Friday, February 3, 2023
Homeঅর্থনীতিএবার বাড়ল সোনা-রুপার স্মারক মুদ্রার দাম

এবার বাড়ল সোনা-রুপার স্মারক মুদ্রার দাম

দেশের বাজারে সোনা ও রুপার দাম বাড়ার পর এবার বাড়ল স্মারক স্বর্ণমুদ্রার দাম। প্রতিটি সোনার মুদ্রার দাম ৩ হাজার টাকা করে বাড়িয়ে ৭৮ হাজার টাকা পুনর্নির্ধারণ করা হয়েছে। আন্তর্জাতিক ও স্থানীয় বাজারে সোনার দাম বাড়ার কার‌ণে এ দাম বাড়া‌নো হ‌য়ে‌ছে বলে জানিয়েছে বাংলাদেশ ব্যাংক।

সোমবার (৯ জানুয়ারি) কেন্দ্রীয় ব্যাংক এ তথ্য জা‌নি‌য়ে‌ছে। নতুন এ দাম আজ থেকেই কার্যকর হবে।

পুনর্নির্ধারণ করা মূল্য অনুযায়ী, বাংলাদেশ ব্যাংকের মুদ্রিত ‘আন্তর্জাতিক মাতৃভাষা দিবস-২০০০’, ‘জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান জন্মশতবর্ষ ১৯২০-২০২০’ এবং ‘স্বাধীনতার সুবর্ণজয়ন্তী ১৯৭১-২০২১’ শীর্ষক স্মারক স্বর্ণমুদ্রার মূল্য পুনর্নির্ধারণ করা হয়েছে। প্রতিটি স্মারক মুদ্রা ২২ ক্যারেটমানের স্বর্ণে তৈরি ও প্রতিটির ওজন ১০ গ্রাম। স্মারক স্বর্ণমুদ্রাগুলো (বাক্সসহ) প্রতিটির ৭৮ হাজার টাকায় পুনর্নির্ধারণ করা হয়েছে। এতোদিন এ স্বর্ণ স্মারক মুদ্রা ৭৫ হাজার টাকায় বিক্রি হতো।

এছাড়া স্মারক রৌপ্যমুদ্রার দাম ৪ হাজার টাকা থেকে বাড়িয়ে ৫ হাজার টাকা নির্ধারণ করা হয়েছে। অর্থাৎ এক হাজার টাকা দাম বাড়ানো হয়েছে।

বর্তমানে বাজারে ১১টি স্মারক রৌপ্যমুদ্রা (ফাইন সিলভার) রয়েছে। এর মধ্যে আছে- বাংলাদেশের স্বাধীনতার রজতজয়ন্তী-১৯৯৬, বাংলাদেশ ব্যাংক রজতজয়ন্তী-১৯৯৬, বঙ্গবন্ধু সেতু উদ্বোধন-১৯৯৮, বাংলাদেশের ৪০তম বিজয় বার্ষিকী, ‘বিদ্রোহী’ কবিতার ৯০ বৎসর, রবীন্দ্রনাথ ঠাকুরের সার্ধশত জন্মবার্ষিকী-২০১১, আইসিসি ক্রিকেট ওয়ার্ল্ড কাপ-বাংলাদেশ ২০১১, বাংলাদেশ জাতীয় জাদুঘরের শতবর্ষ ১৯১৩-২০১৩, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর জন্মশতবর্ষ, স্বাধীনতার সুবর্ণজয়ন্তী ১৯৭১-২০২১ ৯২৫ এবং বাংলাদেশ-জাপান কূটনৈতিক সম্পর্কের ৫০ বছর পূর্তির মুদ্রা রয়েছে।

এসব রূপার স্মারক মুদ্রার ওজন ২০ গ্রাম থেকে ৩১ দশমিক ৪৭ গ্রাম।

এর আগে শনিবার (৭ জানুয়ারি) দেশের বাজারে ভালোমানের সোনা ভরিতে ২ হাজার ৩৩৩ টাকা বাড়িয়ে নতুন দাম নির্ধারণ করে বাংলাদেশ জুয়েলার্স সমিতি (বাজুস)। রোববার (৮ জানুয়ারি) থেকে সোনার এই নতুন দাম কার্যকর হয়।

নতুন দাম অনুযায়ী, রোববার থেকে ২২ ক্যারেট প্রতি ভরি সোনা কিনতে লাগছে ৯০ হাজার ৭৪৬ টাকা, যা শনিবার পর্যন্ত ছিল ৮৮ হাজার ৪১৩ টাকা, ২১ ক্যারেট প্রতি ভরি সোনা ৮৬ হাজার ৬০৫ টাকা, ১৮ ক্যারেট প্রতি ভরি সোনা ৭৪ হাজার ২৪১ টাকা, সনাতন পদ্ধতির প্রতি ভরি সোনা কিনতে লাগছে ৬১ হাজার ৮৭৮ টাকা।

সোনার সঙ্গে এবার দীর্ঘদিন পর রুপার দামও বাড়িয়েছে বাজুস। ক্যাটাগরি অনুযায়ী ২২ ক্যারেটের রুপার দাম প্রতি ভরিতে ১৯৯ টাকা বাড়িয়ে ১ হাজার ৭১৫ টাকা নির্ধারণ করা হয়েছে, যা এতোদিন ছিল ১ হাজার ৫১৬ টাকা; ২১ ক্যারেটের রুপার দাম ১৯৮ টাকা বেড়ে হয়েছে ১ হাজার ৬৩৩ টাকা, এতোদিন ছিল এক হাজার ৪৩৫ টাকা; ১৮ ক্যারেটের রুপার দাম ১৭৫ টাকা বাড়িয়ে করা হয়েছে ১৪০০ টাকা, যা আগে ছিল ১ হাজার ২২৫ টাকা এবং সনাতন পদ্ধতির রুপার দাম ৯৩৩ টাকা থেকে ১১৭ টাকা বাড়িয়ে করা হয়েছে ১০৫০ টাকা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular

Recent Comments