Wednesday, June 29, 2022
Homeখেলাধুলাঅধিনায়ক মুমিনুল নাকি সাকিব- উত্তর মিলবে সন্ধ্যায়!

অধিনায়ক মুমিনুল নাকি সাকিব- উত্তর মিলবে সন্ধ্যায়!

বাংলাদেশ ক্রিকেটে বর্তমানে আলোচিত বিষয় টেস্ট ফরম্যাটের অধিনায়কত্ব। এনিয়ে টালমাটাল গোটা ক্রিকেটাঙ্গন। শেষ পর্যন্ত কি অধিনায়ক পদে বহাল থাকছেন না মুমিনুল হক? সে প্রশ্ন যেমন উঠেছে, ভাবনায় পরিবর্তী অধিনায়কের নাম। সেখানে জোর আলোচনা সাকিব আল হাসানকে নিয়ে। কিন্তু টেস্ট ফরম্যাটে সাকিবকে যে সচরাচর পাওয়া যায় না, ভাবনায় রাখতে হচ্ছে সেটিও। শেষ অবধি কি হবে সিদ্ধান্ত? ওয়েস্ট ইন্ডিজের সফরের আগে সেই সিদ্ধান্ত হয়ে যেতে পারে আজই।

মঙ্গলবার বিকেলে সাকিবকে নিয়ে বোর্ড সভাপতি নাজমুল হাসান পাপনের বৈঠকের কথা রেখেছে। পাপনের গুলশানস্থ বাড়িতে বৈঠক শুরুর সম্ভাব্য সময় বিকেল সাড়ে ৫টা। যেখানে সাকিব-পাপন ছাড়াও উপস্থিত থাকার কথা রেখেছে বোর্ডের ক্রিকেট পরিচালনা বিভাগের চেয়ারম্যান জালাল ইউনুস, পরিচালক আকরাম খান, টিম ডিরেক্টর খালেদ মাহমুদ সুজন, নির্বাচক মিনহাজুল আবেদীন নান্নুর। তবে এই বৈঠকে থাকবেন না বর্তমান অধিনায়ক মুমিনুল হক।


জানা গেছে, ২৭ মে শ্রীলঙ্কা সিরিজ শেষে মেডিক্যাল চেকআপের জন্য সিঙ্গাপুরে যান সাকিব। সেখান থেকে যুক্তরাষ্ট্র থেকে উইন্ডিজ সফরে যাওয়ার কথা ছিল তার। সেভাবেই বিমানের টিকিট কাটা ছিল। কিন্তু আজ মঙ্গলবার হঠাৎ করেই দেশে ফিরে এসেছেন সাকিব। বোর্ডের একটি সূত্র নিশ্চিত করেছে, আজকের এই বৈঠকের কারণে দেশে ফিরেছেন বাঁহাতি অলরাউন্ডার। এই বৈঠকের সিদ্ধান্ত হতে পারে সাকিব-মুমিনুলের ভাগ্য।

বোর্ড সূত্রের খবর, সাকিব অবশ্য টেস্ট ফরম্যাটের অধিনায়কত্ব নিতে চান, তবে সেটি মুমিনুলের সিদ্ধান্তক্রেম। বোর্ডও চায়, নিজ ব্যাটিংয়ে মনোযোগ দিতে অধিনায়ক থেকে সরে দাঁড়াক বাঁহাতি ব্যাটসম্যান, তবে সে সিদ্ধান্ত ছেড়েছে মুমিনুলের কোটেই।

তবে আজ মঙ্গলবার চূড়ান্ত সিদ্ধান্ত হলেও সেটি প্রকাশ পাবে আগামী ২ জুন বিসিবির আগামী বোর্ড মিটিংয়ে। আর শেষ পর্যন্ত যদি মুমিনুল নেতৃত্ব চালিয়ে যেতে চান, আসন্ন ওয়েস্ট ইন্ডিজ সফরের দুটি টেস্টের সিরিজ তাঁর জন্য হবে একটা ‘লাইফ লাইন।’ এই সিরিজে অধিনায়ক এবং ব্যাটসম্যান মুমিনুলের পারফরম্যান্সের ওপর দৃষ্টি থাকবে বিসিবির। ভালো করলে হয়তো আপাতত মুমিনুলের নেতৃত্ব নিয়ে আলোচনাটা থেমে যাবে। নয়তো মুমিনুল চান বা না চান, টেস্ট দলের নেতৃত্ব ছাড়তেই হবে।

কারণ পরিষ্কার। সর্বশেষ ১০ ইনিংসে মাত্র ২ বার দুই অঙ্ক ছুঁতে পারেন মুমিনুল, যেখানে সর্বোচ্চ ৩৭ রান। শ্রীলঙ্কার বিপক্ষে ঢাকা টেস্টের দুই ইনিংস সহ সর্বশেষ ৭ ইনিংসেই ফিরেছেন দুই অঙ্ক ছোঁয়ার আগে। ইনিংসগুলো হল ০, ৯, ২, ৫, ৬, ২, ০।


ক্যারিয়ারের প্রথম ১৪ টেস্টে ৬০-এর বেশি গড় অর্জন করা মুমিনুল ক্রমাগত খারাপ করতে করতে গড় নামিয়েছেন ৪০-এর নিচে। একটা লম্বা সময় তার চেয়ে বেশি টেস্ট গড় ছিল না কোনো বাংলাদেশি ব্যাটসম্যানের। অথচ বর্তমানে তার গড় (৩৮.৩১) তামিম ইকবাল (৩৯.৫৩) ও সাকিব আল হাসানের (৩৯.১৭) চেয়েও নিচে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular

Recent Comments