Thursday, July 29, 2021
Home জামালপুর ইসলামপুরে আশ্রয় প্রকল্প-২ এর ‘জমি আছে; ঘর নেই’ সেমিপাকা হাউজ নির্মাণে অনিয়ম

ইসলামপুরে আশ্রয় প্রকল্প-২ এর ‘জমি আছে; ঘর নেই’ সেমিপাকা হাউজ নির্মাণে অনিয়ম

ওসমান হারুনী:

১৬হাজার টাকা দিয়ে ঘরের ভিটির মাটি কেটে দিয়েছি। ঘরের কাজ করার বালু নিয়ে আসা গাড়িওয়ালা দুইশত টাকা নিয়েছে ; আমরা গরীব মানুষ, এখন আবার ঘরের ধর্না কাটও চাইছে মিস্ত্রিরিরা, আমরা কি দিয়া দিমু।

গত মঙ্গলবার প্রধানমন্ত্রীর কার্যালয় আশ্রয় প্রকল্প-২এর আওতায় ‘জমি আছে; ঘর নেই’ (সেমি পাকা হাউজ) ঘর নির্মাণ কাজ দেখতে গেলে এমন করুন ভাবে আক্ষেপ করে কথা গুলো সাংবাদিকদের বলেন পাথর্শী ইউনিয়নের গামারিয়া গ্রামের সুভিধাভোগী গৃহহীন জরিমন।

এসময় জরিমনসহ স্থানীয়রা জানান, ঘরটি নির্মাণের ঘরের ভিটে পিড়ে গাথার দুইদিন পরে ভিটে মাটি কাটলে পিড়ের ইট ফেটে ভেঙ্গে পড়ে। এর পর ঘরের কাজ বন্ধ করে দেওয়া হয়। খবর পেয়ে উপজেলা নির্বাহী অফিসার এসে ঠিক ঠাক মতো কাজ কারার কথা বলে গেছেন। কিন্তু মিস্ত্রি কাজ শুরু করেছে আবারও দুই নম্বর বালু ও ইট দিয়ে। আপনারাই দেখে যান কই নম্বর ইট দিয়ে কাজ করছে।

উপকার ভোগীর পরিবারের সদস্য খায়রুলসহ অন্যান্যরা জানান, ঘরের ভিটিতে এক হাজার পুরাতন ইট দেওয়া হয়েছে। দুই নম্বর এক নম্বর মিশ্রিত ইট দিয়ে নিম্নমানের কাজ করার হচ্ছে। সাদা মোটা বালির সাথে চিকন বালু মিশ্রিত করে কাজ করছে মিস্ত্রিরা। ৬বস্তা বালুর সাথে ১বস্তা সিমেন্টে মিশিয়েও কাজ করেছে। এভাবে ঘরের কাজ করলে যেকোন সময় ঘরটি ভেঙ্গে পড়বে।

এব্যাপারে রাজ মিস্ত্রি জহুরুর ইসলাম জানান, আমি এ ব্যাপারে কিছুই জানিনা, আপনারা ইউএনও ও ঠিকাদার দেলোয়ারের সাথে কথা বলেন। তবে কাজ শুরু করার পর পিড়ে ভেঙ্গে গেলে এলাকাবাসী কয়েক দিন কাজ বন্ধ করে রেখেছিল।

জানা যায়, “আশ্রয়নের অধিকার; শেখ হাসিনার উপহার” “যার জমি আছে ঘর নেই” প্রধানমন্ত্রীর কার্যালয় আশ্রয় প্রকল্প-২এর আওতায় (সেমি পাকা হাউজ) ৪৫টি ঘর নির্মাণের কাজ চলছে। প্রতি গৃহ নির্মাণ ব্যায় ধরা হয়েছে ১ লক্ষ ২০হাজার টাকা। অভিযোগ উঠেছে, সিংহভাগ ঘর নির্মাণে দুই নম্বর ইট, সাদা চিকন বালু ব্যবহার, সিমেন্ট কমসহ নিম্নমানের নির্মাণ সামগ্রী ব্যবহার করা হচ্ছে।

এ ব্যাপারে ঘর নির্মাাণের পিআইসি কমিটি’র আহবায়ক ও ইসলামপুর উপজেলা নির্বাহী অফিসার এস.এম মাজহারুল ইসলামের সাথে যোগাযোগ করা হলে তিনি জানান, ঘরগুলি নির্মাণে কোন ঠিকাদার নিয়োগ দেওয়া হয়নি। মিস্ত্রিরিরা নিম্নমানের কাজ করলে ঠিক করে দেওয়া হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular

জামালপুরে ভ্রাম্যমান আদালতের অভিযান : জরিমানা আদায়

এম.এ.রফিক: করোনা ভাইরাস প্রতিরোধে সরকার ঘোষিত লকডাউনের নির্দেশনা না মানায় জামালপুর সদর উপজেলার বিভিন্ন ইউনিয়নে গতকাল মঙ্গলবার ভ্রাম্যমান আদালতের...

জামালপুর পৌর মেয়রের নির্দেশে ভেঙে দেওয়া হলো নিম্নমানের প্যালাসাইডিং

নিজস্ব সংবাদদাতা: জামালপুর পৌরসভার একটি প্যালাসাইডিং এর নির্মাণ কাজ নিম্নমানের হওয়ায় পৌর মেয়রের নির্দেশে তা ভেঙে গুড়িয়ে দিয়েছে পৌর...

জামালপুরে আওয়ামী স্বেচ্ছাসেবকলীগের ২৭ তম প্রতিষ্ঠাবার্ষিকী পালিত

নিজস্ব প্রতিনিধি: নানা কর্মসূচির মধ্য দিয়ে জামালপুরে পালিত হয়েছে বাংলাদেশ আওয়ামী স্বেচ্ছাসেবক লীগের ২৭ তম প্রতিষ্ঠাবার্ষিকী।এ উপলক্ষে মঙ্গলবার...

বকশীগঞ্জে লকডাউনের পঞ্চম দিনে ভ্রাম্যমাণ আদালতের অভিযানে ১৪ মামলা

বকশীগঞ্জ প্রতিনিধি: বকশীগঞ্জে সরকার ঘোষিত কঠোর লকডাউনের পঞ্চম দিনে বিধিনিষেধ মানাতে তৎপর উপজেলা প্রশাসন। মঙ্গলবার সরকারি আদেশ অমান্য করে...

Recent Comments