Saturday, August 20, 2022
Homeশিক্ষাএসএসসি শুরু ১৫ সেপ্টেম্বর, এইচএসসি নভেম্বরে

এসএসসি শুরু ১৫ সেপ্টেম্বর, এইচএসসি নভেম্বরে

দেশের সার্বিক বন্যা পরিস্থিতির অবনতি হওয়ার কারণে স্থগিত হয়ে যাওয়া চলতি বছরের মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমানের পরীক্ষা ১৫ সেপ্টেম্বর থেকে শুরু হবে। আর এইচএসসি পরীক্ষা শুরু হবে নভেম্বরে।


রোববার (১৭ জুলাই) সচিবালয়ে শিক্ষা মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে এসএসসি ও সমমানের পরীক্ষা নিয়ে প্রেস ব্রিফিংয়ে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি এ কথা জানান।

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেন, এসএসসির এক থেকে দেড় মাস পর এইচএসসি পরীক্ষা নিতে হয়। সে কারণে নভেম্বরের গোড়ার দিকে এইচএসসি পরীক্ষা শুরু করতে চাই। সাধারণত ফেব্রুয়ারির শুরুর দিকে এসএসসি এবং এপ্রিলের শুরুতে এইচএসসি পরীক্ষা নেওয়া হতো। তবে এবছর করোনার কারণে প্রথম দফা এবং বন্যার কারণে দ্বিতীয় দফা এই দুই পাবলিক পরীক্ষা পিছিয়ে যায়।

শিক্ষামন্ত্রী বলেন, সাধারণত আমাদের দুই পরীক্ষার মাঝে দুই মাস সময় দরকার হয়। আমরা যেহেতু এসএসসি পরীক্ষা সেপ্টেম্বরে নেব, দু’মাস গেলে অক্টোবর নভেম্বরের মাঝামাঝি হয়। বোর্ডগুলো একটু বেশি কষ্ট করতে হবে, তারা চেষ্টা করবেন ৪৫ দিন পর এসএসসি শুরুর ৪৫ দিন পর এইচএসসি পরীক্ষা নভেম্বরের গোড়ায় শুরু করতে পারবো।

দীপু মনি বলেন, শিখন ঘাটতি নিরূপণ করবার চেষ্টা করছি। সেই গবেষণা সম্পন্ন হয়েছে এবং এনসিটিবিকে নির্দেশনা দেওয়া হয়েছে। তারা আগামী বুধবার বিশেষজ্ঞদের নিয়ে বসে সুনির্দিষ্টভাবে কর্ম পরিকল্পনা অর্থাৎ কোন শ্রেণিতে কতগুলো রেমিডিয়াল ক্লাস করাবো, কীভাবে অনলাইনে না কীভাবে করাবো তারা এ সপ্তাহের মধ্যে দিলে আমরা শুরু করতে পারবো।

১৯ জুন থেকে চলতি বছরের এসএসসি ও সমমানের পরীক্ষা শুরু হয়ে শেষ হতো ৬ জুলাই। কিন্তু দেশের সার্বিক বন্যা পরিস্থিতির অবনতি হওয়ায় ১৭ জুন এক প্রেসবিজ্ঞপ্তিতে সব শিক্ষা বোর্ডের এসএসসি জেনারেল, এসএসসি ভোকেশনাল এবং দাখিল পরীক্ষা স্থগিত করে শিক্ষা মন্ত্রণালয়।

এই পরীক্ষায় মোট ২০ লাখ ২১ হাজার ৮৬৮ জন পরীক্ষার্থী। ২০২১ সালের তুলনায় ২০২২ সালে মোট পরীক্ষার্থী কমেছে দুই লাখ ২১ হাজার ৩৮৬ জন। পরীক্ষায় ছাত্র ১০ লাখ নয় হাজার ৫১১ জন এবং ছাত্রী ১০ লাখ ১২ হাজার ৩৫৭ জন। এবার ছাত্রের তুলনায় ছাত্রী সংখ্যা বেশি দুই হাজার ৮৪৬ জন।

এ বছর নয়টি সাধারণ বোর্ডে ১৫ লাখ ৯৯ হাজার ৭১১ জন এবং দাখিলে দুই লাখ ৬৮ হাজার ৪৯৫ জন ও কারিগরিতে এক লাখ ৬৩ হাজার ৬৬২ জন অংশ নেওয়ার কথা।

শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল, মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব মো. আবু বকর ছিদ্দীক, কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের সচিব মো. কামাল হোসেন সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular

Recent Comments