Monday, April 19, 2021
Home বিনোদন অস্কার ২০২১: ‘প্রথম’ দিয়ে ঠাসা মনোনয়ন তালিকা!

অস্কার ২০২১: ‘প্রথম’ দিয়ে ঠাসা মনোনয়ন তালিকা!

আ.জা. বিনোদন:

এত ‘প্রথম’ অস্কার এর আগে দেখেনি! ব্যাপারটা ঐতিহাসিকই বটে! অ্যাকাডেমি অ্যাওয়ার্ডসের এবারের মনোনয়ন তালিকা বৈচিত্র্যে ঠাসা। ভ্যারাইটির বর্ণনায়, সর্বকালের সবচেয়ে বৈচিত্র্যময় মনোনয়ন তালিকা এটি। অভিনয়শিল্পী শাখায় মনোনীত ২০ তারকার মধ্যে সংখ্যালঘু আছেন ৯ জন। ২০১৫ ও ২০১৬ সালে অস্কারস সো হোয়াইট হ্যাশট্যাগ বিতর্ক ছড়িয়ে পড়লে অ্যাকাডেমি সদস্য হিসেবে নারী ও অশ্বেতাঙ্গদের সংখ্যা বৃদ্ধি করা হয়। এবারের সংক্ষিপ্ত তালিকা তারই প্রতিফলন বলা যায়।

ইতিহাস গড়েছেন দুই নারী নির্মাতা
অস্কারের আগের ৯২ বছরের ইতিহাসে কেবল পাঁচজন নারী নির্মাতা সেরা পরিচালক শাখায় মনোনয়ন পেয়েছেন। তবে এবারের আসরে সেরা পরিচালকের দৌড়ে আছে দুই নারীর নাম। তারা হলেন চীনের ক্লোয়ি জাও (নোম্যাডল্যান্ড) এবং ব্রিটিশ নির্মাতা এমারেল্ড ফেনেল (প্রমিসিং ইয়াং ওম্যান)। এমন ঘটনা এবারই প্রথম। তাই ফেনেল এতই আনন্দিত যে, তার কান্না থামছে না! টুইটারে তিনি নিজেই এই অনুভ‚তি জানিয়েছেন। এমারেল্ড ফেনেলের হাত ধরে প্রথমবার কোনো ব্রিটিশ নারী নির্মাতার নাম লেখা হলো অস্কারের সেরা পরিচালক শাখার মনোনয়নে। অথচ ‘প্রমিসিং ইয়াং ওম্যান’ তার প্রথম ছবি! টিভি সিরিজ ‘কল দ্য মিডওয়াইফ এবং দ্য ক্রাউন-এ অভিনয়ের সুবাদে তিনি দর্শকদের কাছে পরিচিত। সেরা পরিচালক ছাড়াও সেরা চলচ্চিত্র এবং সেরা মৌলিক চিত্রনাট্য শাখার মনোনয়ন এসেছে তার ঝুলিতে। আমেরিকায় স্থায়ীভাবে থাকা ক্লোয়ি জাও সব মিলিয়ে চারটি শাখায় জন্য মনোনীত হয়েছেন। সেরা চলচ্চিত্র ও সেরা পরিচালক ছাড়াও তিনি আছেন সেরা অ্যাডাপ্টেড চিত্রনাট্য ও সেরা সম্পাদনা শাখায়। তিনি যদি সবকটি জেতেন তাহলে আমেরিকান অ্যানিমেশন শিল্পের পথিকৃৎ ওয়াল্ট ডিজনির রেকর্ডে ভাগ বসাতে পারবেন। তিনিই একমাত্র অস্কারের এক আসরে চারটি পুরস্কার জিতেছিলেন। হতাশার কথা হলো, অ্যাকাডেমি কখনো নারীকেন্দ্রিক ছবিকে সেরা চলচ্চিত্র শাখায় স্বীকৃতি দেয়নি। এ কারণে গোল্ডেন গ্লোবস ও ক্রিটিকস চয়েস অ্যাওয়ার্ডস জেতা ‘নোম্যাডল্যান্ড’ কারও কারও কাছে ফেবারিট হলেও বাজি ধরা যাচ্ছে না। অ্যাকাডেমি অব মোশন পিকচার আর্টস অ্যান্ড সায়েন্সেসের তথ্যানুযায়ী, এবার রেকর্ডসংখ্যক ৭৬ জন নারী স্থান করে নিয়ে তালিকায়। সেরা পরিচালক শাখায় দুই নারীর প্রতিদ্ব›দ্বী টমাস ভিন্টারবার্গ (অ্যানাদার রাউন্ড), ডেভিড ফিঞ্চার (ম্যাঙ্ক) এবং লি আইজ্যাক চাঙ (মিনারি)। অস্কারের সেরা পরিচালক শাখাটি যেন পুরুষদের দুর্গ! ক্যাথরিন বিগেলো একমাত্র নারী নির্মাতা যিনি পুরস্কারটি জিতেছেন। ২০১০ সালে ‘দ্য হার্ট লকার’ তাকে এই সম্মান এনে দেয়। ‘পিসেস অব অ্যা ওম্যান’ ছবিতে মানসিকভাবে আহত এক মায়ের চরিত্রের জন্য সেরা অভিনেত্রী শাখায় মনোনীত ভ্যানেসা কার্বি, নারীদের অর্জনের অংশীদার হতে পেরে তিনি সম্মানিত। তিনি বলেন, ‘নারীদের না-বলা অভিজ্ঞতা খুঁজে বের করে তাদের গল্প বলা আমাদের দায়িত্ব। অন্য যেকোনো সময়ের চেয়ে এখন এটা বেশি করে মনে হচ্ছে।’

