ঢাকা   রবিবার ২৩ ফেব্রুয়ারী ২০২০ | ১১ ফাল্গুন ১৪২৬ বঙ্গাব্দ
Image Not Found!

সর্বশেষ সংবাদ

  নাঈমের হাত ধরে এগিয়ে বাংলাদেশ (খেলাধুলা)        আত্মবিশ্বাসের সাথে ভারতের অপেক্ষায় বাংলাদেশ (খেলাধুলা)        পেলের মূর্তি উন্মোচন ব্রাজিলে (খেলাধুলা)        বড় জয়ে লিগ শুরু করলেন বসুন্ধরা কিংসের মেয়েরা (খেলাধুলা)        ২৯ দেশে ছড়িয়েছে করোনাভাইরাস, মৃত্যু বেড়ে ২৩৬০ (আন্তর্জাতিক)        ৪৬ হাজার বছর আগের হর্নড লার্ক পাখির মৃতদেহ! (আন্তর্জাতিক)        এনআরসি-সিএএ নিয়ে মোদির সঙ্গে কথা বলবেন ট্রাম্প (আন্তর্জাতিক)        কাউকে না কাউকে ইরানের সঙ্গে কথা বলতে হবে: মার্কিন সিনেটর (আন্তর্জাতিক)        আসন্ন মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে হস্তক্ষেপ করার অভিযোগ অস্বীকার করল রাশিয়া (আন্তর্জাতিক)        একুশের চেতনায় উদ্বুদ্ধ হয়ে দেশ গড়ার আহ্বান প্রধানমন্ত্রীর (জাতীয়)      

নালিতাবাড়ীতে মালিঝি নদীর খনন কার্যক্রম শুরু

Logo Missing
প্রকাশিত: 01:39:15 am, 2020-01-21 |  দেখা হয়েছে: 3 বার।

নালিতাবাড়ী সংবাদদাতা:

শেরপুরের নালিতাবাড়ী উপজেলার মরিচপুরান এলাকায় ভোগাই নদীর সাথে মালিঝি নামক নদী যুক্ত করতে এই দুই উপজেলার এক সীমানা হতে নদীর খনন কার্যক্রম শুরু-করেছে পানি উন্নয়ন বোর্ড।
এই নদী খননের পরে নদীতে পানির প্রবাহ, গভীরতা বৃদ্ধিসহ মারিঝি নদীটি ভোগাইয়ের মুল নদীর সাথে যুক্ত থাকায় নকলা ও নালিতাবাড়ী দুই উপজেলার কৃষকের হাজার হাজার একর জমি আবাদের আওতায় আসবে। ফলে কৃষক তার অনাবাদী জমিগুলোও এবার ফসল আবাদের আতাওতায় নিয়ে আসতে পারবে বালে জানিয়েছেন এলাকার কৃষকগন। আর এই কাজ সম্পন্ন করতে সার্বিকভাবে সহযোগিতা করেছেন নকলা নালিতাবাড়ী এলাকার এমপি কৃষি মন্ত্রনালয়ের স্থায়ী কমিটির সভাপতি সাবেক কৃষি মন্ত্রী মতিয়া চৌধুরী। গত ১৯ জানুয়ারী নদী খনন কাজ শুরু করার সময় উপস্থিত ছিলেন, নালিতাবাড়ী উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ আরিফুর রহমান, শেরপুরের পানি উন্নয়ন বোর্ডের কার্যসহকারী আল আমিন রাজু, ঠিকাদার মোঃ শহিদুল ইসলাম, সাংবাদিক বিপ্লব দে কেটু, মাহফুজুর রহমান সোহাগ, জুবাইদুল ইসলাম, মরিচপুরান ইউনিয়ন আওয়ামীলীগের সভাপতি মোকছেদুর রহমানসহ এলাকাবাসী।

পানি উন্নয়ন বোর্ড সূত্র জানায়, ২০১৮-১৯ অর্থ বছরে দেশের ৬৪টি জেলার অভ্যন্তরস্থ ছোট নদী, খাল, জলাশয় পুনঃ খনন (১ম পর্যায়) র্শীষক প্রকল্পের আওতায় শেরপুর জেলার নালিতাবাড়ী উপজেলাসহ বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ডের ইজিবির টেন্ডারে কাজটি নালিতাবাড়ীর মরিচপুরান অংশ ভোগাই নদী হতে শুরু হয়ে নকলা উপজেলা দিয়ে এটি মালিঝি নদীতে গিয়ে মিশবে। এতে ২ কোটি ৪২ লাখ ব্যয়ে নদীর দু পাশে ৭০ ফুট চওড়া, ১৫ ফুট গভীরতা ও ৮.০৫ মিটার পর্যন্ত খনন কার্যক্রম সম্পন্ন হবে।

ঠিকাদার মোঃ শদিুল ইসলাম বলেন, নকলা নালিতাবাড়ী এলাকার এমপি কৃষি মন্ত্রনালয়ের স্থায়ী কমিটির সভাপতি ও সাবেক কৃষি মন্ত্রী মতিয়া চৌধুরীর ঐকান্তিক প্রচেষ্টায় পানি উন্নয়ন বোর্ড কর্তৃক এই কাজ সম্পাদিত হচ্ছে। শুধুু খনন কাজ নয় এর সাথে যুক্ত হচ্ছে নদীর দু পাশে বাধ ও রাস্তা নির্মান। ফলে এই রাস্তা দিয়েই মানুষ অনায়াসে যাতায়াত করতে পাররে। একই সাথে এই এলাকার হাজার হাজার মানুষ তাদের জমিতে পানি সেচ দেওয়া, মাছ, সবজি, ধানসহ নানা ফসল আবাদ করতে পারবে।

কৃষক আঃ আজিজ (৫৫), আতিকুল ইসলাম, মোকছেদুর রহমান বলেন, এটি অভাবনীয় কাজ হচ্ছে। নদীর ধারাবাহিকতা ছিল কিন্তু এর মুখ অংশ ও পরবর্তী অংশ বালুতে ভরে যেত এবার এটি এমপি মতিয়া আপা আমাদের কথা চিন্ত করে এই কাজটিতে হাত দিয়েছে। এতে করে দুই উপজেলার হাজার হাজার একর জমি আবাদের আওতায় আসবে।

নালিতাবাড়ী উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ আরিফুর রহমান বলেন, এই নদী খননের ফলে দুই উপজেলার কৃষকের হাজার হাজার একর জমি আবাদের আওতায় আসবে। বিশেষ করে ধান, সবজি, মাছ ও কৃষক তার অনাবাদী জমিগুলোও এবার ফসল আবাদের আওতায় নিয়ে আসতে পারবে। এতে করে এলাকার মানুষ উপকৃত হবে।