ঢাকা   মঙ্গলবার ১০ ডিসেম্বর ২০১৯ | ২৬ অগ্রহায়ণ ১৪২৬ বঙ্গাব্দ
Image Not Found!

সর্বশেষ সংবাদ

  কাশ্মীরে রোবট সেনা নামাচ্ছে ভারত (আন্তর্জাতিক)        বিশ্বের সবচেয়ে কনিষ্ঠ প্রধানমন্ত্রী সানা মেরিন (আন্তর্জাতিক)        বিক্ষোভ উপেক্ষা করেই লোকসভায় নাগরিকত্ব সংশোধনী বিল পেশ (আন্তর্জাতিক)        নিউজিল্যান্ডে আগ্নেয়গিরির অগ্ন্যুৎপতে ২০ পর্যটক আহত (আইন ও বিচার)        ২৫৭ টাকা নিয়ে ঘর ছাড়া যুবকের হাতে জাতীয় চলচ্চিত্র পুরস্কার (বিনোদন)        মিস ইউনিভার্স হলেন আফ্রিকার জোজিবিনি তুনজি (বিনোদন)        ফের উত্তাপ ছড়াচ্ছেন নায়লা নাঈম (বিনোদন)        পতিতা পল্লীতে - শেষ দেখা (বিনোদন)        শিল্পীদের কল্যাণে সারাজীবন কাজ করব : তানহা মৌমাছি (বিনোদন)        বছর শেষে চলচ্চিত্র প্রেমীদের জন্য সুখবর (বিনোদন)      

কাতারের সঙ্গে প্রতিবেশীদের বিরোধ নিরসনের ইঙ্গিত

Logo Missing
প্রকাশিত: 01:08:32 am, 2019-11-18 |  দেখা হয়েছে: 12 বার।

আ.জা. আন্তর্জাতিক:

কুয়েতের মধ্যস্থতায় কাতারের সঙ্গে সৌদি আরবসহ উপসাগরীয় কয়েকটি দেশের চলমান বিরোধ নিরসনের ইঙ্গিত পাওয়া গেছে। কুয়েতের দৈনিক পত্রিকা আল-কাবাস জানিয়েছে, কুয়েতি আমির সৌদি আরবের বাদশাহকে সংকটের ইতি টানার জন্য একটি চিঠি পাঠিয়েছেন। ২০১৭ সালের ৫ জুন সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, বাহরাইন ও মিসর কাতারের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করে। এতে করে কাতার জল, স্থল ও আকাশপথে অবরুদ্ধ হয়ে পড়ে। সন্ত্রাসবাদে সহযোগিতার অভিযোগে সৌদি নেতৃত্বের অভিযোগে এ অবরোধ আরোপ করা হয় কাতারের বিরুদ্ধে। যদিও কাতার এ অভিযোগ অস্বীকার করেছে। যুক্তরাষ্ট্র, কাতার, যুক্তরাজ্য ও তুরস্কের মধ্যস্থতাও সংকট মীমাংসার দিকে গড়ায়নি।

ফরাসি বার্তা সংস্থার এক প্রতিবেদনে বলা হয়েছে, কাতারের একটি প্রতিনিধি দল আগামী কয়েকদিনের মধ্যে সৌদি আরবে সরকারি সফরে যেতে পারেন। কাতারের সংবাদমাধ্যম আল জাজিরা সম্প্রতি এক প্রতিবেদনে জানিয়েছে, দোহায় অনুষ্ঠিতব্য গাল্ফ কাপ টুর্নামেন্টে সৌদি আরব, বাহরাইন ও সংযুক্ত আরব আমিরাতের অ্যাথলেটরা অংশগ্রহণ করবে।

ব্লুমবার্গের প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে, চলমান উপসাগরীয় এই সংকটের সমাধান নির্ভর করছে সৌদি-কাতার সম্পর্ক স্বাভাবিকীকরণের উপর। সংশ্লিষ্ট একটি সূত্র জানিয়েছে, সৌদি-কাতার সম্পর্ক স্বাভাবিক হলে বাহরাইন ও আমিরাত অবরোধ প্রত্যাহার করবে। এতে আরও বলা হয়েছে, কাতারের প্রতিরক্ষামন্ত্রী ডক্টর খালিদ বিন মোহাম্মদ আল আতিয়েহ ঘোষণা দিয়েছেন, তারা নিঃশর্ত আলোচনার জন্য প্রস্তুত। আর সৌদি আরবের একজন কর্মকর্তা বলেছেন, উপসাগরীয় প্রতিবেশীদের সঙ্গে উত্তেজনা কমাতে ইতোমধ্যেই বেশ কয়েকটি পদক্ষেপ নিয়েছে দোহা। এসব পদক্ষেপের মধ্যে কাতারি কর্তৃপক্ষের সন্ত্রাসবিরোধী একটি আইনও রয়েছে।

সূত্র: মিডল ইস্ট মনিটর।