Monday, December 5, 2022
Homeআন্তর্জাতিকওমিক্রন: ইউরোপে ফের বিধিনিষেধ

ওমিক্রন: ইউরোপে ফের বিধিনিষেধ

আ.জা. আন্তর্জাতিক:

ইউরোপের বিভিন্ন দেশে করোনাভাইরাসের নতুন ধরন ওমিক্রন দ্রুত ছড়িয়ে পড়ছে। সংক্রমণ নিয়ন্ত্রণে রাখতে ইউরোপিয়ান নেতারা আবারও বিধিনিষেধ আরোপ করছেন। গতকাল বুধবার বিবিসি জানায়, জার্মানি ও পর্তুগালসহ কয়েকটি দেশ বড়দিনের পরই বিধিনিষেধ আরোপ ও সামাজিক দূরত্ব বজায় রাখার নিয়ম বহালের ঘোষণা দিয়েছে। খবরে বলা হয়, করোনাভাইরাসের নতুন ধরন ওমিক্রন ইতোমধ্যে ইউরোপের বিভিন্ন দেশে আধিপত্য শুরু করেছে। ডব্লিউএইচওর ইউরোপীয় শীর্ষ কর্মকর্তা হ্যান্স ক্লুজ ইউরোপিয়ান নেতাদের সতর্ক করে বলেছেন, ওমিক্রনের চলমান ঢেউ মহাদেশটির স্বাস্থ্য ব্যবস্থাকে খাদের কিনারায় নিয়ে যাবে।

জার্মানিতে আগামী ২৮ ডিসেম্বর থেকে বিধিনিষেধ ফেরত আসবে। বন্ধ হয়ে যাবে নাইট ক্লাব, দশ জনের বেশি ব্যক্তিগত সমাবেশও নিষিদ্ধ হবে। ওই তারিখের পর থেকে ফুটবল ম্যাচগুলোয় রুদ্ধদ্বার অনুষ্ঠিত হবে। মঙ্গলবার জার্মান চ্যান্সেলন ওলাফ শুলৎজ বলেছেন, ‘করোনাভাইরাস বড়দিনের ছুটি নেবে না।’ পর্তুগালে ২৬ ডিসেম্বর থেকে বার ও নাইট ক্লাব বন্ধ করে দেবে। এ ছাড়া আগামী ৯ জানুয়ারি পর্যন্ত বাসা থেকে কাজ করা বাধ্যতামূলক করবে। বাইরে দশ জনের বেশি সমবেত হতে পারবে না।

যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী বরিস জনসন ক্রিসমাসের আগে ইংল্যান্ডে কোনো নতুন বিধিনিষেধ জারির বিষয়টি নাকচ করে দিয়েছেন। তবে স্কটল্যান্ড, ওয়েলস ও উত্তর আয়ারল্যান্ডের কর্তৃপক্ষ সামাজিক সম্মিলনের ওপর নিষেধাজ্ঞার ঘোষণা দিয়েছে। গত মাসে দক্ষিণ আফ্রিকায় প্রথম করোনার অমিক্রন ধরন শনাক্ত হয়। তারপর তা দ্রুত বিশ্বজুড়ে ছড়িয়ে পড়ে।ডব্লিউএইচওর ইউরোপীয় অঞ্চলের ৫৩টি দেশের মধ্যে ৩৮টিতেই অমিক্রন শনাক্ত হয়েছে। এই দেশগুলোর মধ্যে রাশিয়া ও তুরস্কও আছে। ইউরোপের অনেক দেশে অমিক্রন ধরন আধিপত্যশীল হয়ে উঠেছে। সূত্র: বিবিসি

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular

Recent Comments