Wednesday, June 26, 2024
Homeআন্তর্জাতিকইইউর বিভিন্ন দেশ থেকে ৫১ বাংলাদেশিকে ফেরত

ইইউর বিভিন্ন দেশ থেকে ৫১ বাংলাদেশিকে ফেরত

ইউরোপীয় ইউনিয়নের তিন দেশ থেকে ৫১ জন অনিয়মিত বাংলাদেশিকে ঢাকায় ফেরত পাঠানো হয়েছে। মঙ্গলবার ফ্রান্সের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের একটি সূত্র এ তথ্য নিশ্চিত করেছে।

ফরাসি স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জনসংযোগ বিভাগ মঙ্গলবার (৬ ফেব্রুয়ারি) বলেছে, ফ্রান্স, গ্রিস ও সাইপ্রাস থেকে ৫১ জন বাংলাদেশিকে নিয়ে ২৫ জানুয়ারি যাত্রা করা বিশেষ বিমানটি ২৬ জানুয়ারি ঢাকায় পৌঁছায়।

অনিয়মিত অভিবাসীদের নিজ নিজ দেশে ফেরত পাঠানোর আইনি প্রক্রিয়ার অংশ হিসেবে এটি করা হয়েছে। তাদের মধ্যে সবাই পুরুষ অভিবাসী ছিলেন। কোন নারী ও শিশু অভিবাসী ছিলেন না বলে জানিয়েছে ফ্রান্স।

ইইউ সীমান্ত সংস্থা (ফ্রন্টেক্স) এবং ফরাসি সীমান্ত পুলিশের (পিএএফ) উপস্থিতিতে ৫১ বাংলাদেশির ‘ডিপোর্ট’ বাস্তবায়ন করা হয়েছে বলে জানিয়েছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়।

ফরাসি কর্তৃপক্ষের মতে, বহিষ্কার প্রক্রিয়ায় নিয়ম অনুযায়ী অভিবাসীদের বহনকারী বিমানে একজন চিকিৎসক, একজন দোভাষী এবং দুজন মানবাধিকার পর্যবেক্ষক উপস্থিত ছিলেন। সাম্প্রতিক বছরগুলোতে অনিয়মিত অভিবাসীদের ফেরত পাঠানো নিয়ে বাংলাদেশ, পাকিস্তান, ভারত ও শ্রীলঙ্কার সাথে সম্পর্ক উন্নয়ন হয়েছে ইইউর।

এসব দেশগুলোর দূতাবাস থেকে ইতিপূর্বে কনস্যুলার পাস নিতে জটিলতার মুখোমুখি হতে হতো। সাম্প্রতিক সময়ে কূটনৈতিক তৎপরতার মাধ্যমে এটির ক্ষেত্রে বেশ পরিবর্তন এসেছে। 

সম্প্রতি পাস হওয়া ফ্রান্সের নতুন অভিবাসন আইনে বলা হয়েছে, যে সব দেশ তাদের দেশের অনথিভুক্ত নাগরিকদের ফ্রান্স থেকে ফিরিয়ে নিতে সহায়তা করবে না সেসব দেশকে ফ্রান্সের ভিসা প্রদানের হার এবং এজেন্সি অব ফ্রান্স ডেভেলপমেন্ট বা এএফডির মাধ্যমে দেওয়া উন্নয়ন সহায়তা পুনঃবিবেচনা করা হবে। 

স্বরাষ্ট্রমন্ত্রী জেরাল্ড দারমানা জোর দিয়ে বলেছেন, নতুন আইনের ফলে ফ্রান্স থেকে অনিয়মিতদের বহিষ্কার বৃদ্ধি পাবে। আগে বিভিন্ন আইনি জটিলতার ফলে অভিবাসীদের ‘ডিপোর্ট’ আটকে যেত। ইনফোমাইগ্র্যান্টস।

Most Popular

Recent Comments