Sunday, June 11, 2023
Homeরাজনীতি"আজ যুবধারার কেন্দ্রীয় সভাপতির জন্মবার্ষিকী"

“আজ যুবধারার কেন্দ্রীয় সভাপতির জন্মবার্ষিকী”

বিকল্প যুবধারা কেন্দ্রীয় নির্বাহী কমিটির সভাপতি উপাধ্যক্ষ মোঃ আসাদুজ্জামান বাচ্চুর আজ ৪৬তম জন্মবার্ষিকী।আজকের এই দিনে বিক্রমপুরের সিরাজদিখান থানাধীন ঐতিহ্যবাহী কেয়াইন গ্রামে তিনি জন্মগ্রহন করেন।আব্দুল করিম দেওয়ান ও মনোয়ারা বেগমের সাত সন্তানের মধ্যে সে পঞ্চম। তাঁর শিক্ষা জীবনের শুরু নিজ গ্রামের মক্তব্যে ও সরকারি প্রাথমিক বিদ্যালয়ে।১৯৯১ সালে কুচিয়ামোড়া আদর্শ উচ্চ বিদ্যালয় হতে বিজ্ঞান বিভাগে দুটি বিষয়ে লেটার মার্কসসহ কৃতিত্বের সাথে এসএসসি এবং রাজধানীর তেজগাঁও কলেজ হতে ১৯৯৩ সালে বিজ্ঞান বিভাগে কৃতিত্বের সাথে এইচএসসি পাশ করেন। জগন্নাথ বিশ্ববিদ্যালয় হতে ইংরেজি সাহিত্যে তিনি ১৯৯৮ সালে অনার্স ডিগ্রী এবং ১৯৯৯ সালে মাস্টার্স ডিগ্রী লাভ করেন। ২০১৬ সালে তিনি আশা ইউনিভার্সিটি হতে এ‍্যাপ্লাইড লিংগুইস্টিকস্ এন্ড ইএলটিতে ২য় মাস্টার্স ডিগ্রী অর্জন করেন। পেশাগত জীবনে গুলশানে লন্ডন ইন্টারন্যাশনাল স্কুলে ইংলিশ মিডিয়ামের একজন শিক্ষক হিসাবে তিনি যাত্রা শুরু করেন। পরবর্তীতে  তিনি রাজধানীর ইউনিভার্স কলেজ,ফিউচার কমার্স কলেজ,সাইফুর্স কোচিং  ও সানওয়ে স্কুল এন্ড কলেজে বিভিন্ন সময়ে প্রভাষক,সিনিয়র প্রভাষক,সহকারি অধ্যাপক ও উপাধ্যক্ষের দায়িত্ব পালন করেন ।২০১৪ থেকে ২০১৬ পর্যন্ত শ্রীপুরে এমএইচ স্কুল অব এক্সিলেন্স নামে একটি ইংলিশ ভার্সন স্কুলের তিনি প্রতিষ্ঠাকালীন প্রিন্সিপাল ছিলেন। বর্তমানে সানওয়ে স্কুল এন্ড কলেজের তিনি ভাইস-প্রিনসিপাল ও বসিলা শাখার ইনচার্জ।
রাজনৈতিক জীবনে একেবারে মাঠ পর্যায় থেকে কেন্দ্রে উঠে আসা এক নিবেদিতপ্রাণ কর্মী।রাজনীতির হাতেখড়ি জাতীয়তাবাদী ছাত্রদলে। ১৯৯৫ সালে কেয়াইন ইউনিয়ন ছাত্রদলের সভাপতির দায়িত্ব নিয়ে তাঁর পথ চলা শুরু।তারপর ১৯৯৭ সালে মুন্সীগঞ্জ জেলা ছাত্রদলের সম্মানিত সদস্য,২০০২ সালে সিরাজদিখান উপজেলা ছাত্রদলের যুগ্ম-আহ্বায়ক  এবং ২০০৩ সালে জেলা ছাত্রদলের সম্মেলনে সভাপতি প্রার্থী ছিলেন তিনি।২০০৪ সালে বিএনপি ত্যাগ করে তিনি সাবেক রাষ্ট্রপতি অধ্যাপক ডাঃ বি চৌধুরীর প্রতিষ্ঠিত দল বিকল্প ধারায় যোগদান করেন এবং সেই দলের সহযোগী সংগঠন বিকল্প ছাত্রধারার তিনি প্রতিষ্ঠাতা সদস্য সচিব হন। ২০০৫ সালে তিনি অবিভক্ত ঢাকা মহানগর বিকল্প যুবধারার সদস্য সচিব নির্বাচিত হন। ২০০৮ সালে বিকল্পধারা বাংলাদেশের বিশেষ সম্মেলনে জাতীয় নির্বাহী কমিটির শিক্ষা বিষয়ক সম্পাদক, ২০০৯ সালে বিকল্প যুবধারার কেন্দ্রীয় সদস্য সচিব এবং ২০১১ সালে কেন্দ্রীয় সাধারণ সম্পাদক নির্বাচিত হন। ২০১৮ সালে যুবধারার কেন্দ্রীয় সম্মেলনে তিনি বিনা প্রতিদ্বন্দ্বিতায় সভাপতি নির্বাচিত হন।
মোঃ আসাদুজ্জামান বাচ্চু বিভিন্ন সামাজিক সংগঠনের সাথেও ওতপ্রোতভাবে জড়িত। তিনি মুন্সীগঞ্জ-বিক্রমপুর সমিতি ও টঙ্গীস্থ আন্জুমানে হেদায়েতুল উম্মাহ-বাংলাদেশের আজীবন সদস্য, ফিউচার ওয়ার্ল্ড ফাউন্ডেশন-ধানমন্ডি’র প্রতিষ্ঠাতা পরিচালক,কেয়াইন জাগরণী সংসদের সাধারণ সম্পাদক(রেজি নং ঢ-০৩১৪),বিক্রমপুর সাহিত্য সংসদের সভাপতি ও শুলপুর উচ্চ বিদ্যালয় পরিচালনা পর্ষদের কো-অপ্ট সদস্য। 
তিনি দৈনিক গণমানুষের আওয়াজ পত্রিকার সিনিয়র রিপোর্টার। ২০০০ সালে একুশে বই মেলায় “রক্ত রঙের ভালোবাসা” নামে তাঁর প্রথম কাব্যগ্রন্থ  প্রকাশিত হয়। সামাজিক কর্মকান্ডে ও মানবতার সেবায় বিশেষ অবদানের জন্য তিনি বেসরকারিভাবে বিভিন্ন পদকে ভূষিত হয়েছেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular

Recent Comments