Friday, June 21, 2024
Homeখেলাধুলাআর্জেন্টিনাকে বিদায় করা সেই গোল এবার ব্যাংক নোটে

আর্জেন্টিনাকে বিদায় করা সেই গোল এবার ব্যাংক নোটে

ফুটবল বিশ্বকাপের ইতিহাসের অন্যতম সেরা দুই গোল এসেছিল আর্জেন্টিনার বিপক্ষে। দুটোই ছিল ১৯৯৮ বিশ্বকাপে। দ্বিতীয় রাউন্ডে দুর্দান্ত এক গোল করেছিলেন ইংল্যান্ডের মাইকেল ওয়েন। সেই গোলের পর বলতে গেলে, ক্যারিয়ারই বদলে যায় তার। কোয়ার্টার ফাইনালেই আরেক দর্শনীয় গোল করেন নেদারল্যান্ডসের কিংবদন্তি ডেনিস বার্গক্যাম্প। 

নেদারল্যান্ডস আর আর্সেনালের কিংবদন্তি বার্গক্যাম্পের সেই গোলের সুবাদেই ১৯৯৮ বিশ্বকাপ থেকে বিদায় নেয় আর্জেন্টিনা। বাতিস্তুতা, ক্রেসপো, সিমিওনেকে নিয়ে গড়া দলটা মুখ থুবড়ে পড়ে ডাচদের সামনে। সেই গোলই এবার ঠাই পেয়েছে নেদারল্যান্ডসের ব্যাংক নোটে। বিশেষ ৮ ডলারের ইউরোতে জায়গা পাচ্ছে বার্গক্যাম্পের গোল। 

ডাচ অর্থবিভাগ নেদারল্যান্ডসের টাকশাল ‘রয়্যাল এনশেড প্রিন্টিং কোম্পানি’কে একটি আট ইউরোর এই নোট তৈরির নির্দেশ দেয়। রোববার থেকেই আমস্টারডামে উন্মুক্ত হয় এই নোট। যাতে ১৯৯৮ বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে আর্জেন্টিনাকে বিদায় করে দেওয়া গোলের একটি মুহূর্তের ছবি দেয়া হয়েছে। সেইসঙ্গে আছে ডেনিস বার্গক্যাম্পের একটি স্থিরচিত্র। 

এছাড়া একপাশে সেই গোলের ধারাভাষ্য উল্লেখ করা হবে। নেটদুনিয়াতে এরইমাঝে সেই নোটের ছবি ছড়িয়ে পড়েছে। আর তাতে মানুষের আগ্রহও ছিল ব্যাপক। নেদারল্যান্ডসের অর্থ বিভাগ এরইমাঝে দেশটির বিভিন্ন ব্যাংককে ৮ ইউরোর এই নোটের চাহিদা সম্পর্কে সতর্ক করে রেখেছে।

ডেইলি মিরর জানিয়েছে, ৮ ইউরোর নোটের প্রথম দশ নোট বিশেষভাবে তৈরি করা হইয়েছিল। ২৩ ক্যারেটের গোল্ড-লিফে ছাপা হয় এই দশটি নোট। টোটাল ফুটবলের দেশ হিসেবে পরিচিত নেদারল্যান্ডসের প্রথম ক্রীড়াবিদ হিসেবে এই সম্মান পেলেন ডেনিস বার্গক্যাম্প।

Most Popular

Recent Comments