Friday, January 27, 2023
Homeঅর্থনীতিউত্তরা ফাইন্যান্সে ১২ স্বতন্ত্র পরিচালক মনোনয়ন দিয়েছে বিএসইসি

উত্তরা ফাইন্যান্সে ১২ স্বতন্ত্র পরিচালক মনোনয়ন দিয়েছে বিএসইসি

পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি উত্তরা ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট লিমিটেডে ১২ জন স্বতন্ত্র পরিচালক মনোনয়ন দিয়েছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

মঙ্গলবার (২০ ডিসেম্বর) বিষয়টি ঢাকা পোস্টকে নিশ্চিত করেছেন বিএসইসির কমিশনার অধ্যাপক শেখ শামসুদ্দিন আহমেদ। তিনি বলেন, বর্তমান পর্ষদ ভেঙে বিনিয়োগকারী ও আমানতদারীদের স্বার্থ সুরক্ষায় কোম্পানিটির পরিচালনা পর্ষদ পুনর্গঠনের লক্ষ্যে এই স্বতন্ত্র পরিচালকদের মনোনয়ন দেওয়া হয়েছে। পুঁজিবাজারের স্বার্থে বাংলাদেশ ব্যাংক ও বিএসইসি একসঙ্গে কাজ করছে।

তিনি বলেন, আমরা আমাদের কাজ করে দিয়েছি, বাংলাদেশ ব্যাংক এখন পরিচালক নিয়োগ দেবে।

স্বতন্ত্র পরিচালকের তালিকায় থাকা নামগুলো হলো- ড. সৈয়দ ফরহাত আনোয়ার, ডিজিটাল ব্যাংকিংয়ের অধ্যাপক ড. হাফিজ হাসান বাবু, প্রশাসন ও গভর্নেন্সের মেজর জেনারেল মোহাম্মদ মাকসুদুর রহমান, ল এনফোর্সিং এজেন্সির মইনুল চৌধুরী, অ্যাকাউন্টিংয়ের মাহফুজুল হক, চার্টার্ড অ্যাকাউনট্যান্ট মাহমুদ হোসাইন, অর্থনীতিবিদ মাহবুব উজ জামান, চার্টার্ড অ্যাকাউনন্ট্যাট এবং ফিন্যান্সিয়াল স্পেশালিস্ট মোহাম্মদ সালাহউদ্দিন চৌধুরী, কস্ট অ্যান্ড ম্যানেজমেন্ট অ্যাকাউনট্যান্ট মোহাম্মদ মনিরুজ্জামান, বিজনেস ল’র কাওসার আহমেদ, ব্যাংকিং ডিপার্টমেন্টের সহযোগী অধ্যাপক মোহাম্মদ আরিফুল ইসলাম এবং সাংবাদিক মনজুরুল আহসান বুলবুল।

সম্প্রতি বাংলাদেশ ব্যাংকের গভর্নরের কাছে এ সংক্রান্ত একটি চিঠি পাঠানো হয়। এর আগে কোম্পানিটিতে স্বতন্ত্র পরিচালক নিয়োগের বিষয়ে বাংলাদেশ ব্যাংক থেকে বিএসইসিকে একটি নির্দেশনা দেওয়া হয়েছিল। 

গত ২৩ জুন উত্তরা ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্টস লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক এস এম শামসুল আরেফিনকে অপসারণ করে বাংলাদেশ ব্যাংক। উত্তরা ফাইন্যান্স থেকে অর্থ আত্মসাৎ, অর্থ আত্মসাতে অন্যদের সহায়তা ও আর্থিক প্রতিবেদনে তথ্য গোপনের অভিযোগে তার বিরুদ্ধে এই সিদ্ধান্ত নেয় বাংলাদেশ ব্যাংক। তার বিরুদ্ধে এসব অনিয়ম প্রথমে বাংলাদেশ ব্যাংকের পরিদর্শনে ধরা পড়ে, পরে নিরীক্ষা প্রতিষ্ঠান রহমান রহমান হকের (কেপিএমজি) প্রতিবেদনেও উঠে আসে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular

Recent Comments