Friday, February 3, 2023
Homeধর্মইজতেমায় নেটওয়ার্ক ও ইন্টারনেটে সমস্যা, মুসল্লিদের ভোগান্তি

ইজতেমায় নেটওয়ার্ক ও ইন্টারনেটে সমস্যা, মুসল্লিদের ভোগান্তি

গাজীপুরের টঙ্গীর তুরাগ নদীর তীরে শুরু হয়েছে মুসলিম উম্মাহর দ্বিতীয় বৃহত্তম জমায়েত বিশ্ব ইজতেমার প্রথম পর্ব। দেশ-বিদেশের লাখ লাখ মুসল্লির আগমনে মুখর মাঠের আশপাশ। তবে ইজতেমায় মোবাইল কলে সংযোগ না পাওয়া, কলড্রপসহ ধীরগতির ইন্টারনেটের ফলে ভোগান্তিতে পড়েছেন আগত মুসল্লিরা। ময়দানের আশপাশে মোবাইলে যোগাযোগ অসম্ভব হয়ে পড়েছে বলে জানিয়েছেন মুসল্লি ও টঙ্গীর বাসিন্দারা। এছাড়া সংবাদকর্মীরাও তথ্য আদান-প্রদানে বিভিন্ন সমস্যার সম্মুখীন হচ্ছেন।

শনিবার (১৪ জানুয়ারি) টঙ্গীর আশেপাশে ঘুরে ইজতেমায় আগত মুসল্লি ও টঙ্গীর বাসিন্দাদের সঙ্গে কথা বলে এসব অভিযোগ জানা যায়। টাঙ্গাইলের সখিপুর থেকে ইজতেমা ময়দানে এসেছেন মেহেদী হাসান লিটন। তিনি বলেন, বড়চওনা গ্রাম থেকে ২৭ জন তাবলীগের সাথী নিয়ে ইজতেমা মাঠে এসেছেন। ময়দানের ভেতর অবস্থান নিলেও মোবাইলে কথা বলতে বহুদূর হেঁটে গিয়ে পরিবারের সঙ্গে যোগাযোগ করতে হচ্ছে। জরুরি প্রয়োজনেও ময়দানে অবস্থিত সাথীদের সঙ্গেও মোবাইলে যোগাযোগ করা সম্ভব হচ্ছে না। মোবাইল সমস্যা বড় ধরণের ভোগান্তির কারণ হয়ে দাঁড়িয়েছে।

টঙ্গী বনমালা এলাকার বাসিন্দা রাকিুবল ইসলাম জানান, ইজতেমা শুরুর আগ থেকেই মোবাইলে কলড্রপ, ইন্টারনেটে ধীরগতি ছিল এখনো তেমনি চলছে। ময়দানের দিকে গেলে তা প্রকট আকার ধারণ করে। মোবাইলে যোগাযোগ করা প্রায় অসম্ভব হয়ে পড়েছে। এমন ভোগান্তি টঙ্গী এলাকার বাসিন্দাদেরও।

ময়মনসিংহ থেকে আসা মুসল্লি ইকরাম হোসেন বলেন, রাস্তার পাশে কিছুটা যোগাযোগ করা যায়, তাছাড়া মাঠের ভেতরের অবস্থা খুবই খারাপ। আমাদের জামাত থেকে সকালে বাজার করতে গিয়েছি, বাজারের জন্য কী আনতে হবে ভুলে গিয়েছিলাম। সেটা জানাতে গিয়ে মোবাইলে একাধিকবার চেষ্টা করেও যোগাযোগ করতে পারিনি। 

একাধিক সাংবাদিকদের সাথে কথা বলে জানা গেছে, ইজতেমার বিভিন্ন ধরণের তথ্য আদান-প্রদান, টেলিভিশনের সরাসরি সম্প্রচারসহ সাংবাদিকতায় ভোগান্তি বাড়িয়েছে ধীর গতির ইন্টারনেট। কোথাও কল করতে গেলে কিছু সময় পর কেটে যাচ্ছে। কাউকে ফোন দিতে গেলে মোবাইল খোলা থাকার পরও তার বন্ধ তার পাওয়া যাচ্ছে। গুরুত্বপূর্ণ তথ্য আদান-প্রদানেও সমস্যা হচ্ছে জানিয়েছেন খিত্তায় ডিউটিরত এক পুলিশ। 

কর্মকর্তা নাম প্রকাশ না করার স্বার্থে বলেন, খিত্তার প্রতি মুহূর্তের অবস্থা খবর কন্টোলে জানানোর কথা রয়েছে। আমরা মাঠের ভেতর থেকে মোটেও নেটওয়ার্ক পাচ্ছি না। ইন্টারনেটও চলে না। তাই বয়ানের তথ্য, মুসল্লিদের অসুস্থতা বিভিন্ন তথ্য মোবাইল নেটওয়ার্ক সমস্যার কারণে সঠিক সময়ে দেওয়া সম্ভব হচ্ছে না। 

ইজতেমায় দায়িত্বশীল মুরুব্বিরা বলছেন, লাখ লাখ মানুষ পাশাপাশি অবস্থান করায় এবং মাঠের আশপাশের তুলনামূলক টাওয়ার না থাকায় এই সমস্যা হচ্ছে। সব কয়টায় মোবাইল কোম্পানির নেটওয়ার্কে একই অবস্থা। গুরুত্ব বিবেচনায় ইজতেমায় ময়দানসহ আশপাশে কোম্পানির অস্থায়ী কিছু টাওয়ার নির্মাণের প্রয়োজন ছিল।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular

Recent Comments