Friday, December 9, 2022
Homeআন্তর্জাতিকউত্তেজনায় ঘি ঢালতে তাইওয়ান সফরে আরেক মার্কিন সিনেটর

উত্তেজনায় ঘি ঢালতে তাইওয়ান সফরে আরেক মার্কিন সিনেটর

আ.জা. আন্তর্জাতিক:

চীনের সঙ্গে উত্তেজনা বাড়িয়ে দিয়ে এবার একজন মার্কিন সিনেটর তাইওয়ান সফরে এসেছেন। মার্কিন সিনেটের বাণিজ্য ও সশস্ত্র বাহিনী বিষয়ক কমিটির সদস্য মার্শা ব্ল্যাকবার্ন একটি সামরিক বিমানে করে তাইপেতে অবতরণ করেন। এ নিয়ে চলতি আগস্ট মাসে আমেরিকার তৃতীয় কোনো শীর্ষস্থানীয় কর্মকর্তা তাইওয়ান সফর করলেন। তাইওয়ানের পররাষ্ট্র বিষয়ক মন্ত্রণালয়ের মহাপরিচালক ডগলাস সু তাকে তাইপে বিমানবন্দরে স্বাগত জানান।

এ সময় ব্ল্যাকবার্ন বলেন, ইন্দো-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে তাইওয়ান আমাদের সবচেয়ে শক্তিশালী অংশীদার। তাই পেতে নিয়মিত উচ্চ-পর্যায়ের সফর আমেরিকার দীর্ঘমেয়াদি নীতির অংশ। তিনি আরো বলেন, তাইওয়ান সফরের ব্যাপারে কমিউনিস্ট চীন কি হুমকি দিল তাতে আমি ভয় পাই না। চলতি মাসের গোড়ার দিকে মার্কিন প্রতিনিধি পরিষদের স্পিকার ন্যান্সি পেলোসি দু’দিনব্যাপী তাইওয়ান সফর করলে ওয়াশিংটনের সঙ্গে বেইজিং-এর সম্পর্কে তীব্র উত্তেজনা দেখা দেয়। কোনো শীর্ষ মার্কিন কর্মকর্তা তাইওয়ান সফর করলে ওয়াশিংটন-বেইজিং সম্পর্কে তার মারাত্মক ক্ষতিকর প্রভাব পড়বে বলে চীন হুঁশিয়ার করে দেয়া সত্তেও পেলোসি তাইপে সফর করেন।

ওই সফরে তিনি বলেন, মার্কিন সরকার যে তাইওয়ানকে একা ছেড়ে যাবে না সেকথা সুস্পষ্টভাবে বুঝিয়ে দিতে তিনি ওই সফর করেন। চীন তাইওয়ানকে নিজ ভূখণ্ডের অবিচ্ছেদ্য অঙ্গ বলে মনে করে।

বেইজিং ঘোষণা দিয়েছে, সামরিক শক্তি প্রয়োগ করে হলেও একদিন তাইওয়ানকে চীনের সঙ্গে একীভূত করা হবে। পার্সটুডে

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular

Recent Comments