Tuesday, September 14, 2021
Home জাতীয় একাধিক গ্রেফতারেও ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে পণ্য লুট বন্ধ হচ্ছে না

একাধিক গ্রেফতারেও ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে পণ্য লুট বন্ধ হচ্ছে না

আ.জা. ডেক্স:

ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক দাপিয়ে বেড়া”েছ পণ্য লুটকারী চক্র। কয়েক মাসে একাধিক চুরি ও লুটের ঘটনা ঘটেছে। ওই চক্রের একাধিক সদস্যকে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী গেস্খফতার করলেও বন্ধ হচ্ছে না পণ্য লুট। মূলত ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের চট্টগ্রামের সিটি গেট থেকে ফেনীর মহীপাল পর্যন্ত দীর্ঘ ৯৫ কিলোমিটার এলাকায় হাইওয়ে পুলিশের মাত্র ৫টি ফাঁড়ি রয়েছে। দীর্ঘ ওই এলাকায় পর্যাপ্ত পুলিশ ফাঁড়ি না থাকায় মহাসড়কের পণ্য লুট চক্রের সদস্যদের তৎপরতা বন্ধ করা যাচ্ছে না। মিরসরাই থানা পুলিশ বিগত ৫ আগস্ট রাতেও ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে চেকপোস্ট বসিয়ে চুরি হওয়া ট্রাকসহ আন্তঃজেলা গাড়ি চোর চক্রের এক সদস্যকে গ্রেফতার করে। হাইওয়ে পুলিশ বিভাগ সংশ্লিষ্ট সূত্রে এসব তথ্য জানা যায়।

সংশ্লিষ্ট সূত্র মতে, বিগত ২০০৫ সালে হাইওয়ে পুলিশ গঠন করা হয়। ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের চট্টগ্রাম সিটি গেট থেকে ফেনীর মহীপাল পর্যন্ত ৯৫ কিলোমিটারে ৫টি হাইওয়ে পুলিশের ফাঁড়ি রয়েছে। সেগুলো হলো সীতাকুন্ডের বারআউলিয়া হাইওয়ে পুলিশ, কুমিরা পুলিশ ফাঁড়ি, মিরসরাইয়ের জোরারগঞ্জ চৌধুরীহাট হাইওয়ে পুলিশ ফাঁড়ি, ফেনীর মুহুরীগঞ্জ পুলিশ ফাঁড়ি ও ফেনীর মহীপাল পুলিশ ফাঁড়ি। গত কয়েক মাসে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে পণ্য লুট চক্রের একাধিক সদস্যকে আটক করে আইন-শৃঙ্খলা বাহিনী।

সূত্র জানায়, গত ২ জুলাই ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের চোরাই তেল বিক্রির মূল হোতা ছালেহ আহম্মদ দুলালকে গ্রেফতার করে জোরারগঞ্জ থানা পুলিশ। ওই সময় বিপুল পরিমাণ চোরাই তেল বিক্রির সরঞ্জাম ও তেল উদ্ধার করা হয়। গত ১১ জুন রাতে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের চিনকির আস্তানা রেলস্টেশন এলাকা থেকে কাভার্ড ভ্যান লুটের সময় ৫০ লাখ টাকার গার্মেন্টস পণ্য উদ্ধার করে জোরারগঞ্জ থানা পুলিশ। ৩৪৫টি কার্টনে ১৫ হাজার ৬৭৫ পিস বেবি সোয়েটার উদ্ধার করা হয়। যার আনুমানিক মূল্য ৪৭ লাখ ২ হাজার ৫০০ টাকা। ওই ঘটনায় জোরারগঞ্জ থানায় একটি মামলা দায়ের করা হয়। তার আগে গত ১৩ মে রাতে ৬০ বস্তা সরকারি চালসহ ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের ছোট কমলসহ এলাকার র‌্যাব-৭ এর একটি দল পণ্য লুটের অন্যতম এক হোতাকে গ্রেফতার করে।

এদিকে হাইওয়ে পুলিশকে সব সময় মহাসড়কে দুর্ঘটনা রোধে কাজ করতে হয়। তাছাড়া দুর্ঘটনাকবলিত গাড়ি উদ্ধার, সড়কে যানজট নিরসনসহ বিভিন্ন কাজে নিয়োজিত থাকে হাইওয়ে পুলিশ। ফলে স্বল্প সংখ্যক পুলিশ সদস্য নিয়ে অভিযান চালাতে তাদের নিয়মিত হিমশিম খেতে হয়। তবে হাইওয়ে পুলিশের পক্ষ থেকে থানা পুলিশের সহযোগিতা নিয়ে নিয়মিত টহল জোরদার করা হচ্ছে।

এ প্রসঙ্গে দায়িত্ব হাইওয়ে পুলিশের এক কর্মকর্তা জানান, রাষ্ট্রের প্রয়োজন অথবা যখন মাদক কিংবা অবৈধ পণ্য পাচারে গোপন সংবাদ পাওয়া যায়, তখন ঊর্ধ্বতন কর্মকর্তাদের নির্দেশে মহাসড়কে চেকপোস্ট বসানো হয়ে। তবে মহাসড়কে যদি আরো ফাঁড়ি বসানো হয় তাহলে টহল কাজ আরো সহজ হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular

ময়মনসিংহে লোডশেডিং দেড়শ’ মেগাওয়াট : নিরবিচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহে মতবিনিময়

মো. নজরুল ইসলাম, ময়মনসিংহ : দীর্ঘদিন পর লকডাউন তুলে নেয়ার পর ময়মনসিংহের ব্যবসা প্রতিষ্ঠান খোলা হলেও প্রতিদিন অসংখ্য বার...

ডিজিটালাইজেশনের বড় চ্যালেঞ্জ হচ্ছে সচেতনতার অভাব: মোস্তাফা জব্বার

ময়মনসিংহ ব্যুরো : ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী জনাব মোস্তাফা জব্বার বলেছেন, ডিজিটালাইজেশনের বড় চ্যালেঞ্জ হচ্ছে সচেতনতার অভাব।জনগণকে ডিজিটাল প্রযুক্তির...

সরিষাবাড়ীতে নিখাই গ্রামে গণপাঠাগার উদ্বোধন

আসমাউল আসিফ: জামালপুরের সরিষাবাড়ীতে ‘মুজিব বর্ষের অঙ্গীকার, গ্রামে গ্রামে পাঠাগার’ এই শ্লোগানে সুর সম্রাট আব্বাস উদ্দিনের স্মৃতি বিজড়িত নিখাই...

সংক্রমন বেড়ে গেলে শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ করে দেওয়া হবে: শিক্ষামন্ত্রী ডা. দিপু মনি

আসমাউল আসিফ: শিক্ষামন্ত্রী ডা. দিপু মনি এমপি বলেছেন, গত বছরের মার্চ মাস থেকে করোনা সংক্রমনের কারনে পাঠদান বন্ধ ছিল,...

Recent Comments