Monday, April 22, 2024
Homeখেলাধুলাকত টাকা পেল চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া, ভারতের পকেটে গেল কত?

কত টাকা পেল চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া, ভারতের পকেটে গেল কত?

গত ৫ অক্টোবর ভারতের আহমেদাবাদের নরেন্দ্র মোদি স্টেডিয়ামে পর্দা উঠেছিল ত্রয়োদশ ওয়ানডে বিশ্বকাপের। দেড় মাসের ক্রিকেটযজ্ঞ শেষে সেই আহমেদাবাদেই গতকাল (রোববার) পর্দা নামল টুর্নামেন্টটির। বিশ্বের অন্যতম বৃহৎ স্টেডিয়ামে এক লাখ ত্রিশ হাজারের বেশি দর্শকের সামনে স্বাগতিক ভারতের হৃদয় ভেঙে রেকর্ড ষষ্ঠবারের মতো শিরোপা জিতে নিয়েছে অস্ট্রেলিয়া।

শিরোপার হিসেবে অস্ট্রেলিয়ার ধারেকাছেও নেই কেউ। অজি বাহিনীর যেখানে ট্রফি ৬টি, আর কোনো দলের নেই তিনটি শিরোপাও। টানা দুই হারে বিশ্বকাপ শুরু করা অস্ট্রেলিয়া দারুণভাবে ঘুরে দাঁড়িয়ে টানা নবম জয়ে ২০১৫ সালের পর সোনালী শিরোপা ফের পুনরুদ্ধার করল। সেই সঙ্গে বড় অঙ্কের অর্থ পুরস্কারও পেয়েছে চ্যাম্পিয়নরা। 

সদ্য সমাপ্ত বিশ্বকাপ আসরের জন্য মোট ১০ মিলিয়ন ডলার বা প্রায় ১১০ কোটি টাকা প্রাইজমানি বরাদ্দ রাখে আন্তর্জাতিক ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা-আইসিসি। এখান থেকে বিশ্বকাপ জেতার জন্য ৪০ লাখ ডলার (প্রায় ৪৪ কোটি টাকা) পুরস্কার পাচ্ছে অস্ট্রেলিয়া। বিশ্বকাপজুড়ে ঘরের মাঠে দাপট দেখিয়েছে ভারত। রাউন্ড রবিন লিগে টানা নয় ম্যাচে জয়ের পর সেমিফাইনালেও জয়রথ ধরে রাখে স্বাগতিকরা। একমাত্র ব্যর্থ হয় ফাইনালে এসেও। রানার্সআপ ভারতের পকেটে ঢুকেছে ২০ লাখ ডলার (প্রায় ২২ কোটি টাকা)। 

ফাইনালে হেরেও বড় অঙ্কের অর্থ বরাদ্দ পাচ্ছে রোহিতের ভারত।

সেমিফাইনালে পরাজিত দু’দল নিউজিল্যান্ড ও দক্ষিণ আফ্রিকা সমান অঙ্কের টাকা পাচ্ছে। দুই দলকে দেওয়া হচ্ছে আট লাখ ডলার (প্রায় ৮ কোটি ৭৮ লাখ টাকা) করে। এ ছাড়া শেষ চারের আগেই বিদায় নেওয়া বাংলাদেশসহ প্রতিটি দল পাবে এক লাখ ডলার বা প্রায় এক কোটি ১০ লাখ টাকা। 

এ ছাড়া প্রতিটি ম্যাচের জন্যও বরাদ্দ ছিল প্রাইজমানি। প্রতিটিতে জয়ের জন্য ৪০ হাজার ডলার করে পেয়েছে দলগুলো। সে হিসেবে অস্ট্রেলিয়া, ভারতসহ দলগুলোর টাকার অঙ্ক আরও বাড়ছে। 

Most Popular

Recent Comments