ঢাকা   বৃহস্পতিবার ০৯ জুলাই ২০২০ | ২৫ আষাঢ় ১৪২৭ বঙ্গাব্দ
Image Not Found!

সর্বশেষ সংবাদ

  বন্যা ও করোনা পরিস্থিতি মোকাবেলা করেই জেলার চলমান উন্নয়ন প্রকল্পের কাজগুলো বাস্তবায়ন করতে হবে- আবুল কালাম আজাদ (জামালপুরের খবর)        সরিষাবাড়ীতে দুই বৎসর পর হত্যা রহস্য উদঘাটন করল সিআইডি (জামালপুরের খবর)        জামালপুরের বন্যা পরিস্থিতি: নিম্নাঞ্চলে কমছে ধীর গতিতে (জামালপুরের খবর)        অবহেলিত ঘোড়াধাপের রাস্তা-ঘাট সংস্কার করলেন আনছার আলী (জামালপুরের খবর)        জামালপুরে এক শিশু নারায়গঞ্জ ফেরত এক ব্যক্তিসহ ৭ জনের করোনা শনাক্ত , আক্রান্ত ৬৪৯ (জামালপুরের খবর)        শেরপুরে ঐতিহাসিক কাটাখালি যুদ্ধ দিবসে শহীদ বেদীতে পুষ্পস্তবক অর্পণ (জেলার খবর)        শিগগিরই গ্রেফতার হবে রিজেন্ট হাসপাতালের চেয়ারম্যান সাহেদ: র‌্যাব (জাতীয়)        ভার্চুয়াল আদালত পরিচালনায় সংসদে বিল পাস (জাতীয়)        করোনা নিয়ে প্রতারণা ও অনিয়মের বিরুদ্ধে সরকার কঠোর অবস্থানে: কাদের (জাতীয়)        আরও ৩৪৮৯ জন করোনায় আক্রান্ত, মৃত্যু ৪৬ জনের (জাতীয়)      

বিশ্বের দ্রুত বর্ধনশীল ডিজিটাল আর্থিক সেবা নগদ: এপিপিইউ

Logo Missing
প্রকাশিত: 03:21:10 pm, 2020-06-20 |  দেখা হয়েছে: 2 বার।

আ.জা. ডেক্স:

বাংলাদেশ ডাক বিভাগের আর্থিক লেনদেন সেবা নগদ এর ভূয়সী প্রশংসা করেছে এশিয়া প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের বিভিন্ন দেশের ডাক বিভাগগুলোর সংগঠন এশিয়া প্যাসিফিক পোস্টাল ইউনিয়ন (এপিপিইউ)। সংগঠনটির নেতারা নগদ-কে বিশ্বের সবচেয়ে দ্রুত বর্ধনশীল ডিজিটাল ফাইন্যান্সিয়াল সেবা হিসেবেও স্বীকৃতি দিয়েছেন। গত বৃহস্পতিবার এক ভার্চুয়াল অনুষ্ঠানে নগদকে এ স্বীকৃতি দেন এপিপিইউ নেতারা। অনুষ্ঠানে অংশ নেয়া দেশগুলোর মধ্যে অন্তত নয়টি দেশ নগদ বিজনেস মডেল তাদের দেশে রেপ্লিকেট করার আগ্রহের কথা জানিয়েছে। নগদ বিজনেস মডেল নিয়ে আগ্রহ প্রকাশ করা দেশগুলোর মধ্যে অস্ট্রেলিয়া, সিঙ্গাপুর, মালয়েশিয়া, পাকিস্তান, ভারত, জাপান, ভিয়েতনাম, ইরান এবং সলোমন দ্বীপপুঞ্জের প্রতিনিধিরা বলেন, নগদর মতো সেবা চালু করতে পারলে তাদের দেশের পোস্টাল সেবা আবারও জেগে উঠতে পারবে। এপিপিইউর পোস্টাল ফাইন্যান্সিয়াল সার্ভিস ওয়ার্কিং গ্রুপের বৈঠকে বাংলাদেশ ডাক অধিদফতরের মহাপরিচালক সুধাংশু শেখর ভদ্র এবং নগদর নির্বাহী পরিচালক মো. সাফায়েত আলম অংশ নেন। সুধাংশু শেখর ভদ্র বর্তমানে এপিপিইউর পোস্টাল ফাইন্যান্সিয়াল সার্ভিস ওয়ার্কিং গ্রুপের চেয়ারম্যানের দায়িত্ব পালন করছেন।

