Monday, March 4, 2024
Homeখেলাধুলাএকমাসেই দুইবার মুখোমুখি ব্রাজিল-আর্জেন্টিনা 

একমাসেই দুইবার মুখোমুখি ব্রাজিল-আর্জেন্টিনা 

ব্রাজিল বনাম আর্জেন্টিনা। ফুটবলের যেকোন সংস্করণেই যে দ্বৈরথ প্রবল উন্মাদনা ছড়ায়। বিশ্বকাপ বাছাইপর্বের ম্যাচে আগামী ২২ নভেম্বর ব্রাজিলের মারাকানা স্টেডিয়ামে মুখোমুখি হবে ব্রাজিল এবং আর্জেন্টিনা। কনমেবল অঞ্চলের ৬ষ্ঠ রাউন্ডের সেই ম্যাচ নিয়ে এখন থেকেই উত্তপ্ত ফুটবল দুনিয়া। তবে, এর আগেই আরও একবার এই মারাকানাতেই দেখা যাবে আর্জেন্টিনা এবং ব্রাজিলের দ্বৈরথ।

লাতিন আমেরিকার চ্যাম্পিয়ন্স লিগ খ্যাত কোপা লিবার্তাদোরেস কাপের ফাইনাল আগামী ৪ নভেম্বর। দক্ষিণ আমেরিকার ক্লাব ফুটবলের সবচেয়ে বড় এই আসরের ফাইনালে মুখোমুখি হচ্ছে ডিয়েগো ম্যারাডোনার স্মৃতিবিজড়িত ক্লাব বোকা জুনিয়র্স ও ব্রাজিলিয়ান ক্লাব ফ্লুমিনেন্স।

আর্জেন্টাইন ক্লাবটিতে খেলেন উরুগুয়ে ফুটবলের কিংবদন্তি বনে যাওয়া এডিনসন কাভানি। গোলবারের নিচে আছেন ২০১৪ সালে আর্জেন্টিনাকে ফাইনালে নিয়ে যাওয়া সার্জিও রোমেরো। এবারেও দুইবার ক্লাবকে টাইব্রেকারে জয় এনে দিয়েছেন তিনি। এছাড়া মার্কাস রোহো, ক্রিশ্চিয়ান মেদিনা আছেন দলের ভরসা হিসেবে। আর ব্রাজিলিয়ান ক্লাবটিতে আছেন ঘরের ছেলে ও রিয়াল মাদ্রিদের সাবেক তারকা মার্সেলো। আছেন অভিজ্ঞ তারকা ফিলিপ মেলো। আর ক্লাবের কোচ হিসেবে থাকছেন ব্রাজিল দলের বর্তমান কোচ ফার্নান্দো দিনিজ। মারাকানায় তাই এক জমজমাট ফাইনালেরই অপেক্ষা করছেন সকলে।  

এদিকে ল্যাটিন আমেরিকার এই শ্রেষ্ঠত্বের লড়াই দেখতে স্টেডিয়ামে জড়ো হবেন ৭৮ হাজার দর্শক। ধারণা করা হচ্ছে,আর্জেন্টিনা থেকে এই ম্যাচ দেখতে প্রায় ২০ হাজার মানুষ জড়ো হবেন। উত্তাপ টের পেয়ে আগে থেকেই ব্রাজিলের রিও ডি জেনারিও রাজ্য সরকার জরুরি অবস্থা জারি করেছে। ম্যাচ শেষে দুই পক্ষের সমর্থকদের মধ্যে যেন কোনো অপ্রীতিকর ঘটনা না ঘটে সেজন্য তারা সতর্কতা অবলম্বন করছে।

বোকা জুনিয়র্স এখন ১১ বার লিবার্তাদোরেস ট্রফির ফাইনাল খেলেছে। যার মধ্যে ৬ বার শিরোপা ঘরে তুলেছে তারা। যদিও তারা সবশেষ জিতেছিল ২০০৭ সালে। এরপর ২০১২ ও ২০১৮ সালে ফাইনালে উঠেও আক্ষেপে পুড়তে হয়েছে তাদের। এবার সপ্তম শিরোপা জেতার জন্য তারা মরিয়া। অন্যদিকে ব্রাজিলিয়ান ক্লাব ফ্লুমিনেন্স এর আগে মাত্র একবারই ফাইনালে উঠতে পেরেছিল। সেটা ২০০৮ সালে। কিন্তু ইকুয়েডরিয়ান ক্লাব এলডিইউ কুইতোর কাছে হেরে শিরোপা বঞ্চিত হয় তারা। 

এছাড়া মাসের শেষ দিকে আছে বিশ্বকাপ বাছাইপর্বের খেলা। উড়ন্ত ফর্মে থাকা আর্জেন্টিনা যেখানে মুখোমুখি হবে ব্রাজিলের। গত ৫০ ম্যাচে মাত্র একবার পয়াজয়ের স্বাদ পেয়েছে মেসি বাহিনী। আর এই মারাকানাতেই ২০২১ সালে কোপা আমেরিকা জিতেছিল তারা। আরও একবার মারাকানায় তাই জয় নিতেই চাইবে আলবিসেলেস্তেরা। আর ছন্দ হারিয়ে ফেলা ব্রাজিল চাইবে প্রতিশোধ নিতে। বাছাইপর্বের তিনে থাকা সেলেসাওরা সহসাই পয়েন্ট হারাতে নারাজ। 

Most Popular

Recent Comments