Thursday, June 13, 2024
Homeআন্তর্জাতিকএডেন উপসাগরে ব্রিটিশ ট্যাংকার জাহাজে হামলা হুথিদের

এডেন উপসাগরে ব্রিটিশ ট্যাংকার জাহাজে হামলা হুথিদের

ইয়েমেনের এডেন উপসাগরে ব্রিটেনের একটি তেলবাহী ট্যাংকার জাহাজে ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে হুথি বিদ্রোহী গোষ্ঠী। গোষ্ঠীটির মুখপাত্র ইয়াহিয়া সারী শুক্রবার এক বিবৃতিতে এ তথ্য নিশ্চিত করেছেন।

বিবৃতিতে ইয়াহিয়া বলেন, ‘আঘাতটি ছিল সরাসরি এবং ওই আঘাতের জেরে জাহাজটিতে আগুন লেগেছে।’

তেলবাহী ওই ব্রিটিশ ট্যাংকারটির নাম মার্লিন লুয়ান্ডা। একই দিন এডেন উপসাগরে টহলরত একটি মার্কিন যুদ্ধজাহাজকে ইউএসএস কার্নিকে লক্ষ্য করেও ক্ষেপণাস্ত্র ছুড়েছিল হুথিরা। কিন্তু আঘাত হানার আগেই সেটিকে ধ্বংস করেছে মার্কিন বাহিনী।

সাগরে বাণিজ্যিক জাহাজ চলাচল পর্যবেক্ষণ সংস্থা অ্যামব্রে জানিছে, ক্ষেপণাস্ত্র হামলার পর আগুন ধরে গিয়েছিল মার্লিন লুয়ান্ডায়। তবে জাহাজটির ক্রুদের কেউ নিহত বা আহত হননি।

কয়েক দিন আগে ব্রিটেনের নৌবাহিনীর সঙ্গে সম্পর্কিত আর একটি তেলবাহী ট্যাংকারে ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছিল হুথিরা। তারপর ভারতের একটি তেলবাহী ট্যাংকারেও হামলা চালায় এই গোষ্ঠীটি।

ইসরায়েলি বাহিনীর অভিযানে যুদ্ধবিধ্বস্ত গাজার ফিলিস্তিনিদের প্রতি সংহতি জানিয়ে গত নভেম্বর থেকে লোহিত সাগর এবং এডেন উপসাগরে চলাচলকারী বাণিজ্যিক জাহাজগুলোতে হামলা চালানো শুরু করে ইরান সমর্থিত হুথি বিদ্রোহীরা। প্রথম দিকে ইসরায়েলের সঙ্গে সম্পর্কিত জাহাজগুলোতে হামলা চালালেও বর্তমানে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য এবং অন্যান্য বাণিজ্যিক জাহাজেও হামলা চালাচ্ছে এই গোষ্ঠীটি।

গত দু’মাসে লোহিত সাগর এবং এডেন উপসাগরে ৫০টিরও বেশি জাহাজে ক্ষেপণাস্ত্র ও ড্রোন হামলা চালিয়েছে হুথিরা। বেশ কয়েকবার তাদেরকে সতর্কবার্তা দিয়েছে যুক্তরাষ্ট্র, কিন্তু তাতে কোনো কাজ না হওয়ায় গত সপ্তাহে ইয়েমেনে বিমান হামলা পরিচালনা করে যুক্তরাষ্ট্র ও ব্রিটেনের সামরিক বাহিনী।

তারপরেই এই হামলা চালাল হুথি বিদ্রোহী গোষ্ঠী।

সূত্র : এএফপি

Most Popular

Recent Comments