Thursday, August 11, 2022
Homeআন্তর্জাতিকআবের শেষকৃত্যে থাকছেন না পুতিন, জানাল ক্রেমলিন

আবের শেষকৃত্যে থাকছেন না পুতিন, জানাল ক্রেমলিন

যদিও জাপানের সরকারের পক্ষ থেকে আমন্ত্রণ জানানো হয়েছে, তবু বন্দুক হামলায় নিহত দেশটির সাবেক প্রধানমন্ত্রী শিনজো আবের শেষকৃত্যে যাচ্ছেন না রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

সোমবার রাশিয়ার প্রেসিডেন্টের কার্যালয় ক্রেমলিনের মুখপাত্র ও প্রেস সেক্রেটারি দিমিত্রি পেসকভ এক সংবাদ সম্মেলনে নিশ্চিত করেছেন এ তথ্য। সাংবাদিকদের প্রশ্নের উত্তরে পেসকভ বলেন, ‘না, জাপান সফর বা শেষকৃত্যে যোগ দেওয়ার কোনো পরিকল্পনা আমাদের প্রেসিডেন্টের নেই।’


এদিকে জাপানের মন্ত্রিসভার শীর্ষ সচিব ইয়োশিহিকো ইসোজাকি সোমবার জানিয়েছেন, জাপানের কূটনৈতিক সম্পর্ক রয়েছে— এমনব সব দেশের সরকারপ্রধানকে শিনজো আবের শেষকৃত্যে উপস্থিত থাকতে আমন্ত্রণ জানানো হয়েছে।

গত ০৮ জুলাই জাপানের পশ্চিমাঞ্চলীয় নারা শহরে একটি নির্বাচনী প্রচারণা সভায় যোগ দিয়ে আততায়ীর গুলিতে নিহত হন জাপানের সাবেক প্রধানমন্ত্রী ও দেশটির সবচেয়ে প্রভাবশালী ও জনপ্রিয় রাজনীতিবিদ শিনজো আবে। চলতি সপ্তাহে তার শেষকৃত্য অনুষ্ঠিত হবে।

ইউক্রেনে রুশ বাহিনীর সামরিক অভিযানের জেরে বিশ্বের যেসব দেশ রাশিয়ার ওপর একের পর এক নিষেধাজ্ঞা জারি করেছে সেসবের মধ্যে জাপান অন্যতম। মূলত যুক্তরাষ্ট্র ও ইউরোপের সঙ্গে বন্ধুত্ব বজায় রাখতেই এসব নিষেধাজ্ঞা দিয়েছে জাপান।


এদিকে, এই অভিযান শুরুর দু’সপ্তাহ পর রাশিয়ার প্রতি ‘বন্ধুত্বপূর্ণ নয়’ এমন সব দেশের তালিকা প্রকাশ করেছে রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়। সেসব দেশের তালিকায় জাপানেরও নাম রয়েছে।

অবশ্য সোমবার জাপানের দৈনিক পত্রিকা সানকেই এক প্রতিবেদনে জানিয়েছে, কূটনৈতিক শিষ্টাচার রক্ষায় রাশিয়াকে আমন্ত্রণ জানানো হলেও জাপানের বর্তমান প্রধানমন্ত্রী ফুমিও কিশিদার নেতৃত্বাধীন সরকারও শিনজো আবের শেষকৃত্য অনুষ্ঠানে রাশিয়ার প্রেসিডেন্টের উপস্থিতি প্রত্যাশা করছে না।

সূত্র্র: রয়টার্স

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular

Recent Comments