নালিতাবাড়ীতে রাসেল ভাইপার সাপের অস্তিত্ব নেই, ফেসবুকে গুজব

নালিতাবাড়ী সংবাদদাতা : শেরপুরের নালিতাবাড়ী উপজেলার সীমান্তবর্তী পোড়াগাঁও ইউনিয়নের চেল্লাখালী নদীর বুরুঙ্গা এলাকার বালুর চরে বিষধর রাসেল ভাইপার সাপের অস্তিত্ব পাওয়া গেছে বলে শুক্রবার রাতে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে বিভিন্ন জন পোস্ট দিতে থাকেন। এতে অনেকের মাঝে এই রাসেল ভাইপার সাপ নিয়ে আতঙ্ক দেখা দেয়।
এ নিয়ে জেলা স্বাস্থ্য বিভাগ জানায়, শুধু নালিতাবাড়ী উপজেলা নয়, সারা শেরপুর জেলায় এখন পর্যন্ত রাসেল ভাইপার সাপের কোন অস্তিত্ব পাওয়া যায়নি। তাছাড়া শেরপুর জেলার হাসপাতালগুলোতে এর পর্যাপ্ত এন্টিভেনাম সরবরাহ আছে। শনিবার সকালে এই তথ্য নিশ্চিত করেছেন শেরপুর জেলার সিভিল সার্জন ডা. অনুপম ভট্রাচার্য্য।
সিভিল সার্জন সাংবাদিকদের জানান, শুধু শেরপুর জেলা নয়, ময়মনসিংহ বিভাগেই রাসেল ভাইপার সাপের অস্তিত্ব পাওয়া যায়নি। রাসেল ভাইপার সাপে কামড়ালে জেলার সকল হাসপাতালে পলি ভেনাম নামে কার্যকরী ইনজেকশন দেওয়ার ব্যবস্থা করা হয়েছে।
তিনি আরও জানান, কাইকে সাপে কাটলে কোন ধরনের ওঝাঁ বা কবিরাজের স্মরণাপন্ন না হয়ে সরাসরি হাসপাতালে যোগাযোগ করতে হবে। হাসপাতালে এর চিকিৎসা ব্যবস্থা আছে। তাই রাসেল ভাইপার নিয়ে আতঙ্কিত না হয়ে সতর্ক থাকার পরামর্শ দেন তিনি।
শুক্রবার সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে পোস্ট করা রাসেল ভাইপার সাপ সম্পর্কে সংশ্লিষ্ট পোড়াগাঁও ইউনিয়নের বুরুঙ্গা ওয়ার্ডের ইউপি সদস্য শামসুদ্দিন জানান, চেল্লাখালী নদীর বালুর চরে রাসেল ভাইপার সাপ মারা হয়েছে তা সঠিক নয়। এটি ফেসবুকে গুজব ছড়ানো হয়েছে।