প্রথমবার কোরিয়ান অভিনেত্রী
‘মিনারি’ তারকা ইয়া-জাং উনের মাধ্যমে অ্যাকাডেমি অ্যাওয়ার্ডসের সংক্ষিপ্ত তালিকায় দক্ষিণ কোরিয়ান কোনো অভিনেত্রীর নাম উঠলো। ৭৩ বছর বয়সী এই বর্ষীয়ান অভিনেত্রী বলেন, স্বপ্নেও কখনো ভাবিনি কোরিয়ান অভিনেত্রী অস্কারের মনোনয়ন পেতে পারে। বিশ্বাসই হচ্ছে না আমিই সেটা পেয়েছি! ইয়া-জাং উনের সহশিল্পী স্টিভেন ইয়ান সেরা অভিনেতা শাখায় এবং লি আইজ্যাক চাঙ মনোনীত হয়েছেন সেরা পরিচালক হিসেবে। তারাও কোরিয়ান বংশোদ্ভুত আমেরিকান নাগরিক। ‘মিনারি’তে তুলে ধরা হয়েছে কোরিয়ান অভিবাসী একটি পরিবারের হৃদয়ছোঁয়া গল্প, যারা আশির দশকে আমেরিকায় পাড়ি জমিয়ে কৃষি খামার গড়ার চেষ্টা করে। সেরা চলচ্চিত্র শাখায়ও মনোনীত হয়েছে এটি।

