ঢাকা   মঙ্গলবার ০২ জুন ২০২০ | ১৯ জ্যৈষ্ঠ ১৪২৭ বঙ্গাব্দ
Image Not Found!

সর্বশেষ সংবাদ

  জামালপুরে ৬শ অসহায় পরিবারকে বিজিবির ত্রাণ বিতরণ (জামালপুরের খবর)        জামালপুরবাসীর স্বাস্থ্যসেবায় নিজেকে বিলিয়ে দিতে চাই: আশরাফুল ইসলাম বুলবুল (জামালপুরের খবর)        করোনা দুর্যোগে প্রধানমন্ত্রী শেখ হাসিনা মানুষের সমস্যা নিজের কাঁধে তুলে নিয়েছেন-মির্জা আজম এমপি (জামালপুরের খবর)        গন্তব্যে পৌছবে কি ছানুর নৌকা (জামালপুরের খবর)        বেতন ও বোনাসের টাকায় ঈদ সামগ্রী নিয়ে দেড়শ মধ্যবিত্ত পরিবারের পাশে দাঁড়ালেন কিরন আলী (জামালপুরের খবর)        জামালপুরে ভাগ্য বিড়ম্বিত শিশুদের মাঝে ঈদ উপহার ও খাদ্য সামগ্রী বিতরণ। (জামালপুরের খবর)        জামালপুরে তরুনদের সহায়তায় দুইশত পরিবারের মাঝে ঈদ সামগ্রী বিতরণ (জামালপুরের খবর)        ময়মনসিংহে ৩শ দরিদ্র পরিবারের মাঝে সেনা প্রধানের ঈদ উপহার পৌঁছে দিলেন আর্টডক সদস্যরা (ময়মনসিংহ)        করোনা যোদ্ধা নার্সিং সুপারভাইজার শেফালী দাস শ্বাসকষ্টে মারা গেছেন (ময়মনসিংহ)        বিদ্যানদীর মত সকল সামাজিক সংগঠন যদি এই দুর্যোগের সময়ে এগিয়ে আসে তবে সরকারের উপর চাপ অনেকংশে কমে যাবে -মির্জা আজম এমপি (জামালপুরের খবর)      

করোনা: ১ হাজার ২৭৪ কোটি টাকা দিচ্ছে ফিফা

Logo Missing
প্রকাশিত: 11:40:14 am, 2020-04-26 |  দেখা হয়েছে: 3 বার।

আ.জা. স্পোর্টস:

করোনাভাইরাসে মারাত্মক ক্ষতিগ্রস্ত ফুটবল। কঠিন এই সময়ে সদস্য দেশগুলোর পাশে এসে দাঁড়িয়েছে ফিফা। করোনাকাল মোকাবিলায় বিশাল আর্থিক সহয়তার ঘোষণা দিয়েছে ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রণ সংস্থা। ২১১ সদস্য দেশকে ফিফা দিচ্ছে ১৫০ মিলিয়ন ডলার, বাংলাদেশি মুদ্রায় অঙ্কটা ১ হাজার ২৭৪ কোটি টাকা। শুক্রবার রাতে এক সংবাদ বিজ্ঞপ্তিতে বিষয়টি জানিয়েছে ফিফা। ২০১৯ ও ২০২০ সালের ‘অপারেশনাল’ তহবিল বন্টন করা হবে সব সদস্য দেশের মধ্যে। ২০২০ সালের অপারেশনাল-এর অর্থ জুলাইয়ে দেওয়ার কথা থাকলেও ফুটবলের এই কঠিন সময়ে দেশগুলোর পাশে দাঁড়াতে আগেই দেওয়া হচ্ছে। ফিফার এই বিশাল অনুদানে প্রত্যেক সদস্য দেশ পাবে ৫ লাখ ইউএস ডলার করে। এর সঙ্গে বাড়তি তহবিলের অর্থও যোগ হতে পারে।

নির্দিষ্ট মানদন্ড অনুসরণ করে সবসময় আর্থিক সহায়তা দিয়ে থাকে ফিফা, তবে এবারের বিষয়টি ব্যতিক্রম। করোনাভাইরাসের কারণে আর্থিক সহায়তায় কোনও মানদন্ড থাকছে না। প্রত্যেক সদস্য দেশ দ্রুততম সময়ের মধ্যে পেয়ে যাবে এই অনুদান। এ ব্যাপারে ফিফা সভাপতি জিয়ান্নি ইনফান্তিনো বলেছেন, বিশ্বব্যাপী করোনাভাইরাসের প্রভাবে পুরো ফুটবল অঙ্গন অপ্রত্যাশিতভাবে পাল্টে গেছে। কঠিন এই সময়ে গভর্নিং বডি হিসেবে ফিফার দায়িত্ব সবাইকে সাহায্য করা। যেটির শুরু করছি আমরা তাৎক্ষণিক আর্থিক সহায়তার মাধ্যমে, অনেক সদস্য দেশ নিদারুণ অর্থ কষ্টে আছে। করোনাভাইরাসের কারণে স্থগিত হয়ে গেছে ফুটবলের বড় প্রতিযোগিতাগুলো। ইউরোপিয়ান ফুটবল মাঝপথে আটকে আছে। শুরু হবে কিনা, তা নিয়েও আছে যথেষ্ট সংশয়। অন্যদিকে ২০২০ সালের ইউরো ও কোপা আমেরিকা পিছিয়ে নেওয়া হয়েছে ২০২১ সালে।