Saturday, December 3, 2022
Homeদেশজুড়েজেলার খবরওজন ও দামে সিংড়ায় সাড়া ফেলেছে বাদশা

ওজন ও দামে সিংড়ায় সাড়া ফেলেছে বাদশা

এবার নাটোরের কোরবানির পশুর হাটে আলোচনায় রয়েছে নাটোরের বাদশা। ৩৯ মণ ওজনের গরুটি এবার ঈদের বাজারে সবার কাছে আকর্ষণীয় হবে বলে মনে করেন এর মালিক। ইতোমধ্যে গরুটি এলাকায় বেশ সাড়া ফেলেছে।

ফ্রিজিয়ান জাতের এ গরুকে সম্পূর্ণ দেশীয় পদ্ধতিতে লালনপালন করে কোরবানির উপযুক্ত করে তোলা হয়েছে। এ জন্য এর দাম হাঁকা হয়েছে সাড়ে ১০ লাখ টাকা। সিংড়া উপজেলায় এখন পর্যন্ত এটি সবচেয়ে বড় গরু বলে দাবি করা হচ্ছে।


সিংড়া উপজেলার শেরকোল ইউনিয়নের আগপাড়া গ্রামের মো. মসলেম শেখ ফ্রিজিয়ান জাতের গরু লালনপালন করে নাম দিয়েছেন ‘বাদশা’। চট্টগ্রামের এক ব্যবসায়ী বাদশার দাম ৯ লাখ টাকা বলেছেন। তবে সাড়ে ১০ লাখ টাকা হলে বিক্রি করবেন বলে জানান এই খামারি।

মসলেম শেখ আরও জানান, আড়াই বছর আগে ফ্রিজিয়ান জাতের গরুটিকে কিনে দেশীয় পদ্ধতিতে লালনপালন করে আসছেন। নিয়মিত খাবার ও পরিচর্যা করার ফলে দিনে দিনে এর ওজন বেড়ে ৩৯ মণ হয়েছে। কোনো ধরনের ক্ষতিকর ট্যাবলেট ও ইনজেকশন ছাড়াই সম্পূর্ণ দেশীয় পদ্ধতিতে খড়, তাজা ঘাস, খৈল ও ভুসি খাইয়ে লালনপালন করেছেন।

পাশাপাশি নিয়মিত গোসল করানো, গরুঘর পরিষ্কার রাখা ও রুটিন অনুযায়ী ভ্যাকসিন দেওয়াসহ প্রতিনিয়ত চিকিৎসকের পরামর্শ নিয়েছেন মসলেম।

সিংড়া উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা কে এম ইখতেখারুল ইসলাম বলেন, উপজেলার সব খামারে পরামর্শ ও প্রয়োজনীয় ওষুধ দিয়ে সহযোগিতা করা হয়েছে। এ বছর উপজেলার খামারিরা গরুর দাম ভালো পাবেন বলে আমরা আশাবাদী।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular

Recent Comments