Wednesday, February 21, 2024
Homeজাতীয়আমাদের মধ্যে সমন্বয়হীনতা নেই : ইসি আহসান হাবিব

আমাদের মধ্যে সমন্বয়হীনতা নেই : ইসি আহসান হাবিব

নির্বাচন কমিশনার (ইসি) ব্রিগেডিয়ার জেনারেল (অব.) মো. আহসান হাবিব খান বলেছেন, আমাদের মধ্যে সমন্বয়হীনতা নেই। অবশ্যই নির্বাচনের পরিবেশ আছে, ভোটের পরিবেশ আছে। প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল নির্বাচনের পরিবেশ-পরিস্থিতি নিয়ে গণমাধ্যম সম্পাদকদের কাছে ‌‘ধারণাপত্র’ পাঠিয়েছেন।

এই ধারণাপত্র নিয়ে কমিশনারদের মধ্যে শুধুই ভুল বোঝাবুঝির সৃষ্টি হয়েছে এমন প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

মঙ্গলবার (২৪ অক্টোবর) সকালে নগরীর নির্বাচন কমিশন ভবনের সম্মেলনকক্ষে ২৫তম কমিশন সভা অনুষ্ঠিত হয়। সভায় সিদ্ধান্ত হয়, পটুয়াখালী -১ শূন্য আসনের উপনির্বাচনে ভোটগ্রহণ করা হবে আগামী ২৬ নভেম্বর। 

প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল নির্বাচনের পরিবেশ-পরিস্থিতি নিয়ে গণমাধ্যম সম্পাদকদের কাছে ‘নেতিবাচক ধারণাপত্র’ পাঠিয়েছেন। তবে সিইসির ‘নেতিবাচক ধারণাপত্রের বিরুদ্ধে মতামত জানিয়েছেন ইসির একাধিক কমিশনার। ফলে বিষয়টি নিয়ে ইসিতে দেখা দিয়েছে মতানৈক্য।

কমিশন সভায় অন্য কমিশনাররা বলছেন, সিইসির ধারণাপত্রের ওই মূল্যায়ন একান্তই ব্যক্তিগত। এর সঙ্গে নির্বাচন কমিশনের কোনো সম্পর্ক নেই। অন্য নির্বাচন কমিশনাররা এ বিষয়ে কিছুই জানেন না এবং তারা সিইসির মূল্যায়নের সঙ্গে একমতও নন। এই বিষয়ে সিইসির বক্তব্য চাওয়া হলেও তিনি গণমাধ্যমে কোন কথা বলতে রাজি হননি।

সিইসির ধারণাপত্র নিয়ে প্রশ্ন করা হলে আহসান হাবিব বলেন, যখন সিইসি মহোদয় গেল তখন কি আপনারা ওনাকে প্রশ্ন করেছেন? ওনার কাছে এই বিষয়ে জিজ্ঞাসা করেছেন। তখন গণমাধ্যমকর্মীরা জানান সিইসি স্যার কোনো কথা বলেননি।

ভোটের পরিবেশ প্রসঙ্গে নির্বাচন কমিশনার বলেন, অবশ্যই ভোটের পরিবেশ আছে। থাকবে না কেন? আপনারা (গণমাধ্যমকর্মী) একটা জিনিস বোঝার চেষ্টা করেন। ধারণাপত্রটা আপনারা পুরোপুরি পড়েন। টোটালটা পড়ার পরেই আপনারা চিন্তা করেন। এখানে কোন অসত্য কথা লেখা আছে কিনা। ধারণাপত্র নিয়ে সিইসি মহোদয় বলতে পারবেন। আর যে কমিশনার মহোদয় এই বিষয়ে কথা বলেছেন তিনি বলতে পারবেন।

ধারণাপত্রে সিইসি বলেছেন নির্বাচনের পরিবেশ নেই? আরেক কমিশনার আনিছুর রহমান বলেছেন, নির্বাচনের পরিবেশ ভালো আছে। এই প্রসঙ্গে ইসি আহসান হাবিব বলেন, আপনাদের (গণমাধ্যমকর্মী) একটা জিনিস বোঝাতে পারছি না আপনারা কি শুনতে চাচ্ছেন? আপনারা সঠিক মতো করে ধারণাপত্রটি পড়েন। তাহলেই আপনারা বুঝতে পারবেন। ধারণাপত্রে বলা হয়েছে অনুকূল পরিবেশ প্রত্যাশা করা হয়েছিল। সেটা এখনও হয়ে উঠে নাই বলা হচ্ছে। সবসময় কি ভোটের অনুকূল পরিবেশ থাকে? আপনি দেখবেন অতীতে যে ভোটগুলো হয়েছে আপনি কি দেখেছেন হান্ড্রেড পার্সেন্ট পারফেকশন। পরিবেশ কি সব সময় অনুকূলে ছিল। আপনারা কিন্তু একজন কমিশনারকে আরেকজন কমিশনারের মুখোমুখি করিয়ে দিচ্ছেন। অবশ্যই তারা যুক্তি সঙ্গতভাবে বলেছেন বলে আমি মনে করি, প্রত্যাশিত যে পরিবেশ তা এখনও সৃষ্টি হয়নি। এটা কিন্তু এখন না প্রত্যেক ইলেকশনের সামনে এমন ঘটনা ঘটে কেউ বলার সৎ সাহস রাখেনি। সবার এমন সাহস থাকে না।

Most Popular

Recent Comments