Friday, January 27, 2023
Homeজামালপুরইসলামপুরে বিংগস প্রকল্পের বার্ষিক অগ্রগতি সভা

ইসলামপুরে বিংগস প্রকল্পের বার্ষিক অগ্রগতি সভা

নিজস্ব প্রতিনিধি: জামালপুর ও শেরপুর জেলার পুষ্টিগতভাবে ঝুঁকিপূর্ণ এলাকায় শিশু এবং মায়েদের পুষ্টি স্থিতিশীলতাকে উন্নত করার লক্ষ্যে শুরু হওয়া বাংলাদেশ ইনিসিয়েটিভ টু এনহ্যান্স নিউট্রিশন সিকিউরিটি এন্ড গভরন্যান্স (বিংগস) প্রকল্পের বার্ষিক অগ্রগতি সভা ইসলামপুরে অনুষ্ঠিত হয়।

৯ জানুয়ারি ইসলামপুর উন্নয়ন সংঘের প্রকল্প কার্যালয়ে অনুষ্ঠিত সভায় সভাপতিত্ব করেন সংস্থার নির্বাহী পরিচালক মো. রফিকুল আলম মোল্লা। সভায় মুখ্য আলোচক ছিলেন ওয়ার্ল্ড ভিশন বিংগস প্রকল্পের ব্যবস্থাপক জহিরুল হক।

সভায় অন্যান্যের মাঝে আলোচনায় অংশ নেন উন্নয়ন সংঘের মানবসম্পদ উন্নয়ন পরিচালক জাহাঙ্গীর সেলিম, অর্থ ও প্রশাসন পরিচালক জিয়াউর রহমান, সহকারী পরিচালক কর্মসূচি মুর্শেদ ইকবাল প্রমুখ। সভা সঞ্চালনা করেন উন্নয়ন সংঘের বিংগস প্রকল্পের সমন্বয়কারী লিটন সরকার।

সভায় অতিথি হিসেবে অংশ নেন ওয়ার্ল্ড ভিশনের কমিউনিকেশন ম্যানেজার দেবাশিষ রায়, দৈনিক ইত্তেফাক এর প্রতিনিধি রাবেয়া সুলতানা বেবী।

ইউরোপীয় ইউনিয়নের আর্থিক সহায়তায় ওয়ার্ল্ড ভিশনের সাথে অংশীদারিত্বের ভিত্তিতে উন্নয়ন সংঘের মাধ্যমে বাস্তবায়নাধীন বিংগস প্রকল্পটি জামালপুর জেলার ইসলামপুর ও দেওয়ানগঞ্জ উপজেলা এবং শেরপুর জেলার সদর উপজেলার ২৯টি ইউনিয়ন ৩১৬টি গ্রামে প্রায় ৭০ হাজার উপকারভোগী নিয়ে ২০১৮ সালে কাজ শুরু করে। ৪৮ মাস প্রকল্প বাস্তবায়ন শেষে প্রতিটি লক্ষমাত্রা শতভাগের কাছাকাছি অর্জিত হয়েছে বলে জানা যায়। বিশেষ করে পুষ্টি কার্যক্রম শক্তিশালী করতে কৃষি, খাদ্য নির্বাচন ও খাদ্যের পাশাপাশি পুষ্টি সচেতনতা সৃষ্টির জন্য বহুমাত্রিক কার্যক্রম বাস্তবায়ন করা হয়। কিশোরীদের ক্ষমতায়ন, বাল্যবিয়ে এবং নারী ও শিশু নির্যাতন প্রতিরোধ, ম্যানকেয়ার কাজকে ইর্ষণীয় পর্যায়ে নিয়ে যাওয়া, উৎপাদন ও ভ্যালু চেইন কার্যক্রমকে শক্তিশালী করা, স্থানীয় সরকার ও সরকারের সংশ্লিষ্ট দপ্তরগুলোর সাথে সম্পর্ক উন্নয়ন এবং উপকারভোগীদের জীবিকায়নে লাগসই কার্যক্রম বাস্তবায়ন করা হয় বলে উন্নয়ন সংঘ সূত্র জানায়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular

Recent Comments