ঢাকা   সোমবার ৩০ মার্চ ২০২০ | ১৬ চৈত্র ১৪২৬ বঙ্গাব্দ
Image Not Found!

সর্বশেষ সংবাদ

  শেরপুরে জমি সংক্রান্ত বিরোধের জের ধরে প্রতিপক্ষের হামলায় ১ ব্যক্তি খুন (জেলার খবর)        জামালপুরে গত ২৪ ঘন্টায় ২৫ জন হোম কোয়ারেন্টাইন থেকে ছাড়া পেয়েছেন (জামালপুরের খবর)        করোনা প্রভাবে কর্মহীন শ্রমজীবি মানুষের ঘরে জেলা প্রশাসনের খাবার বিতরণ (জামালপুরের খবর)        করোনা মোকাবেলায় বকশিগঞ্জ মেয়রের দিনরাত্রী (জামালপুরের খবর)        জামালপুর সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা ফরিদা ইয়াছমিন ঘরে ঘরে পৌছে দিলেন ত্রান (জামালপুরের খবর)        ইসলামপুরে করোনা পরিস্থিত মোকাবেলায় সরকারি নির্দেশনা মানছে না অনেকেই (জামালপুরের খবর)        সরিষাবাড়ীতে দরিদ্রদের মধ্যে তথ্য প্রতিমন্ত্রীর চাল-ডাল বিতরণ (জামালপুরের খবর)        করোনা প্রতিরোধে গোল্ডেন জামালপুরের জীবানুনাশক সামগ্রী বিতরণ (জামালপুরের খবর)        রৌমারীতে ৭০২ পিস ইয়াবাসহ ১জন কে আটক করেছে বিজিবি (জামালপুরের খবর)        করোনার ক্লান্তিকালে বকশিগঞ্জ পৌরসভার ত্রাণ সহায়তা (জামালপুরের খবর)      

বর্জ্য ব্যবস্থাপনা আধুনিকায়ন হচ্ছে: স্থানীয় সরকার মন্ত্রী

Logo Missing
প্রকাশিত: 10:30:38 pm, 2020-02-23 |  দেখা হয়েছে: 1 বার।

আ.জা.ডেক্সঃ

স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী মো. তাজুল ইসলাম বলেছেন, শহর এলাকায় বর্জ্য ব্যবস্থাপনা আধুনিকায়ন করা হচ্ছে। পরিবেশের ক্ষতি না করে বর্জ্য ব্যবস্থাপনার পরিকল্পনা নেওয়া হয়েছে। গতকাল রোববার সকালে রাজধানীর সিরডাপ মিলনায়তনে কঠিন বর্জ্য ব্যবস্থাপনা ও তথ্য আদান-প্রদান বিষয়ক এক আলোচনা সভায় তিনি একথা বলেন। সভায় মন্ত্রী বলেন, বাংলাদেশ অর্থনৈতিকভাবে এগিয়ে যাচ্ছে। আমাদের মাথাপিছু আয় বেড়ে প্রায় দুই হাজার ডলার হয়েছে। আমরা জনগণের জন্য কাজ করছি এবং অর্থনীতিতে গতি এনেছি। আমরা পরিবেশের ক্ষতি না করে বর্জ্য ব্যবস্থাপনায় আধুনিকায়ন করছি। সেজন্য জাপানের আন্তর্জাতিক উন্নয়ন সহযোগীসংস্থা-জাইকার সঙ্গে এই আলোচনা।

তিনি আরও বলেন, বর্জ্য ব্যবস্থাপনায় পরিবর্তন আনতে হলে সবার আগে নিজেদের সচেতন হতে হবে। শুধু সরকার বা একটি রাজনৈতিক দল সবকিছু পরিবর্তন করতে পারে না। সেজন্য প্রত্যেককে নিজেদের জায়গা থেকে কাজ করতে হবে। তাহলেই আমরা দ্রুত বর্জ্য ব্যবস্থাপনায় পরিবর্তন আনতে পারব। এজন্য মন্ত্রী বেসরকারি উদ্যোক্তাদের এগিয়ে আসার আহ্বান জানান। তিনি আরও বলেন, জাইকা ১২টি সিটি করপোরেশন ও দুটি পৌরসভার বর্জ্য ব্যবস্থাপনা বাস্তবায়নের জন্য ২০১৮ থেকে ২০৩২ সাল পর্যন্ত যে মাস্টার প্ল্যান দিয়েছে সেটাকে সাধুবাদ জানাই। এ সময় স্থানীয় সরকার বিভাগের সিনিয়র সচিব হেলালুদ্দীন আহমদ, জাইকা বাংলাদেশ ও সংশ্লিষ্ট মন্ত্রণালয়, বিভিন্ন সিটি করপোরেশন ও পৌরসভার সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।