Wednesday, June 26, 2024
Homeজামালপুরইসলামপুরে ভুল প্রশ্ন সরবরাহ করায় তিন ঘন্টার পরীক্ষা সাড়ে চার ঘন্টা!

ইসলামপুরে ভুল প্রশ্ন সরবরাহ করায় তিন ঘন্টার পরীক্ষা সাড়ে চার ঘন্টা!

আসমাউল আসিফ : এসএসসি পরীক্ষা শুরুর প্রথম দিনেই জামালপুরের ইসলামপুর উপজেলার একটি কেন্দ্রে সেট কোড ভুল করে বাংলা প্রথমপত্র বিষয়ে দুইবার পরীক্ষা নেওয়া হয়েছে। এতে দেড় ঘন্টা বিলম্ব হয়েছে পরীক্ষার্থীদের। কেন্দ্র সচিবের দায়িত্ব অবহেলার কারণে এক বিষয়ে দুইবার পরীক্ষা দিতে হয়েছে বলে দাবী অভিভাবকদের।
একাধিক পরীক্ষার্থী ও অভিভাবকদের সাথে কথা বলে জানা গেছে, ইসলামপুর উপজেলার ৪নং চর হাইস্কুল এন্ড কলেজ পরীক্ষা কেন্দ্রে সকাল ১০টায় বাংলা প্রথমপত্র বিষয়ে পরীক্ষা শুরু হয়। এতে বেনুয়ারচর উচ্চ বিদ্যালয়, পোড়ারচর উচ্চ বিদ্যালয়, লক্ষিপুর হাজি ফুলমাহমুদ উচ্চ বিদ্যালয়, ডিগ্রিরচর উচ্চ বিদ্যালয়, শ্যামপুর উচ্চ বিদ্যালয়সহ ৬টি শিক্ষা প্রতিষ্ঠানের ৬৫২ জন পরীক্ষার্থী অংশ নেয়। ময়মনসিংহ শিক্ষা বোর্ডের অধিনে ওই কেন্দ্রে সেট কোড-১ এর প্রশ্নপত্রে পরীক্ষা হওয়ার কথা থাকলেও, কেন্দ্র সচিবের দায়িত্ব অবহেলার কারণে পরীক্ষার্থীদের মাঝে সরবরাহ করা হয় সেট কোড-৩ এর প্রশ্নপত্র। পরীক্ষার প্রায় এক ঘন্টা অতিবাহিত হওয়ার পরে কেন্দ্র কর্তৃপক্ষের কাছে ভুলটি ধরা পড়ে। পরে তড়িঘড়ি করে পরীক্ষার্থীদের কাছ থেকে ভুল প্রশ্নপত্র এবং উত্তরপত্র তুলে নিয়ে পুনরায় নির্ধারিত (সেট কোড-১) কোডের প্রশ্ন সরবরাহ করে দেড় ঘন্টা সময় বাড়িয়ে পরীক্ষা নেওয়া হয়।
এ বিষয়ে ৪নং চর হাই স্কুল এন্ড কলেজের সহকারী প্রধান শিক্ষক ও কেন্দ্র সচিব সুলতানা বেগম বলেন, ভুলবশত কোড-১ এর পরিবর্তে সেট কোড-৩ এর প্রশ্ন দেওয়া হয়েছিল। ৩০ থেকে ৪০ মিনিট পরে বিষয়টি আমাদের নজরে আসে। পরে উপজেলা নির্বাহী কর্মকর্তার সাথে কথা বলে তাৎক্ষনিক আবার ভুল প্রশ্ন এবং খাতা তুলে নিয়ে সঠিক প্রশ্নপত্র দিয়ে পরীক্ষা নেওয়া হয়েছে।
ইসলামপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা সিরাজুল ইসলাম বলেন, বিষয়টি আমি জেনেছি। পরে বোর্ড কর্তৃপক্ষের অনুমতিক্রমে সময় বাড়িয়ে পরীক্ষা নেওয়া হয়েছে। তিনি আরও বলেন, কেন্দ্র সচিবসহ যে কেউ দায়িত্ব পালনে অবহেলা করে থাকলে অবশ্যই তদন্ত করে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

Most Popular

Recent Comments