ঢাকা   মঙ্গলবার ০২ জুন ২০২০ | ১৯ জ্যৈষ্ঠ ১৪২৭ বঙ্গাব্দ
Image Not Found!

সর্বশেষ সংবাদ

  জামালপুরে ৬শ অসহায় পরিবারকে বিজিবির ত্রাণ বিতরণ (জামালপুরের খবর)        জামালপুরবাসীর স্বাস্থ্যসেবায় নিজেকে বিলিয়ে দিতে চাই: আশরাফুল ইসলাম বুলবুল (জামালপুরের খবর)        করোনা দুর্যোগে প্রধানমন্ত্রী শেখ হাসিনা মানুষের সমস্যা নিজের কাঁধে তুলে নিয়েছেন-মির্জা আজম এমপি (জামালপুরের খবর)        গন্তব্যে পৌছবে কি ছানুর নৌকা (জামালপুরের খবর)        বেতন ও বোনাসের টাকায় ঈদ সামগ্রী নিয়ে দেড়শ মধ্যবিত্ত পরিবারের পাশে দাঁড়ালেন কিরন আলী (জামালপুরের খবর)        জামালপুরে ভাগ্য বিড়ম্বিত শিশুদের মাঝে ঈদ উপহার ও খাদ্য সামগ্রী বিতরণ। (জামালপুরের খবর)        জামালপুরে তরুনদের সহায়তায় দুইশত পরিবারের মাঝে ঈদ সামগ্রী বিতরণ (জামালপুরের খবর)        ময়মনসিংহে ৩শ দরিদ্র পরিবারের মাঝে সেনা প্রধানের ঈদ উপহার পৌঁছে দিলেন আর্টডক সদস্যরা (ময়মনসিংহ)        করোনা যোদ্ধা নার্সিং সুপারভাইজার শেফালী দাস শ্বাসকষ্টে মারা গেছেন (ময়মনসিংহ)        বিদ্যানদীর মত সকল সামাজিক সংগঠন যদি এই দুর্যোগের সময়ে এগিয়ে আসে তবে সরকারের উপর চাপ অনেকংশে কমে যাবে -মির্জা আজম এমপি (জামালপুরের খবর)      

করোনা: শ্রম মন্ত্রণালয়ে ক্রাইসিস ম্যানেজমেন্ট কমিটি

Logo Missing
প্রকাশিত: 12:25:20 am, 2020-04-14 |  দেখা হয়েছে: 5 বার।

আ.জা. অর্থনীতি :

করোনা ভাইরাস (কোভিড-১৯) সংক্রমণের প্রভাবে শ্রম পরিস্থিতি স্বাভাবিক রাখতে ও শিল্প প্রতিষ্ঠানে কর্মরত শ্রমিকদের নিরাপত্তা নিশ্চিতে ক্রাইসিস ম্যানেজমেন্ট কমিটি গঠন করেছে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়। কমিটিকে মন্ত্রণালয়ের ছক অনুসরণ করে প্রতি বৃহস্পতিবার নিজ নিজ অধিদপ্তরের মাধ্যমে মন্ত্রণালয়ের সাপ্তাহিক প্রতিবেদন পাঠানোর নির্দেশ দেওয়া হয়েছে। রোববার শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিবের একান্ত সচিব ফয়সাল হক স্বাক্ষরিত একটি পত্রে এ তথ্য জানানো হয়। পত্রে বলা হয়, শ্রম অধিদপ্তর এবং কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের মাঠ পর্যায়ের কর্মকর্তা, সংশ্লিষ্ট এলাকার মালিক ও শ্রমিক প্রতিনিধির সমন্বয়ে ক্রাইসিস ম্যানেজমেন্ট কমিটি গঠন করা হয়েছে। সারা দেশে অঞ্চলভিত্তিক ২৩টি কমিটি গঠন করা হয়৷ প্রয়োজনে এ কমিটি অঞ্চলভিত্তিক উপ-কমিটি / টিম গঠন করবে।

জারি করা পত্রে কমিটির কাজ সম্পর্কে বলা হয়েছে, এ কমিটির কাজ হবে শ্রমিক কর্মচারীদের মজুরি /বেতন যথাসময়ে প্রাপ্তি নিশ্চিতকরণ, শ্রম অসন্তোষ সৃষ্টির সম্ভাবনা পরিলক্ষিত হলে যৌথভাবে পরিদর্শন / তদন্তপূর্বক ব্যবস্থা গ্রহণ, শ্রম অসন্তোষ ত্রিপক্ষীয় সালিসের মাধ্যমে নিষ্পত্তিকরণ, চলমান কারখানার শ্রমিকদের করোনা সংক্রান্ত স্বাস্থ্যবিধি কঠোরভাবে প্রতিপালন নিশ্চিতকরণ। এছাড়া স্থানীয় প্রশাসন ও শিল্প পুলিশের সঙ্গে সমন্বয় ও করোনা ভাইরাস সংক্রমণ রোধে ঘোষিত ‘ঘরে থাকুন, নিরাপদ থাকুন’ এর কারণে কর্মহীন হয়ে পড়া ( দিনমজুর, রিক্সাচালক, ভ্যানচালক, পরিবহন শ্রমিক ইত্যাদি) শ্রমিকরা যাতে সরকারের আর্থিক/ খাদ্য সহায়তার আওতাভুক্ত হন সে বিষয়ে স্থানীয় প্রশাসনের সঙ্গে সমন্বয়, সুবিধাভোগী শ্রমিকদের ডাটাবেজ তৈরি ও সংরক্ষণ করবে।