Friday, May 24, 2024
Homeখেলাধুলা‘এটা বাংলাদেশ, ওদের কাছে প্রত্যাশাই এমন’

‘এটা বাংলাদেশ, ওদের কাছে প্রত্যাশাই এমন’

ব্যাটিংয়ে দুর্দান্ত শুরু, বলা যায় স্বপ্নের মতো। কিন্তু তারপরও প্রথম ইনিংস শেষে পিছিয়েই ছিল বাংলাদেশ। তাই এই ম্যাচে পয়েন্ট পেতে বাড়তি দায়িত্ব নিতে হতো বোলারদের। কিন্তু সেটা পারলেন না কেউই। উল্টো খাপছাড়া বোলিংয়ে রোহিত-কোহলিদের সামনে দাঁড়াতেই পারেননি তারা। রীতিমতো বল ফেলার জায়গা খুঁজে পাচ্ছিলেন না হাসান-শরিফুলরা। শেষ পর্যন্ত ৭ উইকেটের বড় ব্যবধানে হেরেছে বাংলাদেশ। এমন পারফরম্যান্সে বাংলাদেশকে একেবারে ধুয়ে দিলেন ভারতের সাবেক ওপেনার বীরেন্দর শেবাগ।

ক্রিকবাজে ম্যাচ–পরবর্তী এক অনুষ্ঠানে শেবাগকে প্রশ্ন করা হয়েছিল, বাংলাদেশ কেন পাওয়ার প্লেতে স্পিনার নিয়ে আসে? টাইগারদের এমন পরিকল্পনা কতটা যুক্তিসঙ্গত ছিল? এর জবাবে বাংলাদেশকে খোঁচাই দিয়েছেন ভারতের সাবেক এই ক্রিকেটার।

তিনি বলেন, ‘দ্রুত স্পিনার নিয়ে এসেছে, কিন্তু তাতে কোনো লাভ তো হয়নি। তবে এটা হয়েছে, যে প্রথম ১০ ওভারে ভারতীয় দল যে ৮০ থেকে ৯০ তুলছিল, সেটা কিছুটা কম হয়েছে। তবে স্পিনার নিয়ে আসা হয়েছিল উইকেটের জন্য, সেটা পাওয়ার প্লেতে মেলেনি। উইকেটও তো এমন ছিল না, টার্ন ছিল না। বল থেমে থেমে আসেনি, ব্যাটে আসছিল। আর এটা তো বাংলাদেশই, আমরা কি অস্ট্রেলিয়া, ইংল্যান্ডের কথা বলছি নাকি। ওদের কাছে প্রত্যাশাই এমন, সেখানেই ওরা থাকবে।’

গতকাল বাংলাদেশ শুরুটা করেছিল দুর্দান্ত। উদ্বোধনী জুটি থেকে এসেছে ৯৩ রান। তবে ইনিংসের ১৫ থেকে ৪৫তম ওভারের মধ্যে মাত্র ১২০ রান করেছে বাংলাদেশ দল, হারিয়েছে ৬টি উইকেট।

শেবাগের ধারণাই ছিল বাংলাদেশ এমন রানই করবে, ‘আমাদের অনুমান ছিল বাংলাদেশ ২৬০-২৬৫ রান করবে, সেটিই হয়েছে। আর এটা সাধারণ ক্রিকেট খেললেও হয়। এই বাংলাদেশ প্রত্যাশার চেয়ে কয়েকবার বেশি রান করে চমকে দিয়েছে। তবে আমি আজও বলি বাংলাদেশ বাংলাদেশই, তাদের যেন অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, দক্ষিণ আফ্রিকা না ভাবি।’

Most Popular

Recent Comments