Friday, January 27, 2023
Homeশিক্ষাএকাদশ শ্রেণিতে ১২শ শিক্ষার্থী ভর্তি করবে ঢাকা কলেজ

একাদশ শ্রেণিতে ১২শ শিক্ষার্থী ভর্তি করবে ঢাকা কলেজ

উচ্চ মাধ্যমিকের একাদশ শ্রেণিতে নতুন শিক্ষার্থী ভর্তির জন্য বিজ্ঞপ্তি প্রকাশ করেছে ঢাকা কলেজ। এ বছর মোট ১ হাজার ২শ জন শিক্ষার্থী ঢাকা কলেজে বিজ্ঞান, মানবিক ও ব্যবসায় শিক্ষা শাখায় ভর্তির সুযোগ পাবেন।

এর মধ্যে বিজ্ঞান বিভাগে ৯০০ জন, ব্যবসায় শিক্ষা বিভাগে ১৫০ জন এবং মানবিক বিভাগে ১৫০ জন শিক্ষার্থী ভর্তি হতে পারবেন। আজ (শুক্রবার) সকালে ঢাকা কলেজের অধ্যক্ষের কার্যালয় থেকে বিষয়টি জানানো হয়েছে।

এরআগে কলেজের অধ্যক্ষ অধ্যাপক ইউসুফ স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতেও ভর্তির জন্য আবেদনের যোগ্যতাসহ বিস্তারিত প্রক্রিয়া জানানো হয়। যেখানে বলা হয়, মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বিভাগ, শিক্ষা মন্ত্রণালয়ের ভর্তির নীতিমালা ২০২২-২৩ অনুযায়ী ঢাকা কলেজে একাদশ শ্রেণিতে বিজ্ঞান, ব্যবসায় শিক্ষা ও মানবিক শাখায় ছাত্র করা হবে। এক্ষেত্রে এসএসসি অথবা সমমান পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীরা উল্লেখিত বিভাগ অনুসারে কর্তৃপক্ষের নির্ধারিত জিপিএ অনুযায়ী আবেদনের যোগ্য বলে বিবেচিত হবে। বিভাগভিত্তিক আবেদনের নির্ধারিত জিপিএ হলো- বিজ্ঞান বিভাগ ৫.০০, ব্যবসায় শিক্ষা বিভাগ- ৪.৭৫ ও
মানবিক বিভাগ- ৪.৫০। 

৮ ডিসেম্বর থেকে ১৫ ডিসেম্বর তারিখের মধ্যে একাদশ শ্রেণিতে ভর্তির জন্য অনলাইনে আবেদন করা যাবে। অনলাইনে আবেদনের জন্য ওয়েবসাইটের ঠিকানা- www.xiclassadmission.gov.bd।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, আবেদন করা ছাত্রদের মেধাক্রম নির্ধারিত হবে এসএসসি বা সমমান পরীক্ষায় প্রাপ্ত জিপিএ’র ভিত্তিতে। ভর্তির ফলাফল ৩টি পর্যায়ে বোর্ড কর্তৃক প্রক্রিয়াকরণ হবে। একজন শিক্ষার্থী তার মেধা ও পছন্দক্রমানুযায়ী একটি মাত্র কলেজের জন্য নির্বাচিত হবে। নির্বাচিত শিক্ষার্থীকে অনলাইনে বোর্ডের রেজিস্ট্রেশন ও অন্যান্য ফি বাবদ
৩২৮ টাকা জমা দিয়ে ভর্তির প্রাথমিক নিশ্চায়ন করতে হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular

Recent Comments