Monday, March 4, 2024
Homeআইটিকথা বলার সময় হঠাৎ ফোন কেটে যায়? জানুন সমাধান

কথা বলার সময় হঠাৎ ফোন কেটে যায়? জানুন সমাধান

ফোনে জরুরি কথা বলছেন, আর হঠাৎই ফোনটা কেটে গেল। বুঝতেই পারলেন না কী হল। আর তখনই ভেবে বসলেন, নিশ্চয়ই ফোনের অপারে থাকা ব্যক্তি কেটে দিয়েছে ফোনটি। আর এমনটা প্রায় সময় হয়ে থাকে। হঠাৎই নিজে থেকে ফোন কেটে যাওয়ার সমস্যাকে বলে কল ড্রপ। তবে চাইলেই এই সমস্যা থেকে মুক্তি পেতে পারেন।

সিম কার্ডের সমস্যা
প্রথমত এমন একটি সিম কার্ড বেছে নিন, যা আপনার এলাকায় ভালো নেটওয়ার্ক কভারেজ দেয়। বিভিন্ন অপারেটরের সিম কার্ড ব্যবহার করে তুলনা করতে পারেন এবং আপনার প্রয়োজন অনুযায়ী সেরা সিম কার্ড বেছে নিতে পারেন। কারণ এই সমস্যা বেশিরভাগটাই নেটওয়ার্কের কারণে হয়ে থাকে।

সিগনালের কারণে
কল করার জন্য সব সময় ভালো কানেকশন বা সিগনালের প্রয়োজন হয়। যদি দেখেন এই সমস্যা কেবল বাড়ির ভিতরেই হচ্ছে, তাহলে আপনাকে বুঝে হবে আপনার বাড়িতে ঠিকভাবে সিগন্যাল পাচ্ছে না। তাই ফোন নিজে থেকেই কেটে যাচ্ছে। সেক্ষেত্রে টেলিকম অপারেটরের সাথে যোগাযোগ করতে হবে।

ফোনের কভার খুলে ফেলুন
অনেক সময় ফোনের ব্যাক কভারের কারণেও এই সমস্যা হতে পারে। ফলে এই ধরনের কল ড্রপ সমস্যা হলে ফোনের কভার খুলে কল করার চেষ্টা করুন। এছাড়াও আপনি ওয়াই-ফাই কলিং ব্যবহার করতে পারেন। তবে সব ফোনে এই ফিচার থাকে না।

ট্রাই মাইকাল অ্যাপ
ট্রাই মাইকাল অ্যাপ ডাউনলোড করে কল ড্রপ সমস্যা সম্পর্কে রিপোর্ট করতে পারেন। এই অ্যাপটি কল মানের ডেটা রেকর্ড করতে এবং ট্রাই এ পাঠাতে দেয়। রিপোর্ট করার পর ট্রাই নেটওয়ার্ক উন্নত করার জন্য পরিষেবা প্রদানকারীকে সতর্ক করে। ফলে সমস্যার সমাধান খুব সহজেই হয়।

ব্লুটুথ কানেকশন বন্ধ করুন
যদি ফোনের সাথে কোনও ব্লুটুথ ডিভাইস সংযুক্ত তাকে তবে সেটিকে ডিসকানেক্ট করুন। ফোনের ব্লুটুথটি বন্ধ করে দিন। তারপরে দেখবেন কল ড্রপের সমস্যা হচ্ছে না। আর এই সব কিছুর পরেও যদি না হয়, তাহলে অপারেটরের সাথে যোগাযোগ করতে হবে।

Most Popular

Recent Comments