Saturday, June 29, 2024
Homeজামালপুরজামালপুরে হিজড়া জনগোষ্ঠীর উন্নয়নে অংশীজনদের সাথে মতবিনিময়

জামালপুরে হিজড়া জনগোষ্ঠীর উন্নয়নে অংশীজনদের সাথে মতবিনিময়

নিজস্ব সংবাদদাতা : জামালপুর জেলার হিজড়া জনগোষ্ঠীর জীবীকার নিরাপত্তা ও সামাজিক মর্যদা বৃদ্ধি করার লক্ষে বাস্তবায়নাধীন উন্নয়ন সংঘের হিজড়া জনগোষ্ঠীর আর্থ-সামাজিক উন্নয়ন প্রকল্পের আওতায় রবিবার সাথে সংবেদনশীলতা তৈরি বিষয়ক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করেন হযরত শাহজামাল(রঃ) স্কুল এন্ড কলেজের সহকারী প্রধান শিক্ষক গোলাম মোস্তফা।
শাহজামাল(রঃ) স্কুল এন্ড কলেজের সভাকক্ষে অনুষ্ঠিত সভায় অন্যান্যের মাঝে বক্তব্য রাখেন উন্নয়ন সংঘের নির্বাহী পরিষদের সহসভাপতি আইনজীবী শামীম আরা, সংস্থার মানবসম্পদ উন্নয়ন পরিচালক জাহাঙ্গীর সেলিম, জামালপুর পৌরসভার প্যানেল মেয়র-৩ স্বপ্না আক্তার, আইনজীবী নুরুজ্জামান, সরকারি বালিকা উচ্চবিদ্যালয়ের শিক্ষক আমিমুল আহসান নয়ন, পাথালিয়া মসজিদের ইমাম মোজাহিদুল ইসলাম, হিজড়া জনগোষ্ঠীর সদস্য বিজলী প্রমুখ। সভায় স্বাগত বক্তব্য রাখেন প্রকল্পের ব্যবস্থাপক লিটন সরকার এবং সঞ্চালনা করেন প্রকল্প কর্মকর্তা আরজু আহম্মেদ। সভায় বিভিন্ন শ্রেণি, পেশার ২৫ জন অংশীজন উপস্থিত ছিলেন।
উন্নয়নের মূলস্রোতধারায় নিয়ে আসা এবং সমাজে মর্যদা বৃদ্ধির পাশাপাশি আচরণগত পরিবর্তন আনয়নের আরোবেশী কাজ করার সুযোগ আছে বলে মন্তব্য করেন বক্তারা।
উল্লেখ বাংলাদের সর্ববৃহৎ স্টিল কোম্পানি বিএসআরএম এর আর্থিক সহায়তায় উন্নয়ন সংঘ জামালপুরে ২৫০ জন হিজড়া ও তাদের পরিবারের জন্য টেকসই আয় বৃদ্ধির জন্য কাজ করছে। ইতিমধ্যে ১৬০ জন হিজড়াকে বিনাসুদে ২৫ হাজার টাকা করে ঋণ প্রদান করা হয়েছে। ঋণ আদায়ের হার ৯৯%।
হিজড়া সদস্যদের আর্থিক উন্নয়নের পাশাপাশি সামাজিক ও মানবিক আচরণ সৃষ্টি, অধিকার সচেতনতা বৃদ্ধি এবং বিভিন্ন ক্ষেত্রে দক্ষতা উন্নয়নের লক্ষে বিষয়ভিত্তিক প্রশিক্ষণ, পরামর্শ, অভিভাবক সভা, অংশীজনদের সাথে সভা, সাংবাদিকদের সাথে সভাসহ বহুমাত্রিক কার্যক্রম পরিচালনা করে আসছে।
সভায় দেওয়ানগঞ্জ উপজেলা পরিষদ নির্বাচনে বিপুল ভোটের ব্যবধানে মুন্নি হিজড়া ভাইস চেয়ারম্যান নির্বাচিত হওয়ায় সচেতন ভোটারদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করা হয়।

Most Popular

Recent Comments