ঢাকা   রবিবার ৩১ মে ২০২০ | ১৭ জ্যৈষ্ঠ ১৪২৭ বঙ্গাব্দ
Image Not Found!

সর্বশেষ সংবাদ

  জামালপুরে ৬শ অসহায় পরিবারকে বিজিবির ত্রাণ বিতরণ (জামালপুরের খবর)        জামালপুরবাসীর স্বাস্থ্যসেবায় নিজেকে বিলিয়ে দিতে চাই: আশরাফুল ইসলাম বুলবুল (জামালপুরের খবর)        করোনা দুর্যোগে প্রধানমন্ত্রী শেখ হাসিনা মানুষের সমস্যা নিজের কাঁধে তুলে নিয়েছেন-মির্জা আজম এমপি (জামালপুরের খবর)        গন্তব্যে পৌছবে কি ছানুর নৌকা (জামালপুরের খবর)        বেতন ও বোনাসের টাকায় ঈদ সামগ্রী নিয়ে দেড়শ মধ্যবিত্ত পরিবারের পাশে দাঁড়ালেন কিরন আলী (জামালপুরের খবর)        জামালপুরে ভাগ্য বিড়ম্বিত শিশুদের মাঝে ঈদ উপহার ও খাদ্য সামগ্রী বিতরণ। (জামালপুরের খবর)        জামালপুরে তরুনদের সহায়তায় দুইশত পরিবারের মাঝে ঈদ সামগ্রী বিতরণ (জামালপুরের খবর)        ময়মনসিংহে ৩শ দরিদ্র পরিবারের মাঝে সেনা প্রধানের ঈদ উপহার পৌঁছে দিলেন আর্টডক সদস্যরা (ময়মনসিংহ)        করোনা যোদ্ধা নার্সিং সুপারভাইজার শেফালী দাস শ্বাসকষ্টে মারা গেছেন (ময়মনসিংহ)        বিদ্যানদীর মত সকল সামাজিক সংগঠন যদি এই দুর্যোগের সময়ে এগিয়ে আসে তবে সরকারের উপর চাপ অনেকংশে কমে যাবে -মির্জা আজম এমপি (জামালপুরের খবর)      

জামালপুরে উৎসব মুখর পরিবেশে প্রতিমা বিসর্জন

Logo Missing
প্রকাশিত: 12:27:47 pm, 2019-10-10 |  দেখা হয়েছে: 1 বার।

তানভীর আহমেদ হীরা

জামালপুরে প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে শেষ হয়েছে সনাতন ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় উৎসব শারদীয় দূর্গাপূজা।
(০৮অক্টোবর) মঙ্গল বার সকালে দর্পন বিসর্জনের মধ্য দিয়ে বিজয়া দশমীর শুভ আনুষ্ঠানিকতা শুরু হয়। এরপর শহরের বিভিন্ন পূজা মন্ডপগুলোতে ভক্তবৃন্দরা মেতে উঠে সিদুর উৎসবে। পরে বিকেলে শহরের ২১টি পূজা মন্ডপের প্রতিমাগুলো গাড়িতে তুলে শহরের বকুলতলা চত্বর হয়ে প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে ব্রহ্মপুত্র নদের পাড়ে জমায়েত হয় এবং ব্রহ্মপুত্র নদে প্রতিমা বিসর্জন দেয়া হয়। তবে সনাতন ধর্মাবলম্বীরা বলছেন, শাস্ত্রমতে এবার দেবী দূর্গার ঘোটকে আগমন ও ঘোটকেই গমন অমঙ্গলের বার্তা বহন করে। দেবী দূর্গা মর্ত্যে এসে অনেক আনন্দ ও ভালোবাসা দিয়েছেন। আজকের বিদায়ে অনেক কষ্ট অনুভব করছেন ভক্তগন। দেশ ও দেশের সকল মানুষের মঙ্গল কমনা করে প্রার্থনা করেন সনাতন ধর্মাবলম্বীরা।
হিন্দুশাস্ত্রে এই পূজা অকাল বোধন পূজা। মুলত : রাবনের কাছ থেকে সীতাকে উদ্ধার করার জন্য শ্রী রাম চন্দ্র যুদ্ধে যাবার আগে শক্তি অর্জনের জন্য মহামায়া শক্তি দেবীর পূজা করে তাকে মর্ত্যে আগমন ঘটায়। অফুরান্ত শক্তি (অস্ত্র) নিয়ে শ্রী রাম চন্দ্র রাবনের বিরুদ্ধে যুদ্ধে জড়ান সে সময় দেবী দূর্গার শরতে আগমন ঘটে। সে থেকে শারদীয় দূর্গাপূজা উৎসব শুরু হয়। এদিকে পাচঁ দিন ব্যাপী শারদীয় দূর্গা উৎসবে জেলার আইন শৃঙ্খলা পরিস্থিতি চোখে পড়ার মতো। বিসর্জনে কোথাও কোন অপৃতিকর ঘটনা ছাড়াই সন্ধ্যার পরেই সুন্দর ভাবে সম্পন্ন হলো সনাতন ধর্মাবলম্বীদের বড় উৎসব শারদীয় দূর্গাপূজা।

Image Not Found!
Image Not Found!
Image Not Found!
Image Not Found!
Image Not Found!