মনোনয়নে শীর্ষে
১৯৩০ সালের প্রেক্ষাপটে নির্মিত নেটফ্লিক্সের ‘ম্যাঙ্ক’ ৯৩তম অস্কারের সেরা চলচ্চিত্রসহ সর্বাধিক ১০টি শাখায় মনোনয়ন পেয়েছে। হলিউডের ধ্রুপদী ছবি ‘সিটিজেন কেইন’-এর (১৯৪১) অস্কারজয়ী চিত্রনাট্যকার হারম্যান জে. ম্যাঙ্কিয়েভিচের সাদাকালো বায়োপিক এটি। ‘সিটিজেন কেইন’ নির্মাণের প্রেক্ষাপট উঠে এসেছে এতে। ‘ম্যাঙ্ক’-এ নাম ভ‚মিকায় অভিনয়ের জন্য গ্যারি ওল্ডম্যান সেরা অভিনেতা শাখায় মনোনীত হয়েছেন। তিনি বলেছেন, আমাদের চলচ্চিত্র শিল্পে অ্যাকাডেমি অ্যাওয়ার্ডসের চেয়ে ঐতিহ্যবাহী কিছু নেই। আশা করি, আয়োজকরা আমাদের আশার আলো দেখাবেন যা সবাইকে করোনাকালের দুঃসময় থেকে বের করে আনবে।’ তিন বছর আগে ‘ডার্কেস্ট আওয়ার’-এ সাবেক ব্রিটিশ প্রধানমন্ত্রী উইনস্টন চার্চিল চরিত্রে নৈপুণ্য দেখিয়ে অস্কারে সেরা অভিনেতা হন গ্যারি ওল্ডম্যান। আবারও অস্কারজয়ের হাতছানি তার সামনে। ‘ম্যাঙ্ক’ ছবিতে গ্যারি ওল্ডম্যানের সহশিল্পী আমান্ডা সাইফ্রায়েডের নাম আছে সেরা পার্শ্ব-অভিনেত্রী শাখার সংক্ষিপ্ত তালিকায়। এ ছাড়া সেরা পরিচালক শাখার মনোনয়নে জায়গা পেয়েছেন ডেভিড ফিঞ্চার। তবে চিত্রনাট্য শাখায় স্বীকৃতি না পাওয়ায় বোদ্ধাদের ধারণা, সেরা চলচ্চিত্র হবে না ‘ম্যাঙ্ক’। আগের ৫৫ বছরের মধ্যে কেবল ‘দ্য সাউন্ড অব মিউজিক’ (১৯৬৫) এবং ‘টাইটানিক’ (১৯৯৭) চিত্রনাট্য শাখার মনোনয়ন ছাড়া সেরা চলচ্চিত্রের স্বীকৃতি বাগিয়ে নিতে পেরেছে। তাছাড়া সেরা সম্পাদনা বিভাগেও জায়গা পায়নি ‘ম্যাঙ্ক’। ১৯৮১ সালের পর থেকে ‘বার্ডম্যান’ (২০১৪) ছাড়া অস্কারে সেরা চলচ্চিত্র হওয়া সব ছবিই সম্পাদনার মনোনয়ন পেয়েছে। সুতরাং ‘ম্যাঙ্ক’-এর পরিণতি একইরকম হতে পারে যেমনটা ঘটেছিল ‘সিটিজেন কেইন’-এর বেলায়। ১৯৪১ সালের অস্কারে সেরা চলচ্চিত্র শাখায় পুরস্কার জেতে ‘হাউ গ্রিন ওয়াজ মাই ভ্যালি’। ছয়টি করে মনোনয়ন পেয়েছে ‘দ্য ফাদার’, ষাটের দশকে কৃষ্ণাঙ্গদের রাজনৈতিক দল ব্ল্যাক প্যান্থার পার্টির গল্প নিয়ে নির্মিত ‘জুডাস অ্যান্ড দ্য ব্ল্যাক মেসায়া’, কোরিয়ান ভাষায় বানানো ‘মিনারি’, আমাজন স্টুডিওর বধির রক ড্রামারকে ঘিরে নির্মিত ‘সাউন্ড অব মেটাল’, ষাটের দশকের প্রেক্ষাপটে ভিয়েতনাম যুদ্ধবিরোধী দলের সত্যি কাহিনি নিয়ে অ্যারন সরকিনের ‘দ্য ট্রায়াল অব দ্য শিকাগো সেভেন’ এবং আধুনিক যুক্তরাষ্ট্রে এক ভবঘুরে নারীর গল্পকথন ‘নোম্যাডল্যান্ড’। ‘ম্যাঙ্ক’ ও এই ছয়টির পাশাপাশি সেরা চলচ্চিত্র শাখায় মনোনীত হয়েছে মিটু হ্যাশট্যাগে অনুপ্রাণিত প্রতিশোধের আখ্যান ‘প্রমিসিং ইয়াং ওম্যান’। চলচ্চিত্র শিল্পের সর্বোচ্চ পুরস্কারটিতে এবার রয়েছে বেশকিছু চমকের বুনন। সেরা চলচ্চিত্র শাখায় মনোনীত আটটির মধ্যে কোনোটি ফেবারিট নয়। তাই এই পুরস্কার নিয়ে বাজি ধরা এবার বেশ কঠিন। ফলে হলফ করে বলা যায়, দারুণ হাড্ডাহাড্ডি লড়াই হবে।

