Monday, March 4, 2024
Homeআইটিআইফোনের ডিসপ্লেতে আসছে নতুন চমক

আইফোনের ডিসপ্লেতে আসছে নতুন চমক

মার্কিন কোম্পানি প্রযুক্তি জায়ান্ট অ্যাপল নতুন আইফোন মডেলের ডিসপ্লে থেকে সেলফি ক্যামেরা এবং ফেস আইডি সেন্সর সরিয়ে দিতে যাচ্ছে। সেক্ষেত্রে আন্ডার ডিসপ্লে ক্যামেরা (ইউডিসি) নিয়ে আসছে প্রতিষ্ঠানটি। ইতোমধ্যেই দক্ষিণ কোরিয়ার কারিগরি সংস্থা এলজি কাজ শুরু করে দিয়েছে ‘আন্ডার প্যানেল ক্যামেরা’(ইউপিসি) নিয়ে। এই ধরনের ক্যামেরা স্মার্টফোনের ডিসপ্লের কাটআউট রাখে না। ফলে ব্যবহারকারী যখন গেম খেলবে বা ভিডিও দেখবে, তার অসুবিধা হয় হবে না।

ধারণা করা হচ্ছে,অ্যাপেলও তার ভবিষ্যৎ মডেলগুলোতে ক্যামেরা এবং ফেস আইডির জন্য ডিসপ্লের নিচে রাখা সেন্সর রাখবে। ডায়নামিক আইল্যান্ড ডিসপ্লে কাটআউট আর রাখবে না। কোরিয়ার এক সংবাদ সংস্থার প্রতিবেদনে বলা হয়, এলজি ইনোটেক কাজ করছে ইউডিসি সিস্টেম নিয়ে। এই প্রযুক্তি সফল হলে কম আলোতেও অনেক ভালো ছবি তোলা যাবে।

 প্রতিবেদনে উল্লেখ করা হয়, এলজি ইনোটেক এই ক্যামেরার জন্য ব্যবহার করতে চলেছে ‘ফ্রিফর্ম অপটিক’লেন্স। এর আগে ২০২১ সালেই এলজি ফ্রিফর্ম অপটিক প্রযুক্তির জন্য পেটেন্টের জন্য আবেদন করেছে।‘অপটিক্যাল সিস্টেম, ক্যামেরা মডিউল এবং মোবাইল টার্মিনাল’ বিষয়ে কাজ করছে তারা। সংস্থাটি দাবি করেছিল, এই ফ্রিফর্ম লেন্স ব্যবহার করার ফলে কম আলোয় ছবি তোলার সমস্যা কম হতে পারে।

যদিও গণমাধ্যমের দাবি, আগামী ২০২৬ সালের আগে অ্যাপেলের পক্ষ থেকে তাদের স্মার্টফোনগুলোতে ইউডিসি মডিউল নিয়ে সম্ভব হবে না। আইফোনে এই ব্যবস্থা করার আগে অ্যাপেলেকে ফেস আইডি যাচাই করার জন্য একটি ‘আন্ডার ডিসপ্লে সেন্সর’ যুক্ত করতে হবে। কিন্তু স্ক্রিনের নিচে এই সেন্সর আনার প্রক্রিয়া থেকেই বোঝা যায় যে আগামী দিনে ‘অল স্ক্রিনে’ ডিসপ্লে আসতে চলেছে আইফোনের মডেলে। তবে এই পথে অ্যাপেলই প্রথম নয়। ইতিমধ্যেই চিনা স্মার্টফোন ZTE Axon 30 5G এবং Xiaomi Mi Mix 4 ব্যবহার করছে এই প্রযুক্তি। ২০২১ সালেই এগুলো লঞ্চ করা হয়েছে। Samsung Galaxy Z Fold 4 এবং Galaxy Z Fold 5-এর ক্ষেত্রেও ডিসপ্লে স্ক্রিনের নিচে রয়েছে লো-রেজোলিউশন সেলফি ক্যামেরা।

Most Popular

Recent Comments