ঢাকা   সোমবার ১৩ জুলাই ২০২০ | ২৯ আষাঢ় ১৪২৭ বঙ্গাব্দ
Image Not Found!

সর্বশেষ সংবাদ

  শেরপুরে সুলতানের দাম হাঁকানো হচ্ছে ১৫ লাখ টাকা (জেলার খবর)        গ্রামীন অবকাঠামো উন্নয়নে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ইর্ষন্বীয় ভূমিকা রাখছেন-মির্জা আজম এমপি (জামালপুরের খবর)        ২০ বছরেও মেরামত হয়নি পৌর এলাকার সড়কটি (জামালপুরের খবর)        জামালপুরে জেনারেল হাসপাতাল ঘুরে গেলেন সচিব মো: মাহাবুব হোসেন (জামালপুরের খবর)        জামালপুরে এক গর্ভবতী নারী ও বিজিবি সদস্য সহ ১৭ জনের করোনা শনাক্ত, আক্রান্ত ৭০২ (জামালপুরের খবর)        মাদারগঞ্জে করোনাভাইরাস প্রতিরোধে করণীয় বিষয়ক মতবিনিময় সভা (জামালপুরের খবর)        জামালপুরে বঙ্গবন্ধুর অন্যতম সহচর ছিলেন মতিয়র রহমান তালুকদার (জামালপুরের খবর)        সাইকেল কেনার টাকা প্রধানমন্ত্রীর করোনা তহবিলে দান (জামালপুরের খবর)        রৌমারীতে জিঞ্জিরাম নদী গর্ভে ঘরবাড়ী ভাঙন রোধে মানববন্ধন (জেলার খবর)        শ্রীবরদীর সাজাপ্রাপ্ত আসামী গাজীপুরে গ্রেফতার (জেলার খবর)      

জেএসসি দিয়ে ময়মনসিংহ বোর্ডের অধীনে প্রথমবারের মত পাবলিক পরীক্ষা শুরু

Logo Missing
প্রকাশিত: 03:30:26 pm, 2019-11-03 |  দেখা হয়েছে: 2 বার।

আ.জা. ডেক্স:

ময়মনসিংহ শিক্ষা বোর্ডের অধীনে প্রথমবারের মত পাবলিক পরীক্ষা জেএসসি পরীক্ষা শুরু হয়েছে। গতকাল শনিবার জুনিয়র স্কুল সার্টিফিকেট পরীক্ষার (জেএসসির) মধ্য দিয়ে পরিপূর্ণ দেশের ১১তম শিক্ষা বোর্ড মাধ্যমিক ও উচ্চশিক্ষা বোর্ড, ময়মনসিংহ যাত্রা শুরু করল। সকালে বিভিন্ন পরীক্ষা কেন্দ্র পরিদর্শন শেষে বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক ড. গাজী হাসান কামাল জানান, ১২৫টি কেন্দ্রে ১ হাজার ৪৯০টি শিক্ষা প্রতিষ্ঠানের ১ লাখ ৬৩ হাজার ৬৫২জন শিক্ষার্থী পরীক্ষায় অংশ নিচ্ছে। এর মধ্যে ৮০ হাজার ৮৫৫জন ছাত্র এবং ৮২ হাজার ৭৯৭ জন ছাত্রী।

ময়মনসিংহ বিভাগ ঘোষণার প্রায় দুই বছর পর ২০১৭ সালের ২৮ অগাস্ট ময়মনসিংহ শিক্ষা বোর্ড গঠনের প্রজ্ঞাপন জারি করে শিক্ষা মন্ত্রণালয়। দেশের সাধারণ শিক্ষা বোর্ডের মধ্যে এটি নবম এবং সব শিক্ষা বোর্ডের মধ্যে একাদশ। ময়মনসিংহ, নেত্রকোনা, শেরপুর ও জামালপুর জেলার নিম্ন মাধ্যমিক, মাধ্যমিক, উচ্চমাধ্যমিকশিক্ষা প্রতিষ্ঠানগুলো এ বোর্ডের অধীন। দ্রুত সেবা দেওয়ার উদ্দেশ্যে প্রথম থেকেই এই বোর্ডকে ডিজিটাল করার উপর গুরুত্ব দেওয়ার কথা তুলে তিনি বলেন, ই-ফাইলিং ও অনলাইন শিক্ষা প্রোফাইল কার্যক্রম চালু হয়েছে। শুরু থেকেই ই-জিপি টেন্ডার কার্যক্রম চালু করা হয়েছে। তবে প্রস্তাবিত ১৭৫ জনবলের বিপরীতে মাত্র ২৯ জন (১৪ জন প্রেষণে, ১২ জন অস্থায়ী এবং ৩ জন আউটসোর্সিং) তাদের কাজ চালাচ্ছেন বলে জানান তিনি। জনবলের তীব্র সংকটের কারণে অমানসিক কষ্ট করতে হচ্ছে। তবু কাঙ্খিত সেবা দিতে পিছ পা হচ্ছেন না শিক্ষা বোর্ডের কর্মকর্তারা। বোর্ড প্রতিষ্ঠার জন্য দীর্ঘদিনের আন্দোলনের কথা উল্লেখ করে বাংলাদেশ শিক্ষক সমিতির কেন্দ্রীয় কমিটির যুগ্ম-সাধারণ সম্পাদক ও ময়মনসিংহ নাসিরাবাদ কলেজিয়েট স্কুলের প্রধান শিক্ষক আনোয়ার হোসেন বলেন, বোর্ড প্রতিষ্ঠার মাধ্যমে শিক্ষকদের সীমাহীন কষ্ট ও দুর্ভোগের অবসান হয়েছে। নতুন বোর্ডের পাবলিক পরীক্ষা কার্যক্রম শুরু হওয়ায় এ অঞ্চলের শিক্ষক-শিক্ষার্থী ও অভিভাবকরা দারুন খুশি। ২০২০ সালে এসএসসি ও এইচএসসি পরীক্ষাও এই বোর্ডের অধীনে অনুষ্ঠিত হবে।