মরণোত্তর অস্কার জিতবেন বোজম্যান?
প্রয়াত ব্ল্যাক প্যান্থার তারকা চ্যাডউইক বোজম্যান নিজের শেষ ছবি “মা রেইনি’স ব্ল্যাক বটম”-এর জন্য প্রথমবার অস্কার মনোনয়ন পেয়েছেন। ১৯২০ সালের প্রেক্ষাপটে প্রভাবশালী ব্লুজ গায়িকা মা রেইনিকে ঘিরে এর গল্প। ক্যান্সারের সঙ্গে হেরে গত বছর মারা যান তিনি। তার বয়স হয়েছিল মাত্র ৪৩ বছর। সেরা অভিনেতা শাখায় এবার তিনিই ফেবারিট। অ্যান্ড দ্য অস্কার গোজ টুৃ চ্যাডউইক বোজম্যান শোনা গেলে দ্বিতীয় অভিনেতা হিসেবে মরণোত্তর অস্কার জিতবেন তিনি। এর আগে ১৯৭৬ সালে সিডনি লুমেটের ‘নেটওয়ার্ক’-এর জন্য প্রয়াত পিটার ফিঞ্চের নামের পাশে লেখা হয় পুরস্কারটি।

কৃষ্ণাঙ্গদের অর্জন
২০১৭ সালের অস্কারের মতোই ছয়জন কৃষ্ণাঙ্গ অভিনেতা-অভিনেত্রী মনোনয়ন পেয়েছেন এবার। বোজম্যান ছাড়া অন্যরা হলেন ব্রিটিশ তারকা ড্যানিয়েল কালুইয়া (জুডাস অ্যান্ড দ্য ব্ল্যাক মেসায়া), আমেরিকান অভিনয়শিল্পী ভায়োলা ডেভিস (মা রেইনি’স ব্ল্যাক বটম), অ্যান্ড্রা ডে (দ্য ইউনাইটেড স্টেটস ভার্সেস বিলি হলিডে), লাকিথ স্ট্যানফিল্ড (জুডাস অ্যান্ড দ্য ব্ল্যাক মেসায়া) এবং লেজলি ওডোম জুনিয়র (ওয়ান নাইট ইন মায়ামি)। তাদের মধ্যে লেজলি ওডোম জুনিয়রের নাম সেরা মৌলিক গান শাখাতেও আছে। নিজের ছবিতে ‘স্পিক নাউ শিরোনামের একটি গান করেছেন তিনি।

ভায়োলা ডেভিস ১৯২০ সালের ব্লুজ গায়িকা মা রেইনি চরিত্রে অভিনয় করেছেন। ক্যারিয়ারে চতুর্থবার অস্কার মনোনয়ন পেলেন তিনি। অ্যাকাডেমি অ্যাওয়ার্ডসে সর্বাধিকবার মনোনীত কৃষ্ণাঙ্গ অভিনেত্রী এখন ৫৫ বছর বয়সী এই আমেরিকান তারকা। আরেকটি উল্লেখযোগ্য ব্যাপার হলো, ‘জুডাস অ্যান্ড দ্য ব্ল্যাক মেসায়া’ সেরা চলচ্চিত্র শাখায় মনোনীত প্রথম কোনো ছবি যার সব প্রযোজক কৃষ্ণাঙ্গ। কৃষ্ণাঙ্গদের গল্প নিয়ে নির্মিত ‘ওয়ান নাইট ইন মায়ামি’, অ্যানিমেটেড চলচ্চিত্র ‘সৌল’সহ আরও কয়েকটি ছবি আছে বিভিন্ন শাখায়। তবে স্পাইক লি পরিচালিত ভিয়েতনাম যুদ্ধভিত্তিক ‘ডা ফাইভ বøাডস’ কেবল জায়গা পেয়েছে মৌলিক আবহসংগীত শাখায়। তাছাড়া অনেকে ভেবেছিল, সেরা পরিচালক শাখায় রেজিনা কিং মনোনয়ন পাবেন। কিন্তু তা হয়নি। ২০১৯ সালে ‘ইফ বিল স্ট্রিট কুড টক’ ছবির জন্য সেরা অভিনেত্রী শাখায় অস্কার জেতেন তিনি।

