Saturday, December 4, 2021
Home জামালপুর অন্ধত্বকে জয় করে মা বাবার দুঃখের দিনের অবসান ঘটাতে চায় ওরা চার...

অন্ধত্বকে জয় করে মা বাবার দুঃখের দিনের অবসান ঘটাতে চায় ওরা চার ভাই

মোহাম্মদ আলী:

নাজমুল হাসান (২৭), নয়ন আহম্মেদ (১৯) মোফাজ্জল হোসেন (১৭) ও আজিম উদ্দিন (১২)। চার ভাই। এক মায়ের সন্তান। আজ তারা সকলে দৃষ্টিপ্রতিন্ধী। কিন্তু, তারা প্রতিবন্ধী হয়ে ভূমিষ্ঠ হয়নি। মায়ের কুলে এসেছিল চক্ষুসমান হয়ে। পৃথিবীতে এসে রোগে শোকে সঠিক সময়ে সঠিক চিকিৎসা না পাওয়ায় আজ তারা দৃষ্টিপ্রতিন্ধী। তবে, চর্মচক্ষু বন্ধ থাকলেও অন্তরদৃষ্টি তাদের খোলা। সেই দৃষ্টিতে তারা স্বপ্ন দেখে। রাখে গন্তব্যে পৌছার আত্মপ্রত্যয়। কারও স্বপ্ন গায়ক হবার, কারও স্বপ্ন সরকারি চাকুরে হবার। আবার কেউ স্বপ্ন দেখে শিক্ষক হবে। তবে, সবার স্বপ্ন আত্মকর্মসংস্থানের মাধ্যমে সাধারণ মানুষের মতো মানুষ হয়ে মা বাবার দুঃখের দিনের অবসান ঘটানোর। সেজন্য ভিক্ষা নয়, চায় রাষ্ট্রের, সমাজের ও মানুষের পৃষ্ঠপোষকতা।

জেলার বকশিগঞ্জ উপজেলার জানকিপুর গ্রামের অটোরিকসা চালক ফুল মিয়ার ৫টি সন্তানের ৪টিই ছেলেই দৃষ্টিবন্ধী।
তাদের মধ্যে বড় ছেলে নাজমুল হাসান বিবাহিত। দুই সন্তানের জনক। মেঝো নয়ন আহাম্মেদ ও সেঝো মোফাজ্জল হোসেন উচ্চ ম্যাধমিক শ্রেণির শেষ বর্ষের ছাত্র। পড়ে জামালপুর সিংহজানি প্রতিবন্ধী স্কুল এ্যান্ড কলেজে। ছোট ছেলে আজিম উদ্দিন ৬ষ্ট শ্রেণির ছাত্র। পড়ে বড় ভাইদের সাথে একই স্কুলে।
দৃষ্টিবন্ধী হলেও তাদের জীবনে রয়েছে লক্ষ্য ও উদ্দেশ্য। তারা পড়াশোনা করে আর আট দশটা সাধারণ যুবকদের মতো চাকুরী বাকুরী করে প্রতিষ্ঠিত হবে। প্রত্যেকে স্বপ্ন দেখে কর্মের মাধ্যমে বাবা মা’র দুঃখের অবসান ঘটাবে। তাদেওর শেষ জীবনের অবলম্বন হবে।

এ ব্যাপারে স্বপ্নবাজ দৃষ্টিপ্রতিবন্ধী নাজমুল হাসান জানান, মহান আল্লাহর কাছে শোকরিয়া যে তার সন্তানরা তার মতো সংসারের বোঝা হয়ে আসেনি। তারা সুস্থ ও সবল। সে অক্ষম হলেও স্বপ্ন দেখে পড়াশোনা করে মানুষের মতো মানুষ হবে।

