Tuesday, April 23, 2024
Homeআইটিএআই চাকরির ক্ষেত্রে হুমকি নয়!

এআই চাকরির ক্ষেত্রে হুমকি নয়!

চাকরির বাজারে ক্রমে মানুষের প্রতিদ্বন্দ্বী হয়ে উঠছে কৃত্রিম বুদ্ধিমত্তা বা আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স (এআই)। এতদিন প্রযুক্তি খাতের কোম্পানিগুলো এআই ব্যবহার করেছে। তবে এখন অন্যান্য খাতের কোম্পানিতেও এর ব্যবহার দিন দিন বাড়ছে। যা মানুষের কাজ কেড়ে নেবে কি না, এ নিয়ে বিস্তর তর্কবিতর্ক চলছে বিশ্বজুড়ে। 

যদিও আইবিএম ইন্ডিয়ার (দক্ষিণ এশিয়া) ম্যানেজিং ডিরেক্টর সন্দীপ প্যাটেলের দাবি কৃত্রিম বুদ্ধিমত্তা চাকরি খাওয়ার চেয়ে বেশি চাকরি দেবে। তিনি মনে করেন, নতুন প্রযুক্তি যখন বাজারে আসে তখনই চাকরি হারানোর ভয় জেকো বসে। কিন্তু বাস্তবে দেখা যায়, নয়া প্রযুক্তি নতুন-নতুন চাকরি তৈরি করে।

তিনি বলেন, আমি এটা বিশ্বাস করি যে কৃত্রিম মেধার জন্য যত চাকরি যাবে, তার চেয়ে অনেক বেশি নতুন নিয়োগের সুযোগ তৈরি হবে। উদাহরণ হিসেবে তিনি ইন্টারনেটের প্রসঙ্গ টেনে বলেন, ইন্টারনেট বেশ কিছু ক্ষেত্রে চাকরির সুযোগ কমিয়েছে। তবে ওয়েব পাবলিশিংসহ নেট দুনিয়ায় অনেক বেশি চাকরির সুযোগ তৈরি করেছে।  এআই বা আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্সের ক্ষেত্রেও এমনটা হবে বলে আশাবাদী আইবিএম এই কর্মকর্তা। তার মতে, কৃত্রিম বুদ্ধিমত্তার প্রসারের ফলে ওয়েব ডিজাইন, ডেটা সায়েন্স, ডিজিটাল মার্কেটিং এবং ওয়েব পাবলিশিংয়ের দুনিয়ায় অনেক বেশি নিয়োগ হবে। তবে নতুন নিয়োগের জন্য নিজের দক্ষতা বাড়ানো দরকার। 

Most Popular

Recent Comments