Tuesday, February 27, 2024
Homeস্বাস্থ্যআঙুল ‘ফোটালে’ শরীরের লাভ না ক্ষতি?

আঙুল ‘ফোটালে’ শরীরের লাভ না ক্ষতি?

অফিসে কাজের মাঝে, বন্ধুদের আড্ডার সময়, উৎসব-অনুষ্ঠানে মাঝেমধ্যেই কানে আসে ‘মটমট’ শব্দ। আঙুল ভাঁজ করে মটমট শব্দ করা অনেকেরই অভ্যাস। 

যারা এ ভাবে আঙুল মুড়িয়ে শব্দ করেন, তাদের স্বস্তি হলেও অনেকেই এই বিষয়টিকে বিরক্তির চোখে দেখেন। অনেকের মতে, এই আচরণ আসলে আলসেমির প্রকাশ। অনেককেই বলতে শোনা যায়, আঙুল ফাটানোর ফলে ভবিষ্যতে বাতের সমস্যা হওয়ারও ঝুঁকি থাকে। কিন্তু আঙুল ফাটানোর অভ্যাস সত্যিই কি শরীরের বিপদ ডেকে আনে?

আর্থারাইটিস অ্যান্ড রিউম্যাটিজম জার্নালে প্রকাশিত এক গবেষণা অনুযায়ী, আঙুল ফাটানোর সঙ্গে বাত হওয়ার কোনো সম্পর্ক নেই। আঙুলের অস্থিসন্ধিতে তরল পদার্থ জমা থাকে। আঙুল ফাটানোর সময়ে অস্থির মাঝে ফাঁক বেড়ে যায়। ওই ফাঁকে বুদবুদ সৃষ্টি হয়। বুদবুদগুলিতে নাইট্রোজেন, অক্সিজ়েন, কার্বন-ডাই-অক্সাইড পূর্ণ থাকে। গ্যাসে পরিপূর্ণ সেই বুদবুদগুলি ফেটে গিয়েই মটমট শব্দ আসে। 

গবেষণায় বলা হয়েছে, যত ক্ষণ না আঙুল ফাটালে ব্যথা কিংবা ফোলাভাব দেখা দিচ্ছে, তত ক্ষণ আঙুল ফাটালে কোনো সমস্যা নেই। এই অভ্যাসের কারণে আঙুলের জড়তা কাটে, আঙুলের নরম টিস্যুগুলি স্ট্রেচ হয়। তাই মাঝেমধ্যে আঙুল ফাটানো বদভ্যাস নয়, বরং এর প্রভাবে শরীরের লাভই হয়। 

Most Popular

Recent Comments