নয়ন আহম্মেদ জানায়, তার স্বপ্ন সে পড়াশোন করে সরকারি চাকুরী করবে। সেভাবেই সে নিজেকে তৈরী করছে।
মোফাজ্জল জানায়, গান শোনে গান গায়। বাধ্যযন্ত্র বিহীন গানের চর্চাও করে। ইতোমধ্যে ঢাকায় একটি অনুষ্ঠানে দুইটি গান গাওয়ার সুযোগ পেয়েছিল। তার স্বপ্ন গান গেয়ে সে মানুষের মনে ঠাঁয় করে নেবে। না পারলে একটি সরকারি চাকুরী করে মা বাবার কষ্টের অবসান ঘটাবে। বোনকে একটি ভাল ঘরে বিয়ে দিবে।
ছোট আজিম উদ্দিনও দেখে বড় স্বপ্ন। সে একজন শিক্ষক হয়ে জাতির কল্যানে কাজ করবে।
চার ভাইয়ের একমাত্র আদরের বোন তাছমিম বড় ভাইদের ব্যাপারে দুঃখ করে জানায় পাড়ার অন্য ভাইয়ের তাদের বোনকে অনেক আদর করে। বিভিন্ন জায়গায় বেড়াতে নিয়ে যায়। কিন্ত, তার ভাইয়েরা তাকে কোথায় বেড়াতে নিয়ে যেতে পারে না। বরং তাকেই ভাইদের ধরে ধরে নিয়ে চলতে হয়!
চার দৃষ্টিপ্রতিবন্ধী ছেলের মা নাছিম বেগম বলেন, একটি পরিবারে একটি সন্তান যদি অন্ধ হয় তাহলে সে পরিবারের মনের কি অবস্থা হয় সেটা তারা ছাড়ার আর কেউ বুঝতে করতে পারবে না। সেখানে আমার চার চারটি যুবক ছেলে অন্ধ। সে অবস্থায় আমার অনুভূতি আপনাদের কাছে ভাষায় প্রকাশ করতে পারব না। যে বয়সে পাড়ার ছেলেরা উপার্যন করে মা বাবার সংসারে সহায়তা করছে সে বয়সে আমার চারটি ছেলেকে আমাকে ভরণ পোষন করতে হচ্ছে। আমি তাদের ঠিক খাবার দিতে পারি না, কাপড় দিতে পারি না। দিতে পারি না রোগ শোকে সঠিক চিকিৎসা। জীবনের এই পর্যায় এসে ছেলেদেও ভবিষ্যতের কথা ভাবতে গিয়ে আমরা অন্ধকার দেখছি। কোথাও কোনো আলো নেই।
বাবা ফুল মিয়া বলেন, আমার সন্তানরা কেউই অন্ধ হয়ে জন্মায়নি। অসুখ বিসুখে তারা ধীরে ধীরে অন্ধত্ব বরণ করেছে। আমি বাবা হিসেবে আমার প্রথম দুই সন্তানকে সাধ্যমত চিকিৎসার করানোর চেষ্টা করেছি। জামালপুরের বড় চক্ষু ডাক্তার থেকে শুরু করে ঢাকার চক্ষু হাসপাতাল পর্যন্ত দেখিয়েছি। কিন্তু, অর্থের অভাবে আমি তাদের সেই চিকিৎসা চালিয়ে যেতে পারিনি। আমার চোখের সামনে আমার সন্তানরা ধীরে ধীরে অন্ধত্ব বরণ করেছে। আমি অসহায়ের মতো শুধু চেয়ে চেয়ে দেখেছি। আমার এ দুরাবস্থা দেখে বড় বড় নেতা ও এমপি মন্ত্রীরা পাশে দাঁড়াবার আশ^াসও দিয়েছেন। কিন্তু, দিন মাস পেরিয়ে বছরের পর বছর গড়ালেও তাদের সে আশ^াস আলোর মুখ দেখেনি।
বকশিগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার, মুন মুন জাহান লিজা ঢাকাপোস্টকে বলেন, আমি খবরটি শুনেছি। প্রতিবন্ধী চার ভাইয়ের মধ্যে দুই ভাই আগে থেকেই প্রতিবন্ধী ভাতা পায়। বাকী ভাইকে আগামী ভাতার তালিকায় অন্তর্ভূক্ত করার ব্যাপারে আমি সংশ্লিষ্ট দপ্তরে নির্দেশ দিয়েছি। তাদের চোখের চিকিৎসার ব্যাপারে আমি আপনার মাধ্যমে সমাজের বিত্তশালীদের এগিয়ে আসার আহবাণ জানাচ্ছি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular

রাস্তায় নেমে গাড়ি ভাঙা ছাত্রদের কাজ নয়: প্রধানমন্ত্রী

আ.জা. ডেক্স: প্রধানমন্ত্রী শেখ হাসিনা শিক্ষার্থীদের শিক্ষাপ্রতিষ্ঠানে ফিরে যাওয়ার আহবান জানিয়ে বলেছেন, যানবাহন ভাঙচুর করা তাদের কাজ নয়।...

৯৯৯ নম্বরে ফোনে ধর্ষণের অভিযোগে মাদ্রাসা শিক্ষক গ্রেপ্তার

আ.জা. ডেক্স: জাতীয় জরুরি সেবা নম্বর ৯৯৯ এ ফোন করে মাদ্রাসাছাত্রীর করা ধর্ষণের অভিযোগে এক মাদ্রাসা শিক্ষককে আটক...

লাইসেন্সের মেয়াদ নেই, পুলিশ সদস্যকে ৫ হাজার টাকা জরিমানা

আ.জা. ডেক্স: নিরাপদ সড়কের দাবিতে রাজধানীর রামপুরায় অবস্থান নেওয়া শিক্ষার্থীদের তোপের মুখে ড্রাইভিং লাইসেন্সের মেয়াদ না থাকায় এক...

রামপুরায় ছাত্র নিহতের ঘটনা বিএনপি-জামায়াতের অপকর্ম কি না, প্রশ্ন কাদেরের

আ.জা. ডেক্স: রাজধানীর রামপুরায় বাসের চাপায় শিক্ষার্থী নিহতের ঘটনা বিএনপি- জামায়াতের অতীত সহিংস অপকর্মের পুনরাবৃত্তি কিনা তা খতিয়ে...

Recent Comments