Monday, June 27, 2022
Homeআন্তর্জাতিকওমিক্রন মোকবিলায় বুস্টার ডোজ তৈরির ঘোষণা মডার্নার

ওমিক্রন মোকবিলায় বুস্টার ডোজ তৈরির ঘোষণা মডার্নার

আ.জা. আন্তর্জাতিক:

করোনাভাইরাসের (কোভিড-১৯) নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রন প্রতিরোধী বুস্টার ডোজ তৈরির ঘোষণা দিয়েছে মডার্না। গত শুক্রবার মার্কিন যুক্তরাষ্ট্রের এই ফার্মাসিউটিক্যাল কোম্পানি এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছে। খবর এনডিটিভি। মডর্নার পক্ষ থেকে আরও বলা হয়, করোনার নতুন এই হুমকি মোকাবিলায় তিনটি কৌশলের একটি হলো এই বুস্টার ডোজ। এর মধ্যে বর্তমানের উচ্চমাত্রার ভ্যাকসিনের ডোজও রয়েছে। কোম্পানিটির সিইও স্টিফেন ব্যানসেল বলেন, ‘বেশ কিছু দিন ধরে উদ্বেগজনকভাবে সংক্রমণ ছড়াচ্ছে করোনার নুতন ভ্যারিয়েন্ট ওমিক্রন। এটি মোকাবিলায় যত দ্রুত সম্ভব আমাদের কৌশল নিয়ে কাজ করছি।’ এদিকে দক্ষিণ আফ্রিকায় শনাক্ত হওয়া করোনার নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রন নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

সংস্থাটির উপদেষ্টা কমিটি গত শুক্রবার এক বিবৃতিতে জানায়, সম্প্রতি প্রাথমিক তথ্য-উপাত্তে করোনার নতুন ভ্যারিয়েন্ট বি.১.১৫২৯ শনাক্ত হয়েছে। যাকে ‘ওমিক্রন’ নামে অভিহিত করা হয়েছে, এটি মূলত গ্রীক বর্ণমালার একটি অক্ষরের নাম। এটি অন্যান্য উচ্চ সংক্রমণকারী ভ্যারিয়েন্টের চেয়েও অধিক হারে পুনরায় সংক্রমণ ঘটাতে সক্ষম। ইতোমধ্যেই ওমিক্রনের সংক্রমণ রোধে দক্ষিণ আফ্রিকাসহ ওই অঞ্চলের বেশ কয়েকটি দেশের ভ্রমণকারীদের ওপর বিধিনিষেধ আরোপ করেছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) এবং যুক্তরাজ্য। একইসঙ্গে নতুন এই ভ্যারিয়েন্টটি ভ্যাকসিন প্রতিরোধী কি না- তা খতিয়ে দেখছেন বিজ্ঞানীরা। এছাড়াও আগামী সোমবার থেকে অনুরূপ নিষেধাজ্ঞা কার্যকরের ঘোষণা দিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র।

দক্ষিণ আফ্রিকায় শনাক্ত হয়েছিল করোনার ওমিক্রন ভ্যারিয়েন্ট। এরপর বেলজিয়াম, ইসরায়েল, বতসোয়ানা এবং হংকংয়ে এটিকে শনাক্ত করা হয়। এরপর আন্তর্জাতিক এই সংস্থাটি ওমিক্রন’র সংক্রমণের বিষয়ে সতর্ক বার্তা প্রদান করল। ডব্লিউএইচও’র কোভিড-১৯ টেকনিক্যাল টিমের প্রধান মারিয়া ভ্যান কেরখোভ গত শুক্রবার বলেন, ওমিক্রন’কে ‘উদ্বেগজনক ভ্যারিয়েন্ট’ হিসাবে চিহ্নিত করা হয়েছে। কারণ এর মধ্যে কিছু ‘বিপদজনক’ বৈশিষ্ট্য রয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular

Recent Comments