ঢাকা   মঙ্গলবার ১০ ডিসেম্বর ২০১৯ | ২৬ অগ্রহায়ণ ১৪২৬ বঙ্গাব্দ
Image Not Found!

সর্বশেষ সংবাদ

  কাশ্মীরে রোবট সেনা নামাচ্ছে ভারত (আন্তর্জাতিক)        বিশ্বের সবচেয়ে কনিষ্ঠ প্রধানমন্ত্রী সানা মেরিন (আন্তর্জাতিক)        বিক্ষোভ উপেক্ষা করেই লোকসভায় নাগরিকত্ব সংশোধনী বিল পেশ (আন্তর্জাতিক)        নিউজিল্যান্ডে আগ্নেয়গিরির অগ্ন্যুৎপতে ২০ পর্যটক আহত (আইন ও বিচার)        ২৫৭ টাকা নিয়ে ঘর ছাড়া যুবকের হাতে জাতীয় চলচ্চিত্র পুরস্কার (বিনোদন)        মিস ইউনিভার্স হলেন আফ্রিকার জোজিবিনি তুনজি (বিনোদন)        ফের উত্তাপ ছড়াচ্ছেন নায়লা নাঈম (বিনোদন)        পতিতা পল্লীতে - শেষ দেখা (বিনোদন)        শিল্পীদের কল্যাণে সারাজীবন কাজ করব : তানহা মৌমাছি (বিনোদন)        বছর শেষে চলচ্চিত্র প্রেমীদের জন্য সুখবর (বিনোদন)      

আয়কর মেলার দ্বিতীয় দিনে ৪৭৯ কোটি টাকা রাজস্ব আদায়

Logo Missing
প্রকাশিত: 01:45:46 am, 2019-11-16 |  দেখা হয়েছে: 5 বার।

আ.জা. ডেক্স:

সবাই মিলে দেব কর, দেশ হবে স্বনিভর এ স্লোগান এবং কর প্রদানে স্বতঃস্ফূত অংশগ্রহণ, নিশ্চিত হোক রূপকল্প বাস্তবায়ন -এই প্রতিপাদ্যকে সামনে রেখে শুরু হওয়া সপ্তাহব্যাপী আয়কর মেলা ২০১৯-এর দ্বিতীয় দিন গতকাল শুক্রবার ৪৭৯ কোটি ১ লাখ ২৮ হাজার ৭৯৭ টাকা আয়কর আদায় হয়েছে। মেলার আয়োজক জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) এ তথ্য জানিয়েছে। এনবিআর তথ্য অনুযায়ী, দেশের ৮টি বিভাগ, ৫৬টি জেলা, ৫৬টি উপজেলাসহ ১২০টি স্পটে আয়কর মেলা অনুষ্ঠিত হচ্ছে। মেলার দ্বিতীয় দিন করদাতা ও সেবা গ্রহীতাদের পদচারণায় মুখর ছিল। বিশেষ করে নারী ও তরুণ করদাতাদের ভিড় ছিল লক্ষ্যণীয়। এদিন সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত চলে মেলা। তবে জুমার নামাজের জন্য দুপুর ১টা থেকে ২টা পর্যন্ত মেলার কার্যক্রম বন্ধ থাকে। ফলে দ্বিতীয় দিন মেলা চলে ৭ ঘণ্টা। এ সময়ের মধ্যে আয়কর সংগ্রহ হয়েছে ৪৭৯ কোটি ১ লাখ ২৮ হাজার ৭৯৭ টাকা।

এ দিন মেলা প্রাঙ্গণ থেকে সেবা নিয়েছেন ২ লাখ ৬৮ হাজার ৬৮৪ জন। এর মধ্যে রিটার্ন দাখিল করেছেন ৭৩ হাজার ৭৪৩ জন। আর ৩ হাজার ৬০২ জন নতুন ই-টিআইন নিবন্ধন করেছেন। এর আগে প্রথম দিন গত বৃহস্পতিবার মেলা সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত বিরতিহীনভাবে চলে। প্রথম দিন আয়কর সংগ্রহ হয় ৩২৩ কোটি ১৮ লাখ ৯৩ হাজার ৮৮৫ টাকা। এ দিন মেলা প্রাঙ্গণ থেকে সেবা নেন ১ লাখ ৩৫ হাজার ৭৫৮ জন। এর মধ্যে রিটার্ন দাখিল করেন ৬৩ হাজার ২৭২ জন। আর ৪ হাজার ৩৬৬ জন নতুন ই-টিআইন নিবন্ধন করেন। এর মাধ্যমে মেলার দুই দিনে আয়কর সংগ্রহ হল ৮০২ কোটি ২০ লাখ ২২ হাজার ৬৮২ টাকা। মেলা প্রাঙ্গণ থেকে সেবা নিয়েছেন ৪ লাখ ৪ হাজার ৪৪২ জন। এর মধ্যে রিটার্ন দাখিল করেছেন ১ লাখ ৩৭ হাজার ১১৫ জন। আর ৭ হাজার ৯৬৮ জন নতুন ই-টিআইন নিবন্ধন করেছেন। এনবিআর বলছে, এবার মেলার পরিধি গতবছরের মেলার চেয়ে কয়েকগুণ বৃদ্ধি করা হয়েছে। প্রতিদিন মেলা সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত চলবে। মেলায় আয়কর রিটার্ন দাখিল, ই-টিআইন গ্রহণ, ই-পেমেন্ট, ই-ফাইলিং, ই-পেমেন্টের ব্যবস্থা রয়েছে। মেলার বিশেষ আকর্ষণ মোবাইল ব্যাংকিং সুবিধা গ্রহণ করে করদাতারা রকেট, নগদ, বিকাশ ও শিওর ক্যাশের মাধ্যমে আয়কর জমা দিতে পারছেন।