ঢাকা   সোমবার ১০ ডিসেম্বর ২০১৮ | ২৬ অগ্রহায়ণ ১৪২৫ বঙ্গাব্দ
Image Not Found!

সর্বশেষ সংবাদ

  ‘পদত্যাগের পথে’ কেলি, বন্ধ ট্রাম্পের সঙ্গে কথাবার্তাও (আন্তর্জাতিক)        ইতালিতে নৈশক্লাবে পদদলিত হয়ে নিহত ৬, আহত শতাধিক (আন্তর্জাতিক)        বিদেশি শ্রমিক নিয়োগে অভিবাসননীতি শিথিল করলো জাপান (আন্তর্জাতিক)        খাশোগি হত্যাকা-মার্কিন সিনেটরদের ব্রিফ করলেন তুরস্কের গোয়েন্দা প্রধান (আন্তর্জাতিক)        রুশ সংযোগ তদন্ত (আন্তর্জাতিক)        ব্রাজিলে ব্যাংক ডাকাতির চেষ্টা, বন্দুকযুদ্ধে নিহত ১৪ (আন্তর্জাতিক)        কাশ্মিরে খাদে বাস পড়ে নিহত ১২ (আন্তর্জাতিক)        সরকারবিরোধী বিক্ষোভে উত্তাল ফ্রান্স, রাজপথে ৯০ হাজার নিরাপত্তারক্ষী (আন্তর্জাতিক)        বাংলাদেশ সেনাবাহিনী জাতির গর্বের প্রতীক: রাষ্ট্রপতি (জাতীয়)         আশুলিয়ায় সুতা কারখানায় অগ্নিকা- (ঢাকা)      

সাহিত্যরত্ন সম্মাননা পেলেন হাসান আজিজুল হক

Logo Missing
প্রকাশিত: 10:56:10 am, 2018-09-23 |  দেখা হয়েছে: 5 বার।

আইএফআইসি ব্যাংক প্রবর্তিত সাহিত্যরত্ন সম্মাননা পেয়েছেন কথাসাহিত্যিক হাসান আজিজুল হক এবং আইএফআইসি ব্যাংক সাহিত্য পুরস্কার-২০১৬ পেয়েছেন খসরু চৌধুরী ও শাকুর মজিদ।

রাজধানীর পুরানা পল্টনে শনিবার আইএফআইসি টাওয়ারে সম্মাননা ও পুরস্কারপ্রাপ্ত ব্যক্তিদের হাতে ক্রেস্ট, সম্মাননা স্মারক ও চেক তুলে দেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবির ও আইএফআইসি ব্যাংকের চেয়ারম্যান সালমান এফ রহমান। এ সময় স্বাগত বক্তব্য দেন ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক শাহ আলম সারওয়ার।

বাংলা সাহিত্যে অনবদ্য অবদানের জন্য কথাসাহিত্যিক হাসান আজিজুল হককে সাহিত্যরত্ন সম্মাননায় ভূষিত করা হয়। তাঁকে দেওয়া হয় ১০ লাখ টাকার চেক। সেই সঙ্গে আইএফআইসি ব্যাংক সাহিত্য পুরস্কারের সম্মাননা স্মারক, ক্রেস্ট ও ৫ লাখ টাকার চেক দেওয়া হয় খসরু চৌধুরী ও শাকুর মজিদকে। খসরু চৌধুরী এই পুরস্কার পেয়েছেন ‘সুন্দরবনের বাঘের পিছু পিছু’ বইয়ের জন্য এবং শাকুর মজিদ পেয়েছেন ‘ফেরাউনের গ্রাম’ বইয়ের জন্য।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবির বলেন, হাসান আজিজুল হক সম্মাননা গ্রহণ করে আইএফআইসি ব্যাংককে সম্মানিত করেছেন।

ব্যাংকের চেয়ারম্যান সালমান এফ রহমান বলেন, আইএফআইসি ব্যাংকের সিএসআর থেকে যেসব কাজ করা হয়, তার মধ্যে সর্বাধিক গুরুত্বপূর্ণ কাজটি হচ্ছে সাহিত্য পুরস্কার প্রদান করা। তিনি বলেন, আইএফআইসি ব্যাংক ভবিষ্যতে আজীবন সম্মাননা পুরস্কার চালু করতে যাচ্ছে। এই সম্মাননার জন‍্য জাতীয় অধ্যাপক আনিসুজ্জামানকে নির্বাচিত করা হয়েছে।

বাংলা ভাষা ও সাহিত্যের সমসাময়িক লেখকদের সৃজন প্রতিভাকে স্বীকৃতি দেওয়ার মাধ্যমে সৃজনশীল সাহিত্যকে উৎসাহিত করার লক্ষ্যে সাহিত্যের ছয়টি শাখা থেকে বাংলাদেশে প্রকাশিত সেরা দুটি বইয়ের জন্য ২০১১ সাল থেকে আইএফআইসি ব্যাংক এই পুরস্কার প্রদান করে আসছে।