Friday, July 5, 2024
Homeশেরপুরনকলায় আশ্রয়ণ প্রকল্পে পুনর্বাসিতদের প্রশিক্ষণ সমাপনী

নকলায় আশ্রয়ণ প্রকল্পে পুনর্বাসিতদের প্রশিক্ষণ সমাপনী

নকলা সংবাদদাতা ; শেরপুরের নকলায় ২০২৩-২০২৪ অর্থ বছরে আশ্রয়ণ-২ প্রকল্পে পুনর্বাসিতদের ১০ দিন ব্যাপী দক্ষতাবৃদ্ধিমূলক প্রশিক্ষণ কর্মশালার সমাপনী অনুষ্ঠিত হয়েছে। গতকাল মঙ্গলবার ২ জুলাই গণপদ্দী উচ্চবিদ্যালয় মাঠে উপজেলা প্রশাসন কর্তৃক সমাপনী অনুষ্ঠানের আয়োজন করা হয়।
উপজেলা নির্বাহী কর্মকর্তা সাদিয়া উম্মুল বানিন-এঁর সভাপতিত্বে সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে জেলা প্রশাসক আব্দুল্লাহ আল খায়রুম এবং বিশেষ অতিথি হিসেবে উপজেলা পরিষদের চেয়ারম্যান এ.কে.এম মাহবুবুল আলম সোহাগ ও ভাইস চেয়ারম্যান আবু হামযা কনক বক্তব্য রাখেন।
উপজেলা যুবউন্নয়ন কর্মকর্তা আবদুল হান্নানের সঞ্চালনায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন, জেলা পরিষদের সদস্য ছানোয়ার হোসেন ও বানেশ্বরদী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মাজহারুল আনোয়ার মহব্বত প্রমুখ।
এসময় সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট সৈয়দা তামান্না হোরায়রা, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান লাকী আক্তার, গনপদ্দী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান শামছুর রহমান আবুল, নকলা ইউপির চেয়ারম্যান আবু বকর ছিদ্দিক ফারুক, উরফা ইউপির চেয়ারম্যান মুহাম্মদ নুরে আলম ভূট্টো, গনপদ্দী উচ্চ বিদ্যায়ের প্রধান শিক্ষক মুহাম্মদ নাজমুল ইসলাম, নকলা প্রেস ক্লাবের সভাপতি মোঃ মোশারফ হোসাইন, সিনিয়র সহসভাপতি খন্দকার জসিম উদ্দিন মিন্টু, সাংগঠনিক সম্পাদক মোঃ নূর হোসেন, দৈনিক যায়যায়দিন প্রতিনিধি শফিউল আলম লাভলুসহ স্থানীয় গন্যমান্য ব্যক্তিবর্গ, আশ্রয়ণ-২ প্রকল্পের আওতায় ১নং গনপদ্দী, ২নং নকলা, ৩নং উরফা ও ৫নং বানেশ্বরদী ইউপির পুনর্বাসিত শতাধিক নারী-পুরুষ উপস্থিত ছিলেন।
বক্তারা জানান, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান-এঁর স্বপ্নের সোনার বাংলাদেশ গড়ার প্রত্যয়ে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা নিরলস কাজ করছেন। এরই ধারাবাহিকতায় দেশের সকল ভূমিহীন ও আশ্রয়হীন মানুষের নিরাপদ আশ্রয় নিশ্চিত করার লক্ষ্যে ভূমিহীন ও আশ্রয়হীন পরিবারের মাঝে প্রধানমন্ত্রী উপহার হিসেবে ২ শতাংশ জমি ও ঘর দিয়েছেন। ফলে সবাই জমি ও ঘরের মালিক হয়েছেন। ঘরের আশেপাশের জমিতে কৃষি আবাদ করে এবং গবাদি পশু পাখি লালন পালনের মাধ্যমে কিভাবে স্বাবলম্বী হওয়া যায় এ বিষয়ে সরকার বিভিন্ন পরিকল্পনা হাতে নিয়ে তা বাস্তবায় করছে। এরই অংশ হিসেবে ২০২৩-২০২৪ অর্থ বছরে আশ্রয়ণ-২ প্রকল্পে পুনর্বাসিতদের ১০ দিন ব্যাপী দক্ষতাবৃদ্ধিমূলক প্রশিক্ষণের আয়োজন করা হয়। এই প্রশিক্ষণ থেকে অর্জিত জ্ঞানকে কাজে লাগিয়ে প্রতিটি পুনর্বাসিত পরিবারের লোকজন খুব সহজে স্বাবলম্বী হতে পারবেন বলে বক্তারা জানান। তারা বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা-এঁর উপহার পেয়ে কেউ স্বাবলম্বী হলে তিনি খুশি হবেন। ফলে স্বাবলম্বী পরিবারের পাশাপাশি দেশের সার্বিক উন্নয়ন হবে। এতে জেলা ও উপজেলা প্রশাসনসহ সংশ্লিষ্ট জনপ্রতিনিধিদের পরিশ্রম সার্থক হবে বলে তারা মন্তব্য করেন।

Most Popular

Recent Comments