Tuesday, May 28, 2024
Homeরাজনীতিআজও তালাবদ্ধ বিএনপি কার্যালয়

আজও তালাবদ্ধ বিএনপি কার্যালয়

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণার পর আওয়ামী লীগ নেতাকর্মীদের মধ্যে উৎসবের আমেজ দেখা গেলেও বিপরীত ছিল বিএনপি। তফসিলের কোনো প্রভাব দেখা যায়নি দলটির ওপর। ২৮ অক্টোবরের পর থেকে বরাবরের মতো আজও তালাবদ্ধ রয়েছে বিএনপির নয়াপল্টন কার্যালয়। দেখা যায়নি কোনো নেতাকর্মীও।

বৃহস্পতিবার (১৬ নভেম্বর) সকালে সরেজমিনে দেখা যায়, আজও নয়াপল্টনে বিএনপির দলীয় কার্যালয়ের আশপাশে অবস্থান নিয়েছে পুলিশ। পাশাপাশি সাদা পোশাকে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যদেরও উপস্থিতি লক্ষ্য করা গেছে। এছাড়া কাকরাইল থেকে বিএনপির কার্যালয়ের দিকে যাওয়ার পথে নাইটিঙ্গেল মোড়ে বিপুল সংখ্যক পুলিশ সদস্য দেখা গেছে।

গত বুধবার রাজধানীর একটি হাসপাতালে ডিএমপি কমিশনার হাবিবুর রহমান বলেছিলেন, বিএনপি নিজেরা তাদের কার্যালয়ে তালা দিয়ে রেখেছে। তারা চাইলে কার্যালয় থেকে তাদের কার্যক্রম পরিচালনা করতে পারে। তার এই বক্তব্যের পর বুধবার (১৫ নভেম্বর) বিএনপির কার্যালয়ে গিয়ে বাংলাদেশ জনতা পার্টি নামে একটি সংগঠনের নেতাকর্মীরা মিছিল করে এবং অবস্থান নেয়। কিন্তু তাদের অবস্থান নেওয়ার পাঁচ মিনিটে মধ্যে পুলিশ সেখান থেকে ৫ জনকে আটক করে নিয়ে যায় এবং অবস্থানকারীদের তুলে দেয়।

এদিকে বুধবার সন্ধ্যায় জাতির উদ্দেশে ভাষণে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা করেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল। এরপরই তফসিলের প্রতিবাদে বৃহস্পতিবার সারা দেশে অর্ধদিবস হরতালের ডাক দেয় বেশ কয়েকটি দল।

তফসিল ঘোষণার পর তা প্রত্যাখান করে বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী বলেন, তফসিল ঘোষণা করে ইসি দেশকে গভীর সংকটে ফেলে দিয়েছে।

তফসিল অনুযায়ী আগামী ৭ জানুয়ারি দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হবে। নির্বাচনে প্রার্থীদের মনোনয়নপত্র দাখিলের শেষ দিন ৩০ নভেম্বর, মনোনয়নপত্র যাচাই-বাছাই হবে ১ থেকে ৪ ডিসেম্বর, মনোনয়ন আপিল ও নিষ্পত্তি ৬ থেকে ১৫ ডিসেম্বর, প্রার্থিতা প্রত্যাহারের শেষ তারিখ ১৭ ডিসেম্বর, প্রতীক বরাদ্দ ১৮ ডিসেম্বর, নির্বাচনী প্রচার-প্রচারণা ১৮ ডিসেম্বর থেকে ৫ জানুয়ারি সকাল ৮টা পর্যন্ত।

Most Popular

Recent Comments