ঢাকা   বৃহস্পতিবার ২৭ ফেব্রুয়ারী ২০২০ | ১৫ ফাল্গুন ১৪২৬ বঙ্গাব্দ
Image Not Found!

সর্বশেষ সংবাদ

  উরুগুয়ে ও লন্ডন সফরে রাষ্ট্রপতি (জাতীয়)        আ. লীগে অপরাধ করে কেউ পার পাবে না: ওবায়দুল কাদের (রাজনীতি)        মিথ্যা বলার পুরস্কার থাকলে প্রথমটি পেতেন মির্জা ফখরুল: তথ্যমন্ত্রী (রাজনীতি)        সরকারের নানা উদ্যোগেও কমছে না ঝরে পড়া শিক্ষার্থীর হার (শিক্ষা)        কোহলিকে হটিয়ে শীর্ষে স্মিথ, মুশফিক-মুমিনুলের উন্নতি (খেলাধুলা)        বাংলাদেশের বিপক্ষে ওয়ানডে সিরিজে জিম্বাবুয়ে দলে নতুন মুখ মাধেবেরে (খেলাধুলা)        বার্সেলোনাকে রক্ষা করলেন গ্রিজম্যান (খেলাধুলা)        ঘরের মাঠে বায়ার্নের কাছে বিধ্বস্ত চেলসি (খেলাধুলা)        অশান্ত দিল্লিতে কারফিউ, নিহত ১৭ (আন্তর্জাতিক)        কোথায় ছিলেন অমিত শাহ, তার পদত্যাগ করা উচিত: সোনিয়া (আন্তর্জাতিক)      

রোহিঙ্গা পরিচয়ে বাংলাদেশে কেউ ফেরত আসেনি: পররাষ্ট্রমন্ত্রী

Logo Missing
প্রকাশিত: 11:39:41 pm, 2020-02-12 |  দেখা হয়েছে: 16 বার।

আ.জা.ডেক্সঃ

সৌদি আরব বা অন্যকোনো দেশ থেকে রোহিঙ্গা পরিচয়ে বাংলাদেশে কোনও ব্যক্তি ফেরত আসেননি বলে দাবি করেছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন। একইসঙ্গে সৌদি আরবে বাংলাদেশি পাসপোর্ট নিয়ে কোনও রোহিঙ্গা যাওয়ার বিষয়ে আনুষ্ঠানিকভাবে কিছু জানেন না বললেও জানান পররাষ্ট্রমন্ত্রী। গতকাল বুধবার রাজধানীর ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরায় ‘বিমসটেক ট্রাডিশনাল হেলথ কেয়ার-২০২০’ এর আনুষ্ঠানিক উদ্বোধন করেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন। এ সময় অনুষ্ঠানিকতা শেষে সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাব দেন তিনি। সৌদি আরবে বাংলাদেশি পাসপোর্টধারী রোহিঙ্গাদের বিষয়ে জানতে চাইলে মোমেন বলেন, এ বিষয়ে আনুষ্ঠানিকভাবে আমাদেরকে কিছু জানানো হয়নি। সেখানে আমাদের বাংলাদেশি দূতাবাস এবং সৌদি সরকার কোনোপক্ষই আনুষ্ঠানিকভাবে আমাদের কিছু জানায়নি। জানালে আমরা এর প্রতিবাদ করবো। মোমেন আরও বলেন, সৌদিতে এখন অর্থনৈতিক অবস্থা ভালো যাচ্ছে না। সেখানে আমাদের দেশের অনেক প্রবাসী আছেন যাদের কাজ নেই। আর এটা স্বাভাবিক যে, কাজ না থাকলে দেশে চলে আসবেন। তবে বাংলাদেশের পাসপোর্ট নিয়ে রোহিঙ্গা যাওয়ার এবং ফেরত আসার কোনও ঘটনা ঘটেনি। সৌদি বা অন্য কোনও দেশ থেকেও রোহিঙ্গা পরিচয়ে কোনও ব্যক্তি ফেরত আসেনি। এসময় অবৈধভাবে বিদেশ যাত্রা নিয়েও কথা বলেন পররাষ্ট্রমন্ত্রী। তিনি বলেন, এ বিষয়ে গুরুত্ব দিয়ে দেখা হচ্ছে।
শুক্রবার ভাসানচর যাচ্ছেন পররাষ্ট্রমন্ত্রী: আগামীকাল শুক্রবার ভাসানচর যাচ্ছেন পররাষ্ট্রমন্ত্রী ড. একে আবদুল মোমেন ও পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন। রোহিঙ্গাদের পাঠানোর লক্ষ্যে পরিবেশ-পরিস্থিতি দেখতে ভাসানচর যাচ্ছেন তারা। গতকাল বুধবার পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন এ তথ্য জানান। রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় বাংলাদেশ ও পোল্যান্ডের এফওসি বৈঠক শেষে সাংবাদিকদের মুখোমুখি হয়ে পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন বলেন, ভাসানচরের পরিবেশ দেখতে আমরা আগামী পরশুদিন (শুক্রবার) সেখানে যাচ্ছি। পররাষ্ট্রমন্ত্রীর নেতৃত্বে আমরা সেখানে যাবো। আমরা মনে করি, ভাসানচরে গেলে রোহিঙ্গারা ভালো থাকবে। এক প্রশ্নের উত্তরে পররাষ্ট্র সচিব বলেন, রোহিঙ্গা সমস্যা দীর্ঘায়িত হলে তারা পাচারের শিকার হবে। আর তাদের সঙ্গে অতিরিক্ত টাকা-পয়সা থাকলেও তারা পাচার হতে পারে। তারা রাখাইন থেকেও পাচারের শিকার হয়েছিল। তাদের মধ্যেও পাচারকারী রয়েছে। সে কারণে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে আরো বেশি সজাগ হতে হবে। টিআইবির গবেষণা মতে, রোহিঙ্গাক্যাম্পে ৭-৮টি জঙ্গি গ্রুপ রয়েছে। এ বিষয়ে জানতে চাইলে পররাষ্ট্র সচিব বলেন, টিআইবি কীসের ওপর ভিত্তি করে এ তথ্য দিয়েছে, সেটা আমাদের জানা নেই। তবে আমি বলবো, সেখানে কোনও জঙ্গিগ্রুপ নেই। থাকার কথাও নয়।