নবীন-প্রবীনের গল্প
অভিনেতা-অভিনেত্রী শাখায় মনোনীতদের মধ্যে ভায়োলা ডেভিস (মা রেইনি’স ব্ল্যাক বটম), ফ্রান্সেস ম্যাকডরম্যান্ড (নোম্যাডল্যান্ড), ক্যারি মালিগ্যান (প্রমিসিং ইয়াং ওম্যান), অলিভিয়া কোলম্যান (দ্য ফাদার), অ্যান্থনি হপকিন্স (দ্য ফাদার) এর আগে অস্কার জিতেছেন। এবারের বাফটায় মনোনয়ন না পাওয়া কারি মালিগ্যানের অস্কারে মনোনীত হওয়াটা চমক। স্যার অ্যান্থনি হপকিন্স ষষ্ঠবারের মতো অস্কার মনোনয়ন পেলেন। দ্য ফাদার ছবিতে বাস্তবতার ওপর নিয়ন্ত্রণ না থাকা এক ব্যক্তির চরিত্র ফুটিয়ে তুলেছেন ৮৩ বছর বয়সী এই ওয়েলশ তারকা। সবচেয়ে বেশি বয়সে সেরা অভিনেতা শাখায় মনোনয়ন পাওয়ার রেকর্ড গড়েছেন তিনি। তার সহশিল্পী অলিভিয়া কোলম্যান দুই বছর আগে ‘দ্য ফেবারিট’ ছবিতে অষ্টাদশ শতকের রানির চরিত্রে অনবদ্য অভিনয় করে সেরা অভিনেত্রী হন অস্কারে। এবার সেরা পার্শ্ব অভিনেত্রী বিভাগে তিনি পুরস্কার জিতেও যেতে পারেন। অভিনয়শিল্পীদের মধ্যে মোট ১১ জন প্রথমবার অস্কার মনোনয়ন পেয়েছেন। এ তালিকায় উল্লেখযোগ্য, বুলগেরিয়ার মারিয়া বাকালোভা (বোরাট সাবসিকোয়েন্ট মুভিফিল্ম), অ্যান্ড্রা ডে (দ্য ইউনাইটেড স্টেটস ভার্সেস বিলি হলিডে), লাকিথ স্ট্যানফিল্ড (জুডাস অ্যান্ড দ্য ব্ল্যাক মেসায়া)।

পোড়া কপাল!
অষ্টমবারের মতো অস্কারের মনোনয়ন পেলেন বর্ষীয়ান অভিনেত্রী গ্লেন ক্লোজ। কিন্তু আগের সাতবারই তাকে ফিরতে হয়েছে খালি হাতে। এবার কি শিকে ছিঁড়বে তার? রন হাওয়ার্ডের ‘হিলবিলি এলিজি’তে নোংরা ভাষায় কথা বলা ও কৃত্রিম নাক নিয়ে থাকা বৃদ্ধার চরিত্রে অভিনয় করেছেন তিনি। সেরা পার্শ্ব অভিনেত্রী শাখায় ৭৩ বছর বয়সী এই আমেরিকান তারকার জয়ের সম্ভাবনা কম। কারণ মারিয়া বাকালোভা (বোরাট সাবসিকোয়েন্ট মুভিফিল্ম), এবং ইয়া-জাঙ উন (মিনারি) ফেবারিট। তাছাড়া ‘হিলবিলি এলিজি’ বোদ্ধাদের মন কাড়েনি একটুও। কয়েকদিন আগে রেজি অ্যাওয়ার্ডসে বাজে পার্শ্ব অভিনেত্রীর মনোনয়ন হজম করতে হয়েছে তাকে। ইতিহাসে এর আগে মাত্র দুইজন একই ছবির জন্য অস্কার ও রেজি মনোনয়ন পেয়েছিলেন। তারা হলেন জেমস কোকো ও অ্যামি আর্ভিং। গ্লেন ক্লোজকে নিয়ে সংখ্যাটা হলো তিন!