অনুষ্ঠানে এপিপিইউর সেক্রেটারি জেনারেল লিন হোংলিয়াং এবং ৩২টি সদস্য দেশের প্রতিনিধিরাও অংশ নেন। নগদ এর সেবার প্রসার এবং পাবলিক প্রাইভেট মডেলের মাধ্যমে ডিজিটাল আর্থিক সেবার ভূয়সী প্রশংসা করেন এপিপিইউর সেক্রেটারি জেনারেল লিন হোংলিয়াং। তিনি বলেন, নিঃসন্দেহে নগদ এখন এপিপিইউ সদস্য দেশগুলোর ডাক বিভাগের মধ্যে রোল মডেল হিসেবে আবির্ভূত হয়েছে। একইসঙ্গে এমন সেবা দেশগুলোর ডাক বিভাগকে প্রতিযোগিতায় টিকে থাকার জন্য শক্তি যোগাতে পারে। এপিপিইউর সদস্য দেশগুলোর এমন প্রশংসা এবং একই সেবা চালু করতে আগ্রহ প্রকাশের বিষয়ে সুধাংশু শেখর ভদ্র বলেন, এটি সত্যিই আমাদের জন্য আনন্দের যে, এপিপিইউর সদস্য দেশগুলো নগদর অনেক প্রশংসা করেছে এবং তারা আমাদের চালু করা মডেলে তাদের দেশেও সেবা চালু করার আগ্রহের কথা জানিয়েছে।

দেশের ভেতরে এবং আন্তর্জাতিক পরিমন্ডলে নগদ আমাদের খুবই গর্বের একটি স্থান দিয়েছে। আমি এজন্য নগদ ম্যানেজমেন্টকে ধন্যবাদ জানাই। পাশাপাশি প্রত্যাশা করি এমন একদিন আসবে, যে দিন নগদ এবং বাংলাদেশের নাম ডিজিটাল ফাইন্যান্সিয়াল সেবার পরিমন্ডলে উদাহরণ হিসেবে ব্যবহৃত হবে, বলেন সুধাংশু শেখর ভদ্র। নগদর ব্যবস্থাপনা পরিচালক তানভীর আহমেদ মিশুক বলেন, এমন প্রশংসা অবশ্যই আমাদের সেবার মান এবং পরিমন্ডলকে আরও বিস্তৃত করতে উৎসাহিত করবে। আমাদের লক্ষ্য যতটা সম্ভব দেশের মানুষের সেবা করা এবং তাদের আর্থিক সেবার মধ্যে অন্তর্ভুক্ত করা। নগদর মাধ্যমে আন্তর্জাতিক অঙ্গনে আমাদের প্রিয় বাংলাদেশের পতাকাটি উন্নীত করতে পেরে আমরা অত্যন্ত গর্বিত। একের পর এক উদ্ভাবনী সেবা চালু করার মাধ্যমে এরইমধ্যে দেশের দ্বিতীয় মোবাইল ফাইন্যান্সিয়াল সার্ভিস হিসেবে আবির্ভূত হয়েছে নগদ। বর্তমানে দেশে ১৫টি প্রতিষ্ঠান মোবাইল ফাইন্যান্সিয়াল সেবা দিয়ে যাচ্ছে। জনগণের কাছে সরকারি সহায়তা বিতরণের জন্যও নগদ এখন সরকারের প্রথম পছন্দ হয়ে উঠেছে।