ঢাকা   রবিবার ২৩ ফেব্রুয়ারী ২০২০ | ১১ ফাল্গুন ১৪২৬ বঙ্গাব্দ
Image Not Found!

সর্বশেষ সংবাদ

  উন্নয়ন প্রকল্প যেন একটি আরেকটির পরিপূরক হয়: প্রধানমন্ত্রী (জাতীয়)         ইউএনডিপি সুদীর্ঘকাল থেকে বাংলাদেশের উন্নয়ন সহযোগী : স্পিকার (জাতীয়)        আজ জাতীয় চাঁদ দেখা কমিটির সভা (জাতীয়)        বর্জ্য ব্যবস্থাপনা আধুনিকায়ন হচ্ছে: স্থানীয় সরকার মন্ত্রী (জাতীয়)        বিটিআরসিকে ১০০০ কোটি টাকা দিলো গ্রামীণফোন (জাতীয়)        খালেদা জিয়ার মেডিকেল রিপোর্ট দাখিলের নির্দেশ, বৃহস্পতিবার শুনানি (আইন ও বিচার)        দূষিত বাতাসের শহরের তালিকা দ্বিতীয় খারাপ অবস্থানে ঢাকা (জাতীয়)        জামিন পাওয়া খালেদা জিয়ার হক : মির্জা ফখরুল (রাজনীতি)        প্রয়োজনীয় কারিগরি ও পেশাগত জ্ঞান অর্জন করুন : সেনাসদস্যদের রাষ্ট্রপতি (জাতীয়)        ভারত থেকে জ্বালানি তেল আমদানিতে আগামী মাসেই পাইপলাইন নির্মাণ শুরু (জাতীয়)      

করোনা ভাইরাস: আগ্রহী বাংলাদেশিদের চীন থেকে ফেরানোর নির্দেশনা প্রধানমন্ত্রীর

Logo Missing
প্রকাশিত: 01:36:29 am, 2020-01-28 |  দেখা হয়েছে: 2 বার।

আ.জা. ডেক্স:

চীনে প্রাণঘাতী করোনাভাইরাস নিয়ে আতঙ্কের মধ্যে সেদেশে থাকা বাংলাদেশিদের ফিরিয়ে আনার প্রক্রিয়া শুরু হচ্ছে। পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম গতকাল সোমবার এক ফেসবুক পোস্টে জানিয়েছেন, আগ্রহীদের দেশে ফিরিয়ে আনার নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। প্রধানমন্ত্রী শেখ হাসিনা নির্দেশনা দিয়েছেন বাংলাদেশের নাগরিক যাঁরা চীন থেকে ফিরতে চাইবেন তাদের ফিরিয়ে আনার ব্যবস্থা করার জন্য, পোস্টে লিখেছেন শাহরিয়ার আলম। চীন সরকারের সঙ্গে এ বিষয়ে আলোচনাও শুরু হয়েছে জানিয়ে প্রতিমন্ত্রী লিখেছেন, কি প্রক্রিয়ায় এটি করা হবে তা বাস্তবতার নিরিখে স্থানীয় প্রশাসনের সাথে সম্মতির ভিত্তিতে করা হবে। চীন থেকে দেশে ফিরতে আগ্রহীদের তালিকা করতে গতকাল সোমবার একটি প্রাথমিক নির্দেশনা জারি করা হবে জানিয়েছেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী। গত বছরের শেষ দিকে চীনের যে শহর থেকে করোনাভাইরাস ছড়িয়েছে বলে ধারণা করা হচ্ছে, সেই উহানেই ৩০০-৪০০ বাংলাদেশি শিক্ষার্থী রয়েছেন বলে গত শনিবার বাংলাশের পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছিল।

তবে এখনো বাংলাদেশের কোনো নাগরিকের এই ভাইরাসে আক্রান্ত হওয়ার খবর পাওয়া যায়নি। করোনাভাইরাস ছড়িয়ে পড়ার প্রেক্ষাপটে যেকোনো জরুরি প্রয়োজনে যোগাযোগের জন্য বেইজিংয়ে বাংলাদেশ দূতাবাস একটি হটলাইন চালু করেছে। শিক্ষার্থী ও গবেষকরা সপ্তাহের সাতদিন হটলাইনের +৮৬ ১৭৮-০১১১-৬০০৫ নম্বরে ফোন করে চব্বিশ ঘণ্টা সহায়তা নিতে পারবেন বলে জানানো হয় ওই বিজ্ঞপ্তিতে। গত কয়েকদিনে দ্রæতগতিতে ছড়িয়ে পড়া করোনাভাইরাস চীনের সীমানা ছাড়িয়ে থাইল্যান্ড, ভিয়েতনাম, তাইওয়ান, দক্ষিণ কোরিয়া, জাপান, মালয়েশিয়া, সিঙ্গাপুর, নেপাল, যুক্তরাষ্ট্র, ফ্রান্স, অস্ট্রেলিয়া ও কানাডা পর্যন্ত পৌঁছে গেছে।

সর্বশেষ তথ্যের বরাতে বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, গতকাল সোমবার পর্যন্ত চীনে এই ভাইরাসে আক্রান্ত হয়ে মৃতের সংখ্যা ৮১ তে পৌঁছেছে। চীনে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যাও বাড়ছে লাফিয়ে লাফিয়ে। গতকাল সোমবার দেশটিতে ২৭৪৪ জনের আক্রান্তের খবর দিয়েছে আন্তর্জাতিক গণমাধ্যমগুলো। গত রোববার এই সংখ্যাটি ছিল ১৯৭৫।