নেটফ্লিক্সের রাজত্ব
৯৩তম অস্কারে সব শাখার মনোনয়নে ‘ম্যাঙ্ক’, ‘দ্য ট্রায়াল অব দ্য শিকাগো সেভেন’সহ ১৬টি ছবির মাধ্যমে রাজত্ব করে সব মিলিয়ে ৩৫টি মনোনয়ন জড়ো করেছে নেটফ্লিক্স। এটাঅবশ্য প্রত্যাশিতই ছিল। করোনা ভাইরাস মহামারির কারণে প্রযোজক-পরিবেশকরা নিজেদের ছবির মুক্তি হয় পিছিয়ে দিয়েছেন নয়তো স্ট্রিমিং প্ল্যাটফর্মে ছেড়েছেন। এ কারণে অস্কার কর্তৃপক্ষ ২০২১ সালের জন্য নিয়ম পরিবর্তন করেন (সিনেমা হলে মুক্তি ছাড়া কোনো ছবি যোগ্য মনে করা হতো না)। ২০১৫ সাল থেকে মৌলিক ছবি মুক্তি দেওয়া শুরু করে নেটফ্লিক্স। কিন্তু সেরা চলচ্চিত্র পুরস্কারের স্বাদ কখনো পায়নি প্রতিষ্ঠানটি। মনোনয়ন পাওয়ার দিক দিয়ে ওয়াল্ট ডিজনি কোম্পানির স্কোর এবার ১৫। এর মধ্যে রয়েছে ‘সৌল’-এর জন্য আসা তিনটি। এটি দেখা গেছে ডিজনি প্লাসে। ডিজনির স্ট্রিমিং সার্ভিস হুলুতে মুক্তি পেয়েছে নারী নির্মাতা ক্লোয়ি জাওয়ের ‘নোম্যাডল্যান্ড’। আমাজন স্টুডিওস জড়ো করেছে তাদের রেকর্ডসংখ্যক ১২টি মনোনয়ন। এর মধ্যে আছে সেরা চলচ্চিত্র বিভাগে মনোনীত ‘সাউন্ড অব মেটাল’। তাদের ওয়ান নাইট ইন মায়ামি এনে দিয়েছে তিনটি মনোনয়ন। অ্যাপল টিভি প্লাসের অ্যানিমেটেড ছবি উলফওয়াকার্স-এর সুবাদে প্রথম অস্কার মনোনয়ন পেয়েছে আইফোন প্রস্তুতকারক অ্যাপল ইনকরপোরেশন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular

জামালপুরে সাংবাদিক গড়ার কারিগর শফিক জামানকে স্মরণ

স্টাফ রিপোর্টার: জামালপুরের সাংবাদিক গড়ার কারিগর জামালপুর জেলা প্রেসক্লাবের প্রয়াত সভাপতি এনটিভি ও বাংলাদেশ প্রতিদিনের সাংবাদিক শফিক জামানের দ্বিতীয়...

ধনবাড়ীতে সোনালী ইটভাটার কালো ধোয়া লিচু বাগান সহ ও ফসলি জমি নষ্ট

ধনবাড়ী সংবাদদাতা: টাঙ্গাইলের ধনবাড়ী উপজেলার বীরতারা ইউনিয়নের রাজার হাট এলাকার সোনালী ব্রিক্স (ইটভাটার) কারনে গ্রামের মানুষ গুলোর কষ্ঠের সিমা...

জরুরি প্রয়োজনে চলাচলের জন্য চালু হচ্ছে ‘মুভমেন্ট পাস অ্যাপ’

আ.জা. ডেক্স: করোনা সংক্রমণ রোধে লকডাউন চলাকালীন জনমানুষের জরুরি প্রয়োজনে চলাচলের জন্য ‘মুভমেন্ট পাস অ্যাপ’ চালু করতে যাচ্ছে...

দেশে করোনাভাইরাসে ৮৩ জনের মৃত্যুর নতুন রেকর্ড, আক্রান্তও ৭ হাজারের বেশি

আ.জা. ডেক্স: দেশে করোনাভাইরাস সংক্রমণের দ্বিতীয় ঢেউ শুরুর পর দিন যত গড়াচ্ছে মৃত্যুর সংখ্যা ততই বাড়ছে। আক্রান্তের সংখ্যা...

Recent Comments