Saturday, August 13, 2022
Homeআন্তর্জাতিকউত্তেজনার মধ্যে যে প্রত্যাশা নিয়ে মিশরে রুশ পররাষ্ট্রমন্ত্রী

উত্তেজনার মধ্যে যে প্রত্যাশা নিয়ে মিশরে রুশ পররাষ্ট্রমন্ত্রী

ইউক্রেন নিয়ে উত্তেজনার মধ্যেই রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরভ আফ্রিকার দেশ মিশরে পৌঁছেছেন। পশ্চিমাদের আরোপ করা কূটনৈতিক বিচ্ছিন্নতা এবং নিষেধাজ্ঞা ভাঙার চেষ্টা করছে রাশিয়া। সেই প্রত্যাশায় লাভরভ মিশরসহ আফ্রিকার কয়েকটি দেশ সফর করবেন লাভরভ। বার্তা সংস্থা এপি রোববার এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

আফ্রিকা সফরের অংশ হিসেবে স্থানীয় সময় শনিবার গভীর রাতে লাভরভ কায়রো পৌঁছান বলে রাশিয়ার রাষ্ট্রীয় সংবাদমাধ্যম আরটি এক প্রতিবেদনে জানিয়েছে। এরপর তিনি ইথিওপিয়া, উগান্ডা ও গণতান্ত্রিক প্রজাতন্ত্র কঙ্গো সফর করবেন।

মিশরের পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, দেশটির পররাষ্ট্রমন্ত্রী সামেহ শুকরি স্থানীয় সময় রোববার সকালে লাভরভের সঙ্গে আলোচনা করছেন।

লাভরভ রোববারই আরব লীগের মহাসচিব আহমেদ আবুল গীতের সঙ্গে দেখা করবেন। তিনি প্যান-আরব সংস্থার স্থায়ী প্রতিনিধিদের সামনেও ভাষণ দেবেন বলে আরটির প্রতিবেদনে বলা হয়েছে।

আরব বিশ্বের সবচেয়ে জনবহুল দেশ মিশর ফেব্রুয়ারিতে ইউক্রেনের যুদ্ধ শুরু হওয়ার পর থেকে কোনো পক্ষ নিতে অস্বীকার করেছে। কারণ দেশটি মস্কো এবং পশ্চিমা বিশ্ব উভয়ের সঙ্গে ঘনিষ্ঠ সম্পর্ক বজায় রাখে। মিশর বিশ্বের বৃহত্তম গম আমদানিকারকদের মধ্যে একটি। এসব গমের বেশিরভাগই আসে রাশিয়া এবং ইউক্রেন থেকে।

মিসরের প্রেসিডেন্ট আবদেল ফাত্তাহ এল-সিসি রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে ঘনিষ্ঠ ব্যক্তিগত সম্পর্ক গড়ে তুলেছেন। গত কয়েক বছরে উভয় নেতাই দ্বিপাক্ষিক সম্পর্ক যথেষ্ট জোরদার করেছেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular

Recent Comments