Friday, June 21, 2024
Homeজাতীয়অবরোধ শুরুর আগেই ঢাকায় তিন বাসে অগ্নিসংযোগ

অবরোধ শুরুর আগেই ঢাকায় তিন বাসে অগ্নিসংযোগ

বিএনপি-জামায়াত ও সমমনা দলগুলোর ডাকা অবরোধ কর্মসূচি শুরু হওয়ার আগেই রাজধানীতে তিনটি বাসে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। এর মধ্যে, গুলিস্তানে রজনীগন্ধা পরিবহনের বাস, মিরপুর-১৩ নম্বরে ট্রাস্ট পরিবহনের বাস ও কলাবাগানে শিকড় পরিবহনের বাসে অগ্নিসংযোগ করা হয়।

শনিবার (২৩ ডিসেম্বর) রাত সোয়া নয়টা থেকে রাত ১০টা ৫০ মিনিট পর্যন্ত এসব ঘটনা ঘটে।

গুলিস্তান : রাত সোয়া ৯টার দিকে গুলিস্তান টোল প্লাজার পাশে রজনীগন্ধা পরিবহনের একটি বাসে আগুন দেওয়া হয়। পরে খবর পেয়ে ফায়ার সার্ভিসের দুইটি ইউনিট রাত ৯টা ২৭ মিনিটে আগুন নির্বাপণ করে। বাসে অগ্নিসংযোগের ঘটনায় কেউ হতাহত হয়েছে কি না সে বিষয়ে কোনো তথ্য দিতে পারেনি ফায়ার সার্ভিস।

এ ব্যাপারে ফায়ার সার্ভিস সদর দপ্তরের ডিউটি অফিসার রাশেদ বিন খালিদ জানান, রাত ৯টা ১৫ মিনিটে সদর দপ্তরে খবর আসে রাজধানীর গুলিস্তান টোল প্লাজার পাশে বাসে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। পরে ফায়ার সার্ভিসের দুইটি ইউনিট আগুন নেভায়।

মিরপুর-১৩ : রাজধানীর মিরপুর-১৩ নম্বর এলাকায় ট্রাস্ট পরিবহনের একটি বাসে অগ্নিসংযোগ করা হয়। খবর পেয়ে ঘটনাস্থলে গিয়ে আগুন নেভায় ফায়ার সার্ভিসের দুইটি ইউনিট।

ফায়ার সার্ভিস সদর দপ্তরের ডিউটি অফিসার রাশেদ বিন খালিদ জানান, রাত সাড়ে ১০টায় সদর দপ্তরে খবর আসে রাজধানীর মিরপুর-১৩ নম্বর এলাকায় ট্রাস্ট পরিবহনের একটি বাসে দুর্বৃত্তরা আগুন দিয়েছে। ওই খবরে ঘটনাস্থলে পৌঁছে আগুন নেভায় ফায়ার সার্ভিসের দুইটি ইউনিট।

কলাবাগান : রাজধানীর কলাবাগানে শিকড় পরিবহনের একটি বাসে আগুন ধরিয়ে দেয় দুর্বৃত্তরা। খবর পেয়ে ঘটনাস্থলে ঘটনাস্থলে পৌঁছে আগুন নেভায় ফায়ার সার্ভিসের দুইটি ইউনিট।

ফায়ার সার্ভিস সদর দপ্তরের ডিউটি অফিসার রাশেদ বিন খালিদ জানান, রাত ১০টা ৫০ মিনিটে সদর দপ্তরে খবর আসে রাজধানীর কলাবাগান এলাকায় শিকড় পরিবহনের একটি বাসে দুর্বৃত্তরা আগুন দিয়েছে। ফায়ার সার্ভিসের দুইটি ইউনিট আগুন নিভিয়ে ফেলে বলেও জানান তিনি।

ফেনী : এদিকে, ফেনী শহরের লালপুর এলাকায় গ্যারেজে দাঁড়িয়ে থাকা একটি সিএনজিচালিত অটোরিকশায় আগুন ধরিয়ে দেয় দুর্বৃত্তরা। শনিবার (২৩ ডিসেম্বর) রাত ১০টার দিকে শহরের লালপোল এলাকায় এ ঘটনা ঘটে।

সিএনজি চালক মুরাদ হোসেন বলেন, রাত সাড়ে ৯টার দিকে গাড়ি মেরামত করতে গ্যারেজে আসি। কিছুক্ষণ পর মুখোশ পরা ৭-৮ জন লোক এসে পেট্রোল ঢেলে সিএনজিতে আগুন ধরিয়ে দেয়। তাদের মধ্যে কামাল নামে একজনের মুখোশ খুলে পরায় চিনে ফেললে তারা আমাকে মারধর করার চেষ্টা করে। পরে স্থানীয়রা আগুন নিয়ন্ত্রণে আনেন।

ফেনী ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের সিনিয়র স্টেশন অফিসার আব্দুল মজিদ ঢাকা পোস্টকে বলেন, খবর পেয়ে ফায়ার সার্ভিস ঘটনাস্থলে যাওয়ার আগেই স্থানীয়রা আগুন নিভিয়ে ফেলে।

ফেনী মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. শহিদুল ইসলাম চৌধুরী ঢাকা পোস্টকে বলেন, নাশকতাকারীদের মধ্যে কামাল নামে একজনকে সিএনজিচালক চিনতে পেরেছে বলে পুলিশকে জানিয়েছে। তারা দুজনই শহরের আরামবাগের বাসিন্দা। এ বিষয়ে প্রয়োজনীয় আইনগত ব্যবস্থা নেওয়া হবে বলেও জানান তিনি।

গত ২৮ অক্টোবর বিএনপির মহাসমাবেশ পণ্ড হওয়ার প্রতিবাদে ২৯ অক্টোবর সারা দেশে হরতালের ডাক দেয় বিএনপি। এরপর বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরসহ দলটির শীর্ষ পর্যায়ের নেতাকর্মীকে গ্রেপ্তার করে আইনশৃঙ্খলা বাহিনী। পরে সরকারের পদত্যাগ, নির্দলীয় সরকারের অধীনে নির্বাচন ও গ্রেপ্তার নেতাকর্মীদের মুক্তির দাবিতে এক-দুই দিন পরপরই অবরোধ ও হরতালের মতো কর্মসূচি দিয়ে যাচ্ছে বিএনপি ও জামায়াতসহ সমমনা দলগুলো।

সেই ধারাবাহিকতায় ভোটবর্জনে ২১ থেকে ২৩ ডিসেম্বর (বৃহস্পতি থেকে শনিবার) দেশব্যাপী গণসংযোগ এবং রোববার (২৪ ডিসেম্বর) সর্বাত্মক অবরোধ কর্মসূচি ঘোষণা করে বিএনপি। এতে সায় দেয় জামায়াত ও সমমনা দলগুলো।

কেএ

Most Popular

Recent Comments