ঢাকা   বৃহস্পতিবার ১৬ জুলাই ২০২০ | ১ শ্রাবণ ১৪২৭ বঙ্গাব্দ
Image Not Found!

সর্বশেষ সংবাদ

  শ্রীবরদীতে ভ্রাম্যমাণ আদালতের অভিযানে ৫ হাজার মিটার কারেন্ট জাল জব্দ: জরিমানা আদায় (জামালপুরের খবর)        ভাগ্নের ধাওয়া খেয়ে মামার মৃত্যু (জামালপুরের খবর)        মাদারগঞ্জে দ্বিতীয় বারের বন্যায় তলিয়ে ঘরবাড়ী (জামালপুরের খবর)        জামালপুরে ভ্রাম্যমান আদালতের অভিযানে ড্রেজিং মেশিন জব্দ ও ধ্বংস (জামালপুরের খবর)        দেওয়ানগঞ্জের বেইলী ব্রিজে চাঁদাবাজি : ১৮হাজার টাকা উদ্ধার (জামালপুরের খবর)        বকশিগঞ্জ বিদ্যুতের খুটি ঘেষে বালি উত্তোলণে অবৈধ ড্রেজার ধ্বংস (জামালপুরের খবর)        জামালপুরে রেল লাইনের পানি উঠায় দুই উপজেলার সাথে ট্রেন যোগাযোগ বন্ধ (জামালপুরের খবর)        জামালপুরে এক ব্যাংক কর্মকর্তা ও স্বাস্থ্যকর্মীসহ ১৪জনের করোনা শনাক্ত, আক্রান্ত ৭৫৪ (জামালপুরের খবর)        জামালপুর জেলা আওয়ামী লীগের সাবেক সভাপতি এড. মতিয়র রহমানের তালুকদারের মৃত্যুবার্ষিকী আজ (জামালপুরের খবর)        বকশিগঞ্জের দুই ভাইস চেয়ারম্যান পলাতক (জামালপুরের খবর)      

বিজয়ের মাসের প্রথম দিন আজ

Logo Missing
প্রকাশিত: 09:05:16 pm, 2019-12-01 |  দেখা হয়েছে: 1 বার।

আ.জা. ডেক্স:

বিজয়ের মাসের আজ প্রথম দিন। দেশের মুক্তিযোদ্ধা সংগঠনগুলো প্রতিবছর দিনটিকে মুক্তিযোদ্ধা দিবস হিসাবে পালন করে থাকে। এবারও তারা দিনটি পালনে বিস্তারিত কর্মসূচি গ্রহণ করেছে।

বাংলাদেশের সুদীর্ঘ রাজনৈতিক ইতিহাসে শ্রেষ্ঠতম ঘটনা হলো ১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধ। সশস্ত্র স্বাধীনতা সংগ্রামের এক ঐতিহাসিক ঘটনার মধ্য দিয়ে বাঙ্গালি জাতির কয়েক হাজার বছরের সামাজিক রাজনৈতিক স্বপ্ন সাধ পূরণ হয় এ মাসে।

বাঙালি জাতির সর্বশ্রেষ্ঠ অর্জন মুক্তিযুদ্ধের অবিস্মরণীয় গৌরবদীপ্ত চুড়ান্ত বিজয় এ মাসের ১৬ ডিসেম্বর অর্জিত হয়। স্বাধীন জাঁতি হিসেবে সমগ্র বিশ্বে আত্মপরিচয় লাভ করে বাঙালিরা। অর্জন করে নিজস্ব ভ‚-খন্ড আর সবুজের বুকে লাল সূর্য খচিত নিজস্ব জাতীয় পতাকা। ভাষার ভিত্তিতে যে জাতীয়তাবাদ গড়ে উঠেছিল, এক রক্তক্ষয়ী যুদ্ধের মাধ্যমে ঘোষিত স্বাধীনতা পূর্ণতা পায় এ দিনে।

বাঙালির হাজার বছরের স্বপ্নপূরণ হবার পাশাপাশি বহু তরতাজা প্রাণ বিসর্জন আর মা-বোনের সম্ভ্রমের বিনিময়ে এই অর্জন হওয়ায় বেদনাবিঁধূর এক শোকগাঁথার মাসও এই ডিসেম্বর।

এ মাসেই স্বাধীনতা বিরোধী শক্তি তাদের এদেশীয় দোসর রাজাকার-আলবদর আল শামসদের সহযোগিতায় দেশের মেধা, শ্রেষ্ঠ সন্তান-বুদ্ধিজীবী হত্যার নৃশংস হত্যাযজ্ঞে মেতে ওঠে। সমগ্র জাতিকে মেধাহীন করে দেয়ার এধরনের ঘৃণ্য হত্যাযজ্ঞের দ্বিতীয় কোন নজীর বিশ্বে নেই।

বিজয়ের মাসের প্রথমদিন আজ বিভিন্ন সংগঠন বিস্তারিত কর্মসূচি গ্রহণ করেছে। বিজয়ের মাসকে স্বাগত জানিয়ে সমাবেশ, মানববন্ধন, বিজয় র্যালি, মুক্তিযোদ্ধা কবরস্থানে শ্রদ্ধা নিবেদনের মধ্য দিয়ে এদিনের কর্মসূচি পালন করা হবে।