Saturday, February 4, 2023
Homeআন্তর্জাতিকআল-আকসার ইমামকে তুলে নিয়ে ইসরায়েলি গোয়েন্দাদের জিজ্ঞাসাবাদ

আল-আকসার ইমামকে তুলে নিয়ে ইসরায়েলি গোয়েন্দাদের জিজ্ঞাসাবাদ

পবিত্র আল-আকসা মসজিদের ইমাম শেখ একরিমা সাবরিকে বাড়ি থেকে তুলে নিয়ে জিজ্ঞাসাবাদ করেছে ইহুদিবাদী রাষ্ট্র ইসরায়েলের গোয়েন্দারা।

সোমবার (২ জানুয়ারি) এমন তথ্য জানায় বার্তাসংস্থা আনাদোলু।

ইমাম শেখ একরিমা সাবরির পরিবারের এক সদস্য নাম না প্রকাশের শর্তে আনাদোলুকে বলেছেন, ‘পূর্ব জেরুজালেমের আল-সুহানেহতে অবস্থিত ইমামের বাড়িতে হানা দেয় ইসরায়েলি সেনারা। তাকে কোনো কারণ না দেখিয়ে জিজ্ঞাসাবাদের জন্য নিয়ে যাওয়া হয়।’

আল-আকসার ইমামকে বাড়ি থেকে নিয়ে যাওয়ার ব্যাপারে কোনো মন্তব্য করেনি মধ্যপ্রাচ্যের অবৈধ রাষ্ট্র ইসরায়েল।

ইমাম শেখ একরিমা সাবরি ইসরায়েলের একজন কট্টর সমালোচক। অবৈধ ইসরায়েলি দখলদারদের সমালোচনা করে প্রায়ই বিভিন্ন বক্তব্য দেন তিনি। এ কারণে আগেও একাধিকবার আটক ও জিজ্ঞাসাবাদের মুখোমুখি হয়েছেন তিনি।

ইমাম সাবরি এর আগে ১৯৯৪ সাল থেকে শুরু করে ২০০৬ সাল পর্যন্ত জেরুজালেম এবং ফিলিস্তিনি অঞ্চলগুলোর মুফতির দায়িত্ব পালন করেন।

এদিকে আল-আকসা মসজিদটি মুসলিম বিশ্বের তৃতীয় পবিত্রতম স্থান হিসেবে বিবেচনা করা হয়। তবে এই স্থানটিকে ইহুদি ধর্মাবলম্বীরা ‘টেম্পল মাউন্ট’ হিসেবে অভিহিত করে থাকে। তাদের দাবি, প্রাচীন যুগে এখানে দুটি ইহুদি ধর্মীয় উপাসনালয় ছিল।

আল-আকসা মসজিদটি অবস্থিত পূর্ব জেরুজালেমে। ১৯৬৭ সালে আরব-ইসরায়েল যুদ্ধের পর পূর্ব জেরুজালেম দখল করে ইসরায়েলি দখলদাররা। এরপর ১৯৮০ সালে অবৈধভাবে পুরো শহরটি অধিগ্রহণ করে তারা। যদিও এখন পর্যন্ত আন্তর্জাতিকভাবে জেরুজালেমকে ইসরায়েলের অংশ হিসেবে স্বীকৃতি দেয়নি কোনো দেশ।

সূত্র: ডেইলি সাবাহ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular

Recent Comments