Thursday, June 13, 2024
Homeজাতীয়আচরণবিধি ভঙ্গের দায়ে দুই প্রার্থীকে তলব ইসির

আচরণবিধি ভঙ্গের দায়ে দুই প্রার্থীকে তলব ইসির

আচরণবিধি ভঙ্গের দায়ে হাতীবান্ধা উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আবু বক্কর সিদ্দিক এবং ঢাকা ১৮ আসনের স্বতন্ত্র প্রার্থী মো. বশির উদ্দিনকে ইসিতে তলব করা হয়েছে।

সম্প্রতি নির্বাচন কমিশন থেকে ইস্যুকৃত চিঠিতে আবু বক্কর সিদ্দিককে জানানো হয়, গত ২৯ ডিসেম্বর যুগান্তর পত্রিকায় প্রকাশিত সংবাদের মাধ্যমে দৃষ্টিগোচর হয়েছে যে, আপনি ২৭ ডিসেম্বর রাতে হাতীবান্ধা থানাধীন গড্ডিমারী এলাকায় নৌকা মার্কা প্রতীকের প্রার্থী মো. মোতাহার হোসেনের নির্বাচনী জনসভায় বক্তব্য প্রদানকালে প্রশাসনের কর্মকর্তাদের হুমকি দিয়ে বলেছেন যে, ৭ জানুয়ারি তারিখের পরে সব রাস্তা-ঘাট বন্ধ করে দেবেন এবং প্রশাসনের কর্মকর্তাদের বিচার না হওয়া পর্যন্ত রাস্তা-ঘাট খুলে দেওয়া হবে না এবং ৭ জানুয়ারি তারিখের পরে প্রশাসন কর্মকর্তাদের দাঁত ভাঙ্গা জবাব দেওয়ার হুমকি প্রদান করেন। প্রশাসনের কর্মকর্তারা নির্বাচন সংক্রান্ত গুরুত্বপূর্ণ দায়িত্ব পালনরত ব্যক্তি। তাদেরকে এ ধরনের হুমকি প্রদান, ভীতি প্রদর্শন গণপ্রতিনিধিত্ব আদেশ ১৯৭২ এর ৮৪ক ধারার আওতায় দণ্ডনীয় অপরাধ।

এমতাবস্থায়, আইন ভঙ্গের কারণে আগামী ৩০ ডিসেম্বর সকাল ১১টায় আপনাকে সশরীরে উপস্থিত হয়ে লিখিত ব্যাখ্যা প্রদানের জন্য গণপ্রতিনিধিত্ব আদেশ, ১৯৭২ এর ৯১(ক) এর ৫(ক) অনুচ্ছেদের ক্ষমতাবলে নির্দেশ প্রদান করা হলো।

আরেকটি চিঠিতে বশির উদ্দিনকে জানানো হয়, আপনি গত ২৬ ডিসেম্বর আজমপুর রেললাইন দিয়ে ৫০ নং ওয়ার্ডের দক্ষিণখান থানাধীন অন্তর্ভুক্ত স্থান হতে শুরু করে নির্বাচনী এলাকা ঢাকা-১৮ এর বিভিন্ন স্থানে সিএনজিতে মাইক বেঁধে উচ্চ শব্দে নির্বাচনী প্রচারণা পরিচালনা করেন। যা বাংলাদেশ নির্বাচন কমিশনের প্রজ্ঞাপনে জারীকৃত জাতীয় সংসদ নির্বাচন আচরণ বিধিমালা-২০০৮ এর ১৩ অনুচ্ছেদের লঙ্ঘন মর্মে পরিলক্ষিত হয়।

এমতাবস্থায়, আইন লঙ্ঘনের প্রেক্ষিতে আগামী ৩১ ডিসেম্বর দুপুর ২টার মধ্যে আপনি কিংবা আপনার মনোনীত একজন প্রতিনিধির মাধ্যমে হাজির হয়ে লিখিত ব্যাখ্যা প্রদানের জন্য গণপ্রতিনিধিত্ব আদেশ, ১৯৭২ এর ১১ (ক) এর (৫) (খ) অনুচ্ছেদের ক্ষমতাবলে নির্দেশ প্রদান করা হলো।

ওএফএ/পিএইচ

Most Popular

